ব্রেকিং:
ঈদের নামাজ শেষে গোমতীতে ঝাঁপ দেয়া যুবকের মরদেহ পাওয়া গেছে লালমাইয়ে করোনা আক্রান্ত শিশু লামিয়া সুস্থ ঈদের নামাজ থেকে আসার পর করোনায় আক্রান্ত এবারের ঈদ ছিল অনলাইনময় করোনা আক্রান্ত হয়ে অতিরিক্ত পুলিশ সুপারের পিতার মৃত্যু আওয়ামী লীগই জনগণের পাশে থাকে, এটাই আওয়ামী লীগের ঐতিহ্য - ওবায়দুল পাশে উঁচু জায়গা রেখে পরিকল্পিতভাবে পানিতে ঈদের নামাজ ৯ জুন পর্যন্ত ভ্যাট রিটার্ন জমার সময় বাড়ালো এনবিআর লোহাগড়ায় ঈদ উপহার পাঠালেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া নতুন ১৫২ সদস্যসহ পুলিশে করোনা আক্রান্ত চার হাজার ছাড়াল প্লাজমা দিতে চান এই চিকিৎসক দম্পতি হাসপাতালে রোগীর স্বজনদের বিরিয়ানি খাওয়ালেন আ’লীগ নেতা অনির্দিষ্টকাল জনগণের আয়ের পথ বন্ধ রাখা সম্ভব নয়: প্রধানমন্ত্রী নজরুলের গান আবৃত্তি করে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল দুই শতাধিক পথশিশু ‘করোনার শুরু থেকেই ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন সংসদ সদস্যরা’ মোবাইল অ্যাপ ও হটলাইনে সাংসদ আসলামুল হকের অভিনব খাদ্য সহায়তা জাতীয় কবির ১২১তম জন্মদিন আজ বাঙ্গালির ঈদ উৎসবে ‘রমজানের ওই রোজার শেষে’র আগমন কিভাবে? দেশবাসীকে আওয়ামী লীগের ঈদ শুভেচ্ছা
  • বুধবার   ২৭ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

২১৩৪

যে কারণে বিশ্বকে সতর্ক করলো ‘হু’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ মার্চ ২০১৯  

বিশ্বে মহামারি ফ্লু দ্বারা সংক্রমিত হতে যাচ্ছে। এ জন্য গোটা বিশ্বকে সতর্ক থাকতে বলা হয়েছে। 

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা হু (ডব্লিউএইচও) সোমবার বিশ্ব নেতৃত্বের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, এই মহামারি যেন মারাত্মক কোনো বিপর্যয় ডেকে আনতে না পারে সে বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।

ভাইরাল রোগ প্রতিরোধে বৈশ্বিক রূপরেখা প্রণয়ন ও আর বিশ্বজুড়ে এই রোগের প্রাদুর্ভাবকে সামনে রেখে করণীয় প্রসঙ্গে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থা বলছে, আসন্ন ইনফ্লুয়েঞ্জা মহামারি দেখা দেবে সেটা অবধারিত কিন্তু কখন হবে এটাই হলো বিষয়।

হু’র মহাপরিচালক টেড্রোস আধানোম এক বিবৃতিতে বলেন, মহামারি ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের হুমকি সবসময়ই ছিল। আমাদের এ বিষয়ে অবশ্যই সাবধান ও প্রস্তুত থাকতে হবে। একটি বড় ধরনের মহামারি যদি ছড়িয়ে পড়ে তা দমনে আমাদের চরম মূল্য দিতে হবে।

গোটা বিশ্বে ২০০৯ ও ২০১০ সালে সর্বশেষ ফ্লু মহামারি ছড়িয়ে পড়েছিল। যার পেছনে ছিল এইচ১এন১ ভাইরাস। মহামারি সংক্রান্ত গবেষণা করে দেখা গেছে, প্রথম বছর প্রতি পাঁচজন মানুষের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হন। আর এতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে ০.০২ শতাংশের ক্ষেত্রে।

বিশ্বের স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা ও হু সতর্ক করে বলেছে, মরণব্যাধি হিসেবে ফ্লু ভাইরাস একদিন পশু-প্রাণী থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়বে। আর এই ফ্লু সংক্রমিত হবে লাখো মানুষের শরীরে। আর প্রত্যেক মৌসুমে ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়লে তাতে আক্রান্ত হবে কোটি কোটি মানুষ।

কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর