ব্রেকিং:
ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ৩ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
১১০৭

মাদরাসায় যৌন হয়রানি বন্ধে নতুন সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের

প্রকাশিত: ২৬ মে ২০১৯  

মাদরাসা ছাত্রীদের শ্রেণিকক্ষে যৌন হয়রানি ও সহিংসতা বন্ধে নতুন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফেনীর নুসরাতের মত আর কোনো শিক্ষার্থীর জীবন যেন দুর্ভাগ্যে পতিত না হয় সেজন্য দেশের প্রতিটি মাদরাসায় একজন নারী শিক্ষককে পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হবে।

নাম প্রকাশে অনচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে পরামর্শক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে মাদরাসা শিক্ষা বোর্ডকে এটি বাস্তবায়নের জন্য মৌখিকভাবে নির্দেশনাও দেয়া হয়েছে। আগামীকাল রোববার এ বিষয়ে লিখিত নির্দেশনা প্রকাশ করা হতে পারে।

মাদরাসা শিক্ষা ব্যবস্থায় শ্রেণিকক্ষকে নারী শিক্ষার্থীদের জন্য আরো বেশি নিরাপদ করে তুলতে পরামর্শক নিয়োগের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো প্রতিষ্ঠান যদি এ সিদ্ধান্ত না মানে তবে ওই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি বাতিল করা হবে।

এ বিষয়ে মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তটি আমাদেরকে জানানো হয়েছে। দেশের সব মাদরাসায় পরামর্শক নিয়োগের কাজটি মনিটরিং করতে এরই মধ্যে জেলা প্রশাসক ও শিক্ষা অফিসারদের দায়িত্ব দেয়া হয়েছে।

নারী শিক্ষার্থীদের জন্য হয়রানিমুক্ত শ্রেণিকক্ষ গড়ে তুলতে একজন নারী শিক্ষককে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। যেকোনো ছাত্রী চাইলেই নিজের সমস্যার কথা সে আহ্বায়কের কাছে জানাতে পারবে। এমনকি কোনো শিক্ষক যদি ছাত্রীর সঙ্গে কথা বলতে চায়, তাহলে ওই ছাত্রীর সঙ্গে পরামর্শককেও উপস্থিত রেখে কথা বলতে হবে। মাদরাসার মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরামর্শককে অবশ্যই ছাত্রী বান্ধব ও বন্ধুবৎসল হওয়ার নির্দেশনাও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া হয়েছে।

এ ছাড়াও মাদরাসা পাঠ্যক্রমে মানুষের লিঙ্গ সম্পর্কিত বিষয়গুলো পর্যালোচনা ও ছাত্রছাত্রীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক পাঠ নেয়া হবে। এসব বিষয় সঠিক ভাবে করা হচ্ছে কি না সে ব্যাপারে জেলা প্রশাসককে সাহায্য করবে স্কুল পরিচালনা কমিটি ও শিক্ষকেরা।

সম্প্রতি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে ২০১৮-২০৩০ সালের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় যৌন নিপীড়ন বন্ধ ও নারী সহিংসতা বন্ধে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর