ব্রেকিং:
ঈদের নামাজ শেষে গোমতীতে ঝাঁপ দেয়া যুবকের মরদেহ পাওয়া গেছে লালমাইয়ে করোনা আক্রান্ত শিশু লামিয়া সুস্থ ঈদের নামাজ থেকে আসার পর করোনায় আক্রান্ত এবারের ঈদ ছিল অনলাইনময় করোনা আক্রান্ত হয়ে অতিরিক্ত পুলিশ সুপারের পিতার মৃত্যু আওয়ামী লীগই জনগণের পাশে থাকে, এটাই আওয়ামী লীগের ঐতিহ্য - ওবায়দুল পাশে উঁচু জায়গা রেখে পরিকল্পিতভাবে পানিতে ঈদের নামাজ ৯ জুন পর্যন্ত ভ্যাট রিটার্ন জমার সময় বাড়ালো এনবিআর লোহাগড়ায় ঈদ উপহার পাঠালেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া নতুন ১৫২ সদস্যসহ পুলিশে করোনা আক্রান্ত চার হাজার ছাড়াল প্লাজমা দিতে চান এই চিকিৎসক দম্পতি হাসপাতালে রোগীর স্বজনদের বিরিয়ানি খাওয়ালেন আ’লীগ নেতা অনির্দিষ্টকাল জনগণের আয়ের পথ বন্ধ রাখা সম্ভব নয়: প্রধানমন্ত্রী নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল দুই শতাধিক পথশিশু ‘করোনার শুরু থেকেই ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন সংসদ সদস্যরা’ মোবাইল অ্যাপ ও হটলাইনে সাংসদ আসলামুল হকের অভিনব খাদ্য সহায়তা জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা
  • বুধবার   ২৭ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

২০০২

‘মার্কিন ত্রাণ যারাই গ্রহণ করেছে ধ্বংস হয়েছে’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০১৯  

যুক্তরাষ্ট্র থেকে পাঠানো ত্রাণকে ‘বিষ’ বলে অভিহিত করে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, কোনো অবস্থাতেই এই ত্রাণ ভেনিজুয়েলায় প্রবেশ করতে দেয়া হবে না। শনিবার রাজধানী কারাকাসে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মাদুরো বলেন, মার্কিন ত্রাণ ‘লোক দেখানো মানবিকতা’। এটি এক ধরনের ‘বিষ’। মার্কিন ত্রাণ যারাই গ্রহণ করেছে তারা ধ্বংস হয়েছে। তাদের ত্রাণ গ্রহণ করে ধ্বংস হয়ে গেছে আফগানিস্তান, ইরাক, সিরিয়া ও লেবানন।

আমেরিকা ত্রাণের নামে ভেনিজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করতে চায় বলেও অভিযোগ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ কলম্বিয়ার সীমান্তবর্তী শহর কুকুতায় আটকে আছে। সেখানে অবস্থানরত স্বেচ্ছাসেবকরাও অবস্থান করছেন। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ময়দা, মরিচ, চাল এবং রান্নার তেল এবং ব্যক্তিগত টুথব্রাশ এবং সাবান, পাঠিয়েছে।

এসব অনুদান ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর অনুরোধে মার্কিন সরকারের পক্ষ থেকে পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

অন্যদিকে ভেনেজুয়েলার একটি হাসপাতাল জানায়, সেখানে গত সপ্তাহে ১৪ জন শিশুর মৃত্যু হয়েছে। এসব শিশু দূষিত খাবার ও পানির কারণে বিভিন্ন রোগে ভুগছিল।

ওই হাসপাতালের দায়িত্বরত এক কর্মচারী সংবাদ মাধ্যম আল-জাজিরাকে জানায়, সেখানে আরো ডজন খানেকের মত শিশু নানা রোগে ভুগছে কিন্তু প্রয়োজনীয় ওষুধ না থাকায় তাদের চিকিৎসা সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

গত এক মাস ধরে ভেনেজুয়েলায় তীব্র রাজনৈতিক অস্থিতিশীলতা চলছে। গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের জের ধরে গত মাসে প্রেসিডেন্ট মাদুরো দ্বিতীয় মেয়াদে শপথ নেয়ার পর এই সংকট শুরু হয়।

বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের বেশ কিছু দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। তবে রাশিয়া, চীন, ইরান ও তুরস্কসহ বিশ্বের আরও বহু দেশ প্রেসিডেন্ট মাদুরোর প্রতি সমর্থন ঘোষণা করেছেন।

কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর