ব্রেকিং:
ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ৩ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
১৭৯৪

‘মার্কিন ত্রাণ যারাই গ্রহণ করেছে ধ্বংস হয়েছে’

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০১৯  

যুক্তরাষ্ট্র থেকে পাঠানো ত্রাণকে ‘বিষ’ বলে অভিহিত করে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, কোনো অবস্থাতেই এই ত্রাণ ভেনিজুয়েলায় প্রবেশ করতে দেয়া হবে না। শনিবার রাজধানী কারাকাসে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মাদুরো বলেন, মার্কিন ত্রাণ ‘লোক দেখানো মানবিকতা’। এটি এক ধরনের ‘বিষ’। মার্কিন ত্রাণ যারাই গ্রহণ করেছে তারা ধ্বংস হয়েছে। তাদের ত্রাণ গ্রহণ করে ধ্বংস হয়ে গেছে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লেবানন।

আমেরিকা ত্রাণের নামে ভেনিজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করতে চায় বলেও অভিযোগ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ কলম্বিয়ার সীমান্তবর্তী শহর কুকুতায় আটকে আছে। সেখানে অবস্থানরত স্বেচ্ছাসেবকরাও অবস্থান করছেন। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ময়দা, মরিচ, চাল এবং রান্নার তেল এবং ব্যক্তিগত টুথব্রাশ এবং সাবান, পাঠিয়েছে।

এসব অনুদান ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর অনুরোধে মার্কিন সরকারের পক্ষ থেকে পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

অন্যদিকে ভেনেজুয়েলার একটি হাসপাতাল জানায়, সেখানে গত সপ্তাহে ১৪ জন শিশুর মৃত্যু হয়েছে। এসব শিশু দূষিত খাবার ও পানির কারণে বিভিন্ন রোগে ভুগছিল।

ওই হাসপাতালের দায়িত্বরত এক কর্মচারী সংবাদ মাধ্যম আল-জাজিরাকে জানায়, সেখানে আরো ডজন খানেকের মত শিশু নানা রোগে ভুগছে কিন্তু প্রয়োজনীয় ওষুধ না থাকায় তাদের চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

গত এক মাস ধরে ভেনেজুয়েলায় তীব্র রাজনৈতিক অস্থিতিশীলতা চলছে। গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের জের ধরে গত মাসে প্রেসিডেন্ট মাদুরো দ্বিতীয় মেয়াদে শপথ নেয়ার পর এই সংকট শুরু হয়।

বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের বেশ কিছু দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে রাশিয়া, চীন, ইরান ও তুরস্কসহ বিশ্বের আরও বহু দেশ প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণা করেছেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর