ব্রেকিং:
জিডি/মামলা করতে কোন টাকা লাগে না! মুক্ত দিবসে মুক্তিযোদ্ধাদের সম্মাননা গোমতির চরে মাটি খেকোদের বিরুদ্ধে অভিযান ‘ডায়াবেটিস’ তাই ভাত ছেড়ে রুটি? বিপদ আরো বাড়ছে মিথিলা-ফাহমির ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ গবাদি পশুর প্রজননের খবর জানাবে বাংলাদেশি ছাত্রের তৈরি যন্ত্র অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী তিনি পাখি রক্ষায় গোপালগঞ্জের ডিসির ব্যতিক্রমী উদ্যোগ পিঁয়াজের কারণে কফি হাউসে বন্ধ হল জনপ্রিয় খাবার বিয়ের পাঁচদিন পরই অন্তঃসত্ত্বা কিশোরীকে তালাক পাঁচ নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক ৩৯তম বিসিএসে আরো ১৬৮ জন চিকিৎসক নিয়োগ দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১২০৬

যেসব দেশ কাশ্মীরিদের পক্ষে

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

কাশ্মীরে ভারত সরকারের স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ারর পর থেকেই থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এরপর থেকে মোদি সরকারকে নিয়ে দেশে-বিদেশে আলোচনা-সমালোচনা তুঙ্গে। ভারত সরকারের এই সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়েছে বিভিন্ন দেশ। এরমধ্যে কাশ্মীরের পক্ষ নিয়েছে কয়েকটি দেশ-

চীন: ভারতের কাশ্মীর সংক্রান্ত সিদ্ধান্তের বিরোধিতা করে কাশ্মীরের জনগণের পক্ষে মত দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিং অভিযোগ করেছেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের মাধ্যমে ভারত চীনের আঞ্চলিক সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করেছে। ভারতের এই পদক্ষেপ অগ্রহণযোগ্য এবং এর কোনো আইনি প্রভাব নেই। ভারতকে সীমান্ত সংক্রান্ত বিষয়গুলোতে সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছে চীন।

পাকিস্তান: কাশ্মীরিদের পক্ষে প্রথম অবস্থান নেয় পাকিস্তান সরকার। ভারতকে কঠিন পরিণতির হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ভারত হামলা চালালে আমরাও জবাব দেবো। শেষ রক্তবিন্দু পর্যন্ত আমরা লড়াই করবো।

মালয়েশিয়া: ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (স্বায়ত্বশাসন) বাতিল করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এরই মধ্যে স্পষ্ট, তার অবস্থান কাশ্মীরিদের পক্ষে। ভারত সরকারের নেয়া সিদ্ধান্তের সমালোচনা করে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করেন তিনি।

তুরস্ক: সোমবারই কাশ্মীরিদের পক্ষে নিজের অবস্থান পরিস্কার করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত অধিকৃত কাশ্মীরের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। এই বিষয়ে তুরস্কের দৃঢ় সমর্থন পাকিস্তানের পাশে থাকবে বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র: কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটি জানানো হয়। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মরগান ওরতেগাস বিবৃতিতে বলেন, জম্মু ও কাশ্মীরে যা হচ্ছে তা নজরে রাখছি আমরা। জম্মু ও কাশ্মীরকে ভাগ করা ও তাদের সাংবিধানিক অধিকার বিলোপ করার বিষয়টি নজরে রয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর