ব্রেকিং:
দেবিদ্বারে উ. জেলা স্বেচ্ছাসেবক লীগ সম্পাদকের আঙ্গুল কর্তন কমলাপুর চাইল্ড হেভেন স্কুলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন কুমিল্লার চৌদ্দগ্রামে পান বোঝাই পিক-আপ থেকে ৫৪ হাজার পিস ইয়াবা লালমাই পাহাড়ের কাঁঠালের ম–ম ঘ্রাণ তিতাশে মাটির পাতিল থেকে বের হচ্ছিল কান্নার আওয়াজ প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন ২১ জুন নৌকায় লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নিহত ১০, জীবিত ৩০ বাংলাদেশি মাস্কের টুইটে উত্তাল ভারতের রাজনীতি চার মাসে বিদেশে চাকরি কমেছে ২০ শতাংশ রাজধানীর বড় বড় হাসপাতাল যেন ‘বাতির নিচে অন্ধকার’ ঈদের দিন যেসব উন্নত খাবার পেলেন কারাবন্দিরা আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি হাসিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বাজারে লঙ্কাকাণ্ড টিনের বেড়ায় বিদ্যুতের তার চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন স্বস্তিতে ঘরমুখো মানুষ যেভাবে গড়ে ওঠে শতবর্ষী কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ
  • বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

মুরাদনগর-রামচন্দ্রপুর সড়ক কাজ শেষ না করেই ঠিকাদার লাপাত্তা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩  

কুমিল্লার মুরাদনগর-রামচন্দ্রপুর সড়কের কাজ শেষ না করেই ঠিকাদার লাপাত্তা হওয়ার অভিযোগ পাওয়া গেছে। যথাসময়ে কাজ শেষ না হওয়ায় প্রতিদিন কয়েক লাখ লোক চরম দুর্ভোগে পড়েছে। সামান্য বৃষ্টি হলেই যানবাহন চলাচলতো দুরের কথা মানুষ পায়ে হাটতেও কষ্টসাধ্য হয়ে পড়েছে। অন্যদিকে কাজের গুনগত মান নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে। সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ বলেছেন, ঠিকাদারের উদাসীনতায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
সড়ক ও জনপথ (সওজ) বিভাগ কুমিল্লার কার্যালয় সূত্রে জানা গেছে, ইলিয়টগঞ্জ-মুরাদনগর-রামচন্দ্রপুর সড়কের ১২ কি: মি: রাস্তা মেরামতের জন্য প্রায় সাড়ে ৯ কোটি টাকা ব্যয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান এমবিএইচবিকে কার্যাদেশ দেওয়া হয়। প্রতিষ্ঠানটি গত জুন মাসের মাঝামাঝি মুরাদনগর উপজেলা সদরের ৩শ’ মিটার ধালাই কাজ শুরু করে। মাত্র ৫০ মিটার করেই বাকী কাজ বন্ধ রেখে উধাও হয়ে যায় ঠিকাদার। গত ৩০ জুন কাজ শেষ করার মেয়াদ পার হয়ে গেছে। সময় বর্ধিত করার জন্য আবেদন করেছে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান।
স্থানীয় অন্তত ১৫/২০জন বাসিন্দা বলেন, দীর্ঘ এক মাস ধরে এ সড়কের কাজ বন্ধ রাখায় প্রায় প্রতিদিনই এই এলাকায় যানজটের সৃষ্টি হচ্ছে। তা ছাড়া ঝুঁকি নিয়ে বিভিন্ন প্রকার যানবাহন, যাত্রী ও পথচারীদের যাতায়াত করতে হচ্ছে। রাস্তায় কাজ বন্ধ রাখায় বর্ষা মৌসুমের বৃষ্টির পানি জমে কাদা ও গর্ত সৃষ্টির ফলে এলাকার মানুষের চলাচলে চরম ভোগান্তি পোহাতে হয়। রাস্তার এই দূর্ভোগের কারণে এলাকার কৃষক তাদের কষ্টের উৎপাদিত কৃষি পন্য সময়মত বাজার জাত করতে না পারায় নায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। জরুরী ও মূমূর্ষ রোগিদের দ্রুত হাসপাতালে নেওয়া সম্ভব হচ্ছে না। ফলে সময়মত চিকিৎসার অভাবে অনেকেই চরম ভোগান্তির শিকার হচ্ছে। শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষকে দুর্ভোগে পড়তে হচ্ছে। এখানে নিয়ন্ত্রণ হারিয়ে যানবাহন প্রায় প্রতিদিনই দুর্ঘটনায় পড়ছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি নাজুক অবস্থায় দাড়ায়। ফলে অপেক্ষমাণ যাত্রীরাও যে কোন সময় যানবাহনের নিচে চাপা পড়তে পারে।
মুরাদনগর সদর ইউপি চেয়ারম্যান অধ্যাপক কাজী তুফরীজ এটন বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির কারণে জনগুরত্বপূর্ণ এ রাস্তার কাজ বন্ধ থাকায় জনদূর্ভোগ দেখা দিয়েছে। স্কুলগামী শিক্ষার্থী, শিক্ষকরা তাদের স্কুলে সময়মত পৌছা সম্ভব হয় না। বিভিন্ন প্রকার যানবাহন চলাচলে বিঘœতা সৃষ্টির ফলে এ রাস্তা দিয়ে পায়ে হেটে চলাচল করতেও কষ্টসাধ্য হয়ে পড়েছে।
এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান এমবিএইচবি’র চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন বাবুলের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও মোবাইল ফোন রিসিভ না করায় কথা বলা সম্ভব হয়নি।   
সড়ক ও জনপথ (সওজ) বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা দৈনিক কুমিল্লার কাগজকে বলেন, মূলত ঠিকাদারের গাফিলতিতে কাজটি বন্ধ রয়েছে। যথাসময়ে রাস্তার কাজ বাস্তবায়ন না হওয়ায় উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। বারবার তাগাদা ও নোটিশ দেওয়ার পর ঠিকাদারের সাথে চূড়ান্ত কথা হয়েছে। সহসাই ঠিকাদার কাজ শুরু করার প্রতিশ্রুতি দিয়েছে।