ব্রেকিং:
পেঁয়াজের মাধ্যমে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৪২ দেশ বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ হাওরে ট্রলারডুবি, ১৭ জনের মরদেহ উদ্ধার মৎস্য খাতে কোনো দুর্নীতি বরদাশত করা হবে না : শ ম রেজাউল `পাট খাতে যুগোপযোগী সংস্কার করা হচ্ছে` জুলাইয়ে রপ্তানি আয় বেড়েছে ১৩.৩৯ শতাংশ সব কাজ ডিজিটালি করার পথ খুলছে দেশে একদিনে আরো ৩৩ মৃত্যু, নতুন আক্রান্ত ২৬৫৪ বৈধ পথে বাড়ছে রেমিট্যান্স হুন্ডির দিন শেষ ঈদ ঘিরে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড মেজর সিনহার মাকে ফোন, বিচারের আশ্বাস প্রধানমন্ত্রীর একাদশ শ্রেণির ভর্তি আবেদন রোববার থেকে শুরু করোনায় স্বাস্থ্যকর্মীদের জন্য আবাসনে ছয় প্রতিষ্ঠান লেবাননে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত ঝড়বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস লেবাননের বৈরুতে যে কারণে ঘটল বিস্ফোরণ গোপালগঞ্জে স্কুলে ও রাস্তায় আশ্রয় নিয়েছে ৫ শতাধিক বানভাসি চীনা ভ্যাকসিনের ফলাফল সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল শনিবার থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আন্তর্জাতিক বাজারে ২ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম
  • বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৯৪

মানুষের পাশে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ‘এমসিজে চ্যারিটি ফান্ড’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপে থেমে গেছে স্বাভাবিক জনজীবন। দেশের বিভিন্ন প্রান্তে চলছে লকডাউন। ভাইরাসের বিস্তার ঠেকাতে নিজ নিজ গৃহে থাকতে বলা হচ্ছে সবাইকে। ফলে দুর্ভোগে পড়েছে কর্মহীনভাবে আবদ্ধ থাকা শ্রমজীবী মানুষ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশনিও বন্ধ হয়ে গেছে।

এ সময়ে অসহায় মানুষের পাশে দাঁড়াতে উদ্যোগ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। ‘ফাইট করোনা, ডোনেট ফর ডিপ্রাইভস’ স্লোগানে গঠন করেছে ‘এমসিজে চ্যারিটি ফান্ড’। প্রভাষক কাজী এম. আনিছুল ইসলাম এই ফান্ড গঠনে প্রস্তাব করলে এগিয়ে আসেন বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা।

এ প্রসঙ্গে প্রভাষক কাজী এম. আনিছুল ইসলাম বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের দায় আছে, বিভাগের দায় আছে জাতির প্রতি। জাতির এই দুর্যোগে কিছু একটা করতে পারলে আমরা মানসিক প্রশান্তি পাবো। এজন্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী মিলে এ ফান্ড গঠন করেছি।

তহবিল সংগ্রহের মাধ্যমে আর্থিক সমস্যায় থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবারকে সহায়তা করাই এই ফান্ডের প্রধান উদ্দেশ্য। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আশেপাশে অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছে এমসিজে চ্যারিটি ফান্ড। এখন পর্যন্ত ৫২টি পরিবারকে সহায়তা করা হয়েছে এই ফান্ড থেকে।

এমসিজে চ্যারিটি ফান্ডের সমন্বয়ক বিভাগের প্রভাষক মাহমুদুল হাসান বলেন, বৈশ্বিক মহামারির এ সময়ে সামাজিক দূরত্ব নিশ্চিতে সবাই গৃহে অবস্থান করছে। আমাদের বিভাগের শিক্ষার্থীরা টিউশন করতে পারছেনা। তাদেরকে সহযোগিতা করা আমাদের দায়িত্ব। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের অসহায় শিক্ষার্থীদের আমরা সহায়তা করছি। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বিভিন্ন পরিবারসহ মোট ৫২টি পরিবারকে এখন পর্যন্ত সহায়তা দেয়া হয়েছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আগ্রহ প্রসঙ্গে প্রভাষক মাহমুদুল বলেন, এমসিজে চ্যারিটি ফান্ডকে এগিয়ে নিতে আমার বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকা প্রশংসনীয়। দেশের ক্রান্তিলগ্নে সবাই এভাবে এগিয়ে আসুক।

ফান্ড থেকে প্রাপ্ত অর্থ দিয়ে অসহায় মানুষের খাবারসহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণের ব্যবস্থা করা হচ্ছে। ফান্ডে অর্থ প্রদান করতে পারবেন যে কেউ। ফান্ডে তহবিল জমা দেয়ার ঠিকানা: ০১৭৩৮-৬০৬০১৯ (বিকাশ, পারসোনাল)।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর