ব্রেকিং:
ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম দুদকের অভিযানে সরকারি ওষুধ বেচতে গিয়ে ধরা খেল নার্স বাংলাদেশে বিলুপ্তি’র পথে শতাধিক দেশীয় মাছ কুমিল্লা শিক্ষা বোর্ডে সবার উপরে চাঁদপুর, নিচে ফেনী মিন্নির ১০দিনের রিমান্ড চায় পুলিশ বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ৩ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৯৬৫

যে কারণে ইন্টারনেট সংযোগে ভাটা

প্রকাশিত: ৪ মার্চ ২০১৯  

ইন্টারনেট সংযোগ নিয়ে অসন্তুষ্ট বেশিরভাগ গ্রাহক। গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত নিম্নগতি দেখা গেছে। সংশ্লিষ্টরা বলছেন, কেবল মোবাইল ফোনের মাধ্যমে দেশের ইন্টারনেট সংযোগের বিষয়টি নির্ভরশীল হওয়ায়, কখনো কোনো কারণে মোবাইল অপারেটররা একটু ধাক্কা খেলে বা বাজারের রেশটা একটু টেনে ধরলেই তার প্রভাব পড়ে গোটা খাতে।

অক্টোবরের শেষে দেশে চালু থাকা ইন্টারনেট সংযোগের সংখ্যা ছিল ৯ কোটি ২৪ লাখ ৬৬ হাজার। সেই সংখ্যা চলতি বছরের জানুয়ারি শেষে এসে দাঁড়িয়েছে ৯ কোটি ১৪ লাখ ২১ হাজারে। তবে সেটিও বছরের প্রথম মাসে ৭৩ হাজার সংযোগ বৃদ্ধি পাওয়ার পরেই। জানুয়ারির শেষে এখন দেশে চালু থাকা ইন্টারনেট সংযোগের মধ্যে ৯৩ দশমিক ৬৭ শতাংশ বা ৮ কোটি ৫৬ লাখ ৩০ হাজারই মোবাইল ফোনের মাধ্যমে যুক্ত।

 

 

ফিক্স ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা তখনো আগের মতোই ৫৭ লাখের ঘরে আছে। দেখা যাচ্ছে, অক্টোবর মাসে ব্রডব্যান্ডের সংযোগ সংখ্যা ছিল ৫৭ লাখ ৩৪ হাজার, যেটা জানুয়ারিতে এসে হয়েছে ৫৭ লাখ ৩০ হাজার। আর ওয়াইম্যাক্স সংযোগ ৮০ হাজার থেকে কমে দাঁড়িয়েছে ৬১ হাজারে।

এর আগে এক সঙ্গে পরপর দুই মাস যেমন ইন্টারনেট সংযোগ কমে যাওয়ার ঘটনা যেমন আগে ঘটেনি, তেমনিভাবে একই সঙ্গে ব্রডব্যান্ড এবং ওয়াইম্যাক্সের ব্যবহারকারী একইসঙ্গে কমে যাওয়ার ঘটনা ঘটেনি বলে জানাচ্ছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, নির্বাচনের আগে অপারেটররা যে কোনো কারণেই হোক না কেন বিপণনে একটু কম খরচ করছিল। তার প্রভাব পড়েছে বাজারে। আবার অন্যদিকে ওই সময়টাতে সরকার নানা সাইট বন্ধ করে দেওয়া বা নির্বাচনকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমেও গ্রাহকদের উপস্থিতি কম থাকায় ইন্টারনেটের ব্যবহারকারীর সংখ্যার ওপর প্রভাব পড়ে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর