ব্রেকিং:
শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ অবৈধ স্থাপনা উচ্ছেদ ২৩ ডিসেম্বর সংকট নিরসনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ট্রেন দুর্ঘটনায় আহত ১৩ জন কুমিল্লা মেডিকেলে কুমিল্লায় লাগামহীন পেঁয়াজের দাম নুসরাত হত্যার ১২জন আসামি এখন কুমিল্লা কারাগারে তিন বক্তার ওয়াজ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন ব্যাপক আয়োজনে যুবলীগের প্রতিষ্টা বার্ষিকী পালনের প্রস্তুতি পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ গরিব, অসহায় ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য যাতায়াত ফ্রি! খুড়িয়ে চলছে জেলা ছাত্রলীগ! শিশু উদ্যানে অপরিকল্পিত রাইড স্থাপনে দুর্ঘটনার আশংকা আইসিসি র‍্যাংকিংয়ে নেই সাকিব ধর্ষকের সাজা কমাতে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা ট্রেন দুর্ঘটনা: নিহত পাঁচজনের পরিচয় পাওয়া গেছে অচেনা ফোনে পতিতাপল্লী থেকে রক্ষা পেল কিশোরী পটুয়াখালীর নিখোঁজ ১২ জেলের সন্ধান মিলেছে সিলগালা করা হাসপাতালে অস্ত্রোপচার, প্রসূতির মৃত্যু ভোলায় নিখোঁজ ৯ জেলের মরদেহ বরিশালে উদ্ধার

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৯৮৪

যে কারণে বিশ্বকে সতর্ক করলো ‘হু’

প্রকাশিত: ১২ মার্চ ২০১৯  

বিশ্বে মহামারি ফ্লু দ্বারা সংক্রমিত হতে যাচ্ছে। এ জন্য গোটা বিশ্বকে সতর্ক থাকতে বলা হয়েছে। 

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা হু (ডব্লিউএইচও) সোমবার বিশ্ব নেতৃত্বের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, এই মহামারি যেন মারাত্মক কোনো বিপর্যয় ডেকে আনতে না পারে সে বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

ভাইরাল রোগ প্রতিরোধে বৈশ্বিক রূপরেখা প্রণয়ন ও আর বিশ্বজুড়ে এই রোগের প্রাদুর্ভাবকে সামনে রেখে করণীয় প্রসঙ্গে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থা বলছে, আসন্ন ইনফ্লুয়েঞ্জা মহামারি দেখা দেবে সেটা অবধারিত কিন্তু কখন হবে এটাই হলো বিষয়।

হু’র মহাপরিচালক টেড্রোস আধানোম এক বিবৃতিতে বলেন, মহামারি ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের হুমকি সবসময়ই ছিল। আমাদের এ বিষয়ে অবশ্যই সাবধান ও প্রস্তুত থাকতে হবে। একটি বড় ধরনের মহামারি যদি ছড়িয়ে পড়ে তা দমনে আমাদের চরম মূল্য দিতে হবে।

গোটা বিশ্বে ২০০৯ ও ২০১০ সালে সর্বশেষ ফ্লু মহামারি ছড়িয়ে পড়েছিল। যার পেছনে ছিল এইচ১এন১ ভাইরাস। মহামারি সংক্রান্ত গবেষণা করে দেখা গেছে, প্রথম বছর প্রতি পাঁচজন মানুষের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হন। আর এতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে ০.০২ শতাংশের ক্ষেত্রে।

বিশ্বের স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা ও হু সতর্ক করে বলেছে, মরণব্যাধি হিসেবে ফ্লু ভাইরাস একদিন পশু-প্রাণী থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়বে। আর এই ফ্লু সংক্রমিত হবে লাখো মানুষের শরীরে। আর প্রত্যেক মৌসুমে ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়লে তাতে আক্রান্ত হবে কোটি কোটি মানুষ।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর