ব্রেকিং:
জিডি/মামলা করতে কোন টাকা লাগে না! মুক্ত দিবসে মুক্তিযোদ্ধাদের সম্মাননা গোমতির চরে মাটি খেকোদের বিরুদ্ধে অভিযান ‘ডায়াবেটিস’ তাই ভাত ছেড়ে রুটি? বিপদ আরো বাড়ছে মিথিলা-ফাহমির ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ গবাদি পশুর প্রজননের খবর জানাবে বাংলাদেশি ছাত্রের তৈরি যন্ত্র অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী তিনি পাখি রক্ষায় গোপালগঞ্জের ডিসির ব্যতিক্রমী উদ্যোগ পিঁয়াজের কারণে কফি হাউসে বন্ধ হল জনপ্রিয় খাবার বিয়ের পাঁচদিন পরই অন্তঃসত্ত্বা কিশোরীকে তালাক পাঁচ নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক ৩৯তম বিসিএসে আরো ১৬৮ জন চিকিৎসক নিয়োগ দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৪০৩

যা খেয়াল না করলে ফ্রিজেও পঁচতে পারে মাংস

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

কোরবানীর মাংস সংরক্ষের সবচেয়ে সহজ উপায় ফ্রিজ। কিন্তু শুধু রেখে দিলেই সঠিকভাবে সংরক্ষণ হয় না, পঁচে যাওয়ার আশঙ্কা থাকে। তবে কিছু কৌশল এবং আগে থেকেই পরিকল্পনা করে রাখলে এ ধরনের সমস্যা হবে না।
* পশু জবাইয়ের সঙ্গে সঙ্গে মাংস ফ্রিজে না রাখাই ভালো। কারণ, এসময়ে মাংস কিছুটা গরম থাকে। মাংসের তাপমাত্রা স্বাভাবিক হওয়ার পরে ফ্রিজে সংরক্ষণ করা উচিত।

* অতিরিক্ত রক্ত ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে তারপর ফ্রিজে রাখুন।

* ফ্রিজের তাপমাত্রা কত ডিগ্রিতে রাখা হয়েছে তা দেখতে হবে। আপনার ফ্রিজ কাজ করছে কিনা তা আগেই পরীক্ষা করে নিতে হবে। আবার আগে থেকে ফ্রিজ ধুয়ে, মুছে পরিষ্কার করে কিছু ছোট ছোট প্লাস্টিকের বোতলে পানি ভরে বরফ করে নিতে পারেন। মাংসের একেকটি স্তরে বরফ হওয়া প্লাস্টিকের বোতল দিলে নষ্ট হওয়ার ঝুঁকি কমে যাবে।

* ফ্রোজেন মাংস একবার পানিতে ভিজিয়ে গলানোর পর দ্বিতীয়বার ফ্রিজিং করা যাবে না। এক্ষেত্রেও মাংস নষ্ট হয়ে যাবে। এভাবে কয়েকবার গলিয়ে আবার ফ্রিজিং করলে সেগুলোতে আর মাংসের স্বাদ থাকবে না। গুণ তো দূরের কথা। তাই ছোট ছোট প্যাকেট করতে হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি