ব্রেকিং:
ইসরায়েলে হামলার পর বাইডেনকে ফোন দিলেন নেতানিয়াহু ৩১ দিন পর বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত তরুণ-তরুণীর ধস্তাধস্তির ভিডিও ভাইরাল, কারা তারা? তরমুজের গায়ে এবার ‘মৌসুম শেষের’ হাওয়া, বেড়েছে দাম চালক-সুপারভাইজারের মৃত্যু নিয়ে গল্প সাজিয়েছেন হেলপার: পুলিশ এবার কুকি-চিনের সহযোগী লাল বম গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ৫০ বস্তা চিনিসহ আ.লীগ নেতা আটক কেএনএফের ৩ সদস্যসহ গ্রেপ্তার ৪ ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর ফোর্বসের বিলিয়নিয়ার প্রকাশ, ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষেত্রে জামায়াতের অনুসারী বেশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে কুমিল্লা উত্তর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম মেট্রোরেল চলাচল স্বাভাবিক বুয়েটে ছাত্রলীগের প্রবেশ: অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল বিস্ফোরণে কম্পিত টেকনাফ-সেন্টমার্টিন, নাফনদে ভাসছে যুদ্ধজাহাজ
  • রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

যুবদলকর্মী শাওনের দাফন সম্পন্ন, মরার পরেও মামলার আসামি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

মুন্সীগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় নিহত শাওনের লাশ তার নিজ গ্রামের সামাজিক কবরস্থানে দাফন করা হয়েছে। শুক্রবার রাত ১০টার দিকে সদর উপজেলার মুরমা ঈদগা মাঠে জানাজা শেষে তাকে মুরমা সামাজিক কবরস্থানে দাফন করা হয়। এদিকে সংঘর্ষের করা মামলায় নিহত শাওনকে ৩ নম্বর আসামি করা হয়েছে। 

শুক্রবার রাত ৮টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে শাওনের লাশ নিজ বাড়িতে আনা হলে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতরণ হয়। তাকে দেখতে গ্রামের শত শত মানুষ ভিড় জমায়। 

রাত ৯টার দিকে নিহত শাওনের বাড়িতে উপস্থিত হন বিএনপির কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সম্পাদক রুহুল কবির রিজভী। এ সময় তিনি বলেন, ইনশাল্লাহ গণতন্ত্র ফিরে আসবে, সুশাসন ফিরে আসবে। শাওনের মতো যাদেরকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে প্রতিটা হত্যার বিচার হবে এই বাংলাদেশের মাটিতে।

তিনি বলেন, শাওন দেশের জন্য গণতন্ত্রের জন্য জীবন দিয়েছে। জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধির প্রতিবাদ করতে সে বিএনপির কর্মসূচিতে এসেছিল আর সেখানে তাকে গুলি করে হত্যা করা হয়েছে। সুতরাং এটা জনগণের পক্ষে দেশের পক্ষে গণতন্ত্রের পক্ষে। তার এই আত্মদান তার এই শহীদী আত্মদান দেশবাসী ভুলবে না। দল তার পরিবারের দায়িত্ব নেবে।

এদিকে গত বুধবার বিকেলে বিএনপি ও পুলিশের সংঘর্ষের ঘটনায় বৃহস্পতিবার মুন্সীগঞ্জ সদর থানায় দুটি মামলা দায়ের হয়। এর মধ্যে একটি মামলার বাদী সদর থানার উপপরিদর্শক মোহাম্মদ মাঈনউদ্দিন। অপর মামলার বাদী পঞ্চসার ইউনিয়ন শ্রমিক লীগের সদস্য আব্দুল মালেক। ওই মামলায় নিহত শাওনকে (২৫) ৩ নম্বর আসামি করা হয়েছে। এই মামলায় ৫২ জনের নাম উল্লেখ্য ও ১৫০-২০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। 

মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক আবুল বাসার বলেন, মামলায় এ পর্যন্ত দুজন আসামি আটক আছে। এর চেয়ে বেশি এ মুহূর্তে বলা সম্ভব নয়। মামলাটি নিরপেক্ষভাবে তদন্ত করা হবে।

নিহত শাওনকে কেন মামলার আসামি করা হয়েছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে মুঠোফোনে আব্দুল মালেকের কাছে মামলার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের মুক্তারপুরের অফিস ভাঙচুর করায় ও আমার পোলাপানদের মারধর করায় তাদের বিরুদ্ধে মামলা করেছি। 

যাদের আসামি করে মামলা করেছেন তারা কারা জানতে চাইলে বলেন, আমার কাছে তালিকা আছে। আপনি আমার সাথে এসে দেখা করেন। ফোনে বলা যাবে না।

মামলার বাদী আব্দুল মালেক তার অভিযোগপত্রে দাবি করেন, আসামিরা আওয়ামী শ্রমিক লীগের অফিস ভাঙচুর করে। এ সময় বাধা দিলে তার লোকজনকে মারধর করে।

উল্লেখ্য, গত বুধবার মুন্সীগঞ্জের মুক্তারপুর পুরনো ফেরিঘাট এলাকায় পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় আহত যুবদলকর্মী শাওন বৃহস্পতিবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করে।

নিহত শাওন মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার মুরমা এলাকার সোয়াব আলীর পুত্র। পেশায় ইজিবাইক চালক শাওনের আট মাসের একটি পুত্র সন্তান রয়েছে বলে জানা গেছে।