ব্রেকিং:
চাকমা: আদিবাসী নয় বহিরাগত আদিবাসী নিয়ে ফের বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা পার্বত্য চট্টগ্রামের নৃ-গোষ্ঠীগুলো আদিবাসী না অভিবাসী? দেশে করোনায় ২৪ ঘণ্টায় প্রাণ গেলো ৩২ জনের, আক্রান্ত ২৬১১ হাঁস চুরির ঘটনায় দু’দলের মারামারি ভাংচুর ও লুটপাট, আহত ১০ একাদশে ভর্তির আবেদন শুরু কাল, যেভাবে করবেন টেকসই বাঁধ নির্মাণে গুরুত্ব দেওয়া হচ্ছে পোশাকশিল্পে অবিশ্বাস্য রকমের প্রবৃদ্ধি হবেই দেশের ইতিহাসে সর্বোচ্চ বৈদেশিক সাহায্যের নতুন রেকর্ড বাংলাদেশের সঙ্গে আরো জোরালো সম্পর্ক গড়ার উদ্যোগ ভারতের দুর্গম ৩১ দ্বীপে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উচ্চগতির ইন্টারনেট বঙ্গবন্ধুর খুনিকে ফেরাতে ট্রাম্পকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর বঙ্গবন্ধু ছিলেন কৃষকের আপনজন পাউবোর কাজে ধীর গতি, শত কোটি টাকার ক্ষতির আশঙ্কা অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার ত্রাণের সব তালিকা বাতিল বাজারে হামলা, দুই চেয়ারম্যানের পাল্টা পাল্টি অভিযোগ বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ চাঁদপুরে ১২৭ রিপোর্টে পজিটিভ ২০ ব্রাহ্মণবাড়িয়ায় আরো ২৩ জন করোনায় আক্রান্ত
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

১৩৯

মাদকবিরোধী জনসচেতনতায় ‘ফানুস’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

পৃথিবীতে জন্মের পর হাঁটি-হাঁটি পা-পা করে মানুষ বড় হয়। বড় হয়ে ওঠার মাঝেই অনেক শিশুর পরিবর্তনও লক্ষণীয়। এভাবে এক সময় শৈশব থেকে কৈশোর, কৈশোর থেকে যুবক। বেঁচে থাকার মাঝেই মানুষ ভাল কাজ করে সবার মনে জায়গা করে নেয় আবার অনেকেই জড়িয়ে পড়ে নানা কু-কর্মে। আর সেই কু-কর্মেরই একটি হলো মাদকসেবন।

বর্তমানে বাংলাদেশের বিপদজনক সমস্যাগুলোর একটি মাদকাসক্তি। বাংলাদেশের মতো উন্নয়নের মহাসড়কে চলতে থাকা উন্নয়নের চাকাকে স্লথ করে দিতে পারে এটি। আর তাই সমাজের মাদকবিরোধী জনসচেতনতায় ইসলামপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় নির্মিত হয়েছে ‘ফানুস’ শিরোনামের একটি টেলিফিল্ম। যেখানে তুলে ধরা হয়েছে মাদক যেভাবে ধ্বংসের পথে ঠেলে দেয়, নিয়ে যায় মৃত্যুর দিকে।

টেলিফিল্মটি একটি মধ্যবিত্ত পরিবারকে নিয়ে। বাবা, মা এবং একটি সন্তানের গল্প। বাবা অনেকটা বদরাগি মানুষ। সন্তানের চেয়ে বেশি ভালবাসা নিজের সম্মানের দিকে। কিন্তু নিজের সন্তান সিয়াম যে মাদক সেবনে জর্জরিত হয়ে জীবনের শেষ প্রান্তে এসে দাড়িয়েছে সেটি জানা ছিলো না তার। মন খারাপ অবস্থায় হাসপাতালের বারান্দায় আপন মনে গান গাচ্ছে সিয়াম। এমন সময় হাসপাতালে রোগি দেখতে আসা এক সাংবাদিক গান শুনে আগ্রহী হয় তার সম্পর্কে জানতে।

সিয়াম বলতে থাকে কিভাবে সে মাদকাসক্তির মতো জঘন্য কাজে লিপ্ত হয়েছে। এভাবেই চলতে থাকে টেলিফিল্মটি কাহিনী। সমাজ তথা পরিবারের উদাসীনতা, কঠোরতা, কৌতুহল, অসৎ সঙ্গের কারণে মাদক কিভাবে আমাদের সমাজকে গ্রাস করছে তার বাস্তব চিত্র ‘ফানুস’।

ইসলামপুর উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ‘ফানুস’ টেলিফিল্মটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সৈয়দ মাসুদ রাজা। টেলিফিল্মটির প্রমো ‘পয়মাল মিডিয়া’র ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে পুরো টেলিফিল্মটি ‘পয়মাল মিডিয়া’র ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন পরিচালক।

কুমিল্লার ধ্বনি