ব্রেকিং:
রামগঞ্জে শাশুড়িকে শ্বাসরোধে হত্যা, ছেলের বউ আটক পিকআপের ধাক্কায় পল্লী বিদ্যুতের নারী কর্মী নিহত ছেলেদের ঘরের মেঝেতে রক্তের দাগ, মিলল অস্ত্র-রক্তমাখা কাপড় আশুগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা সুরক্ষা সরঞ্জাম প্রদান সাবেক ভিপি নূরের বিরুদ্ধে দেবিদ্বারেও মামলা করোনা রোধে পোশাক কারখানার নতুন কৌশল বাড়ির কাছে পৌঁছে যাচ্ছে করোনার নমুনা সংগ্রহের গাড়ি করোনার মধ্যেই বাংলাদেশে উন্নতির লক্ষণ দেখছে বিশ্বব্যাংক লকডাউনেও মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় বিকাশে টাকা পাবে সাড়ে ১০ লাখ পরিবার করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে অন্ধকারে সুবর্ণচর উপজেলা,বিদ্যুৎ অফিস ঘেরাওয়ের হুমকি ৮ শতাধিক শতাধিক গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ মোবাইলে অন্যজনের সঙ্গে প্রবাসীর স্ত্রী কথা, অতঃপর... ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ইউনিট উদ্বোধন কন্যা শিশুর ঝুলন্ত মরদেহ উদ্ধার লালমাই স্ত্রী নির্যাতনের ভিডিও ভাইরাল স্ত্রী-কন্যার সামনে স্কুল শিক্ষককে লাঞ্ছনা দরিদ্রদের ইফতার সামগ্রী উপহার দিলেন এএসপি সোনাগাজীতে মানববন্ধনে সন্ত্রাসী হামলা
  • শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

যেভাবে কারাগার থেকে পালালো রুবেল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ মার্চ ২০২১  

নির্মাণাধীন চারতলা ভবন থেকে লাফ দিয়ে প্রথমে কারা অভ্যন্তরের ২২ ফুট উচ্চতার দেয়ালটির বাইরে পড়েন, এরপর কারাগারের আরেকটি ১০ ফুট উচ্চতার দেয়াল অনায়াসেই টপকে ট্রেনে চড়ে নরসিংদী পালিয়ে চলে যান রুবেল।

তাকে গ্রেফতারের পর মঙ্গলবার সন্ধ্যায় নগরীর কোতোয়ালি থানায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম নগর পুলিশের ডিসি (দক্ষিণ) পলাশ কান্তি নাথ।

তিনি বলেন, শনিবার ভোরে প্রথমে কারাগারের কর্ণফুলী ভবনের নিচে নামেন রুবেল। সেখানে একটি পানির হাউস থেকে চোখে ও মুখে পানি দেন। এরপর ডান পাশের গেট দিয়ে বেরিয়ে আনুমানিক ১৫০ থেকে ২০০ গজ দূরে নির্মাণাধীন একটি ভবনের ৪ তলা থেকে লাফ দিয়ে কারাগারের নিরাপত্তা প্রাচীনের বাইরে আসেন। সেখান থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন হয়ে ট্রেনযোগে নরসিংদী পালিয়ে যান।

পলাশ কান্তি নাথ বলেন, প্রায় ৬০ ফুট উঁচু থেকে লাফ দেয়ায় রুবেল আহত হয়েছেন। তার শরীরে সামান্য আঘাতের চিহ্ন রয়েছে। তিনি অভ্যাসগতভাবে ছিনতাইকারী।  

এদিকে, সংবাদ সম্মেলন শেষে মহানগর হাকিম হোসেন মোহাম্মদ রেজার আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দীন বলেন, আদালতের মাধ্যমে রুবেলকে কারাগারে পাঠানো হয়েছে। তিনি অসুস্থ হওয়ায় এখনই রিমাণ্ডের আবেদন করা হয়নি। কারাগারের সদ্য প্রত্যাহার হওয়া জেল সুপার রফিকুল ইসলামের করা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। তার বিরুদ্ধে সদরঘাট থানায় তিনটি ও ডবলমুরিং থানায় একটি মামলা রয়েছে।

এর আগে, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে নরসিংদীর রায়পুর থানার আদিয়াবাদ শেরপুর কান্দাপাড়া চরাঞ্চল এলাকার ফুফুর বাসা থেকে রুবেলকে গ্রেফতার করা হয়। রুবেল একই উপজেলার মীরেরকান্দি এলাকার শুক্কুর আলী ভাণ্ডারির ছেলে।

কারা সূত্র জানায়, গত ৫ ফেব্রুয়ারি রাতে নগরীর সদরঘাট থানার এসআরবি রেল গেট এলাকায় আবুল কালাম আবু নামে এক ভাঙারি ব্যবসায়ীকে ছুরিকাঘাত করেন রুবেল। আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরদিন তার মৃত্যু হয়।

এ ঘটনায় আবুল কালামের মা মর্জিনা বেগম বাদী হয়ে সদরঘাট থানায় মামলা করেন। ওই মামলায় ৬ ফেব্রুয়ারি রাতে নগরীর ডবলমুরিং থানার মিস্ত্রিপাড়া এলাকা থেকে রুবেলকে গ্রেফতার করে পুলিশ। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। কারাগারের ১৫ নম্বর কর্ণফুলী ভবনের ‘পানিশমেন্ট’ ওয়ার্ডে ছিলেন তিনি।

এদিকে, শনিবার সকালে বন্দিদের নিয়মিত রোলকল করার সময় কারা কর্তৃপক্ষের নজরে আসে রুবেলের অনুপস্থিতি। এরপর এ ঘটনায় নগরীর কোতোয়ালি থানায় প্রথমে জিডি ও পরবর্তীতে মামলা করেন কারাগারের জেল সুপার রফিকুল ইসলাম।

কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্যেও কারাগার থেকে হাজতির উধাও হওয়ার ঘটনায় কারা অভ্যন্তরে শুরু হয় তোলপাড়। 

পরে রোববার এ ঘটনায় জেলার রফিকুল ইসলাম ও ডেপুটি জেলার আবু সাদাতকে প্রত্যাহার এবং সহকারী প্রধান কারারক্ষী কামাল হায়দারের বিরুদ্ধে বিভাগীয় মামলাসহ দুই কারারক্ষীকে সাময়িক বহিষ্কার করা হয়। একই সঙ্গে খুলনা রেঞ্জের ডিআইজিকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। এছাড়া চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে ডিসির নির্দেশে তিন সদস্যের আরো একটি কমিটি গঠন করা হয়।