ব্রেকিং:
তিতাসে সিয়াম হত্যারয় দুই জনের স্বীকারোক্তি পুরো দেশকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে এইচএসসি পাসে ডিএসসিসিতে চাকরি, আবেদন করুন দ্রুত দ্রুত তওবাকারীদের সম্পর্কে কোরআনে যা বলা হয়েছে বিমানবন্দরে সাফজয়ী নারী ফুটবলারদের লাগেজ ভেঙে ডলার-টাকা চুরি সৌদি আরবে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ তাকরিম তৃতীয় কুমিল্লায় ইয়াবা বিক্রির সময় ভারতীয় নাগরিকসহ ২ জন আটক রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের জোরালো ভূমিকা চান প্রধানমন্ত্রী সাবিনাদের জন্য প্রস্তুত হচ্ছে ছাদখোলা বাস প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর: সোহাগ আলীর ১০ বছরের কারাদণ্ড শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শেহবাজ শরিফের সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ ৪ শর্তে শিথিল জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী কুমিল্লায় চার হাসপাতাল সিলগালা, ৩ লাখ টাকা জরিমানা মিয়ানমারের ব্যাপারে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ:প্রধানমন্ত্রী সিপিডিতে ভালো পদে চাকরির সুযোগ, শুরুতেই পাবেন ৩৫০০০ ঘুমধুম সীমান্তের এসএসসি পরীক্ষার্থীদের দুটি বাস দিল পুলিশ লক্ষ্মীপুরে ১৫ জুয়াড়ি আটক লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী যেখানে সন্ধ্যার পরই জেলার সঙ্গে উপজেলার যোগাযোগ বন্ধ
  • রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

যানজটের ভয়ে ২ ঘণ্টা আগেই কেন্দ্রে হাজির এসএসসি পরীক্ষার্থীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

আজ থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। যা চলবে দুপুর ১টা পর্যন্ত। 

পরীক্ষায় অংশ নিতে নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই কেন্দ্রে আসতে শুরু করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। তারা বলছেন, রাজধানীর সড়কে গত কয়েকদিনের ভয়াবহ যানজটের চিত্র দেখে ভীত হয়ে পড়েছেন। তাই অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পর্যাপ্ত সময় হাতে নিয়ে আগেভাগেই কেন্দ্রে চলে এসেছেন।

সকালে সরেজমিনে রাজধানীর ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ৮টা থেকেই কেন্দ্রে আসতে শুরু করেছেন পরীক্ষার্থীরা। অধিকাংশ পরীক্ষার্থীর সঙ্গে তাদের অভিভাবক রয়েছেন।

ছেলেকে নিয়ে আসা মাহমুদুল হাসান নামের এক অভিভাবক বলেন, গত কয়েকদিনের ধরে ঢাকায় যে পরিমাণ যানজট তৈরি হয়েছে সেটি আমাদের যথেষ্ট ভোগান্তি দিয়েছে। আজ যেহেতু ছেলের পরীক্ষা তাই আর কোনো ঝুঁকি নিতে চাইনি। আগেই কেন্দ্রে চলে এসেছি। এখানে বসে অপেক্ষা করলেও মানসিক শান্তি পাওয়া যায়। পরীক্ষার আগে ছেলে যেন কোনো দুশ্চিন্তায় না পরে সেদিকেই খেয়াল রাখছি।

আব্দুল মজিদ নামের আরেক অভিভাবক বলেন, আজ প্রথম পরীক্ষা হওয়ায় অফিস থেকে ছুটি নিয়েছি। মেয়েকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে এসেছি। আগেভাগেই চলে এলাম। কারণ সময় বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে গাড়ির চাপও বাড়বে। যদি যানজটে পড়ে সময়মত কেন্দ্রে পৌঁছাতে না পারি তাহলে সেটি বড় বিপদ হবে।

কেন্দ্র সূত্রে জানা গেছে, ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল কেন্দ্রে ঢাকা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, কাকলি হাই স্কুল, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ, কুইনস কলেজ, স্কলার্স স্কুল অ্যান্ড কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ হাই স্কুল অ্যান্ড কলেজ, উইনসাম স্কুল অ্যান্ড কলেজ, স্ট্যামফোর্ড স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা প্রেসিডেন্সি স্কুল, ঢাকা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ হাই স্কুল অ্যান্ড কলেজের মোট ১ হাজার ৭৫ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

জানা গেছে, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে। দেশের ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

উল্লেখ্য, এবার এসএসসি ও সমমানের পরীক্ষা চলতি বছরের ১৯ জুন থেকে শুরু করে ৬ জুলাই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে সিলেট ও উত্তরের কয়েকটি জেলায় ভয়াবহ বন্যার কারণে গত ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়। পরে নতুন করে পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।