ব্রেকিং:
আবরার হত্যায় রুমমেট মিজান পাঁচ দিনের রিমান্ডে সড়ক পরিবহন আইন কার্যকর ১ নভেম্বর থেকে ধরা খেয়ে ৫১ লাখ টাকা দেনমোহরে বিয়ে করলেন পুলিশ কর্মকর্তা মিস ইউনিভার্স বাংলাদেশ হলেন শিরিন আক্তার শিলা বিকাশের দোকানে ক্যাসিনো ব্যবসা, আটক ৫ সরকারি জমিতে বস্তি, নিয়ন্ত্রণ বেসরকারি বিসিবির আশ্বাসে ক্রিকেটারদের আন্দোলন স্থগিত ক্যাসিনোকাণ্ড: দুই এমপিসহ ২২ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা রেমিট্যান্স আয়ে এগিয়ে মধ্যপ্রাচ্যের প্রবাসীরা বিমান উড্ডয়নে যত্নবান হতে হবে: প্রধানমন্ত্রী ব্রাহ্মণপাড়ায় শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা ৪ কি. মি. জ্যামের নেপথ্যে.. এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারের অভাবে সড়কের বেহাল দশা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা?

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১০১৩

যে কারণে ইন্টারনেট সংযোগে ভাটা

প্রকাশিত: ৪ মার্চ ২০১৯  

ইন্টারনেট সংযোগ নিয়ে অসন্তুষ্ট বেশিরভাগ গ্রাহক। গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত নিম্নগতি দেখা গেছে। সংশ্লিষ্টরা বলছেন, কেবল মোবাইল ফোনের মাধ্যমে দেশের ইন্টারনেট সংযোগের বিষয়টি নির্ভরশীল হওয়ায়, কখনো কোনো কারণে মোবাইল অপারেটররা একটু ধাক্কা খেলে বা বাজারের রেশটা একটু টেনে ধরলেই তার প্রভাব পড়ে গোটা খাতে।

অক্টোবরের শেষে দেশে চালু থাকা ইন্টারনেট সংযোগের সংখ্যা ছিল ৯ কোটি ২৪ লাখ ৬৬ হাজার। সেই সংখ্যা চলতি বছরের জানুয়ারি শেষে এসে দাঁড়িয়েছে ৯ কোটি ১৪ লাখ ২১ হাজারে। তবে সেটিও বছরের প্রথম মাসে ৭৩ হাজার সংযোগ বৃদ্ধি পাওয়ার পরেই। জানুয়ারির শেষে এখন দেশে চালু থাকা ইন্টারনেট সংযোগের মধ্যে ৯৩ দশমিক ৬৭ শতাংশ বা ৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজারই মোবাইল ফোনের মাধ্যমে যুক্ত।

 

 

ফিক্স ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা তখনো আগের মতোই ৫৭ লাখের ঘরে আছে। দেখা যাচ্ছে, অক্টোবর মাসে ব্রডব্যান্ডের সংযোগ সংখ্যা ছিল ৫৭ লাখ ৩৪ হাজার, যেটা জানুয়ারিতে এসে হয়েছে ৫৭ লাখ ৩০ হাজার। আর ওয়াইম্যাক্স সংযোগ ৮০ হাজার থেকে কমে দাঁড়িয়েছে ৬১ হাজারে।

এর আগে এক সঙ্গে পরপর দুই মাস যেমন ইন্টারনেট সংযোগ কমে যাওয়ার ঘটনা যেমন আগে ঘটেনি, তেমনিভাবে একই সঙ্গে ব্রডব্যান্ড এবং ওয়াইম্যাক্সের ব্যবহারকারী একইসঙ্গে কমে যাওয়ার ঘটনা ঘটেনি বলে জানাচ্ছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, নির্বাচনের আগে অপারেটররা যে কোনো কারণেই হোক না কেন বিপণনে একটু কম খরচ করছিল। তার প্রভাব পড়েছে বাজারে। আবার অন্যদিকে ওই সময়টাতে সরকার নানা সাইট বন্ধ করে দেওয়া বা নির্বাচনকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমেও গ্রাহকদের উপস্থিতি কম থাকায় ইন্টারনেটের ব্যবহারকারীর সংখ্যার ওপর প্রভাব পড়ে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর