ব্রেকিং:
তিতাসে সিয়াম হত্যারয় দুই জনের স্বীকারোক্তি পুরো দেশকে উচ্চগতির ইন্টারনেটের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে এইচএসসি পাসে ডিএসসিসিতে চাকরি, আবেদন করুন দ্রুত দ্রুত তওবাকারীদের সম্পর্কে কোরআনে যা বলা হয়েছে বিমানবন্দরে সাফজয়ী নারী ফুটবলারদের লাগেজ ভেঙে ডলার-টাকা চুরি সৌদি আরবে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ তাকরিম তৃতীয় কুমিল্লায় ইয়াবা বিক্রির সময় ভারতীয় নাগরিকসহ ২ জন আটক রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের জোরালো ভূমিকা চান প্রধানমন্ত্রী সাবিনাদের জন্য প্রস্তুত হচ্ছে ছাদখোলা বাস প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর: সোহাগ আলীর ১০ বছরের কারাদণ্ড শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ শেহবাজ শরিফের সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ ৪ শর্তে শিথিল জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী কুমিল্লায় চার হাসপাতাল সিলগালা, ৩ লাখ টাকা জরিমানা মিয়ানমারের ব্যাপারে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ:প্রধানমন্ত্রী সিপিডিতে ভালো পদে চাকরির সুযোগ, শুরুতেই পাবেন ৩৫০০০ ঘুমধুম সীমান্তের এসএসসি পরীক্ষার্থীদের দুটি বাস দিল পুলিশ লক্ষ্মীপুরে ১৫ জুয়াড়ি আটক লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী যেখানে সন্ধ্যার পরই জেলার সঙ্গে উপজেলার যোগাযোগ বন্ধ
  • রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

যে পাঁচ খাবার সকালের নাস্তায় পাউরুটির বদলে খেতে পারেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রাতঃরাশ তৈরি করার ঝামেলা থেকে মুক্তি পেতে পাউরুটির উপর ভরসা করেন অনেকেই। তবে পাউরুটি তৈরি হয় ময়দা দিয়ে। তা শরীরের জন্য বিশেষ ভালো নয়। এ ছাড়াও যে কোনো খাবার প্রভাব ফেলে আমাদের মনে।

তাই প্রতিদিন একই খাবার না খেয়ে ঘুরিয়ে-ফিরিয়ে বিভিন্ন রকম খাবার খাওয়া জরুরি। পুষ্টিকর প্রাতঃরাশ বিপাকক্রিয়ায় সাহায্য করে। তেমনই শরীরের অতিরিক্ত ক্যালোরি পোড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে সকালের নাস্তায়। দিনের শুরু যে ভাবে হবে, বাকি দিনও কিন্তু তেমনই কাটবে। যারা নিয়ম করে এবং সময় ধরে সকালের খাবার খান, তাদের রক্তের শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে গ্লুকোজের ভারসাম্যও বজায় থাকে। তবে পাউরুটির বদলে আর কী খেতে পারেন?

>>> পাউরুটির বদলে প্রাতঃরাশে রাখতে পারেন আলু। উচ্চ মাত্রায় কার্বহাইড্রেট থাকায় দিনের শুরুতে আলু প্রয়োজনীয় শক্তি জোগাতে সক্ষম। এ ছাড়াও যারা শরীরচর্চা করেন, পুষ্টিবিদরা তাদের খাবারের তালিকায় আলু যোগ করার নিদান দেন।

>>> রঙিন যে কোনো জিনিসই মন ভালো রাখে। সকাল সকাল খাবার পাতে লাল, হলুদ, সবুজের মিশেলে স্বাস্থ্যকর এমন কিছু খাবার যদি পাওয়া যায়, মন্দ হয় না। ভিটামিন এ, সি, পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ফাইবারের গুণে সম়ৃদ্ধ বেলপেপার এবং সবজি স্যালাড, পাউরুটির আর জ্যামের চেয়ে অনেক গুণে ভালো।

>>> আপেলের গুণাগুণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। তাই দিনের শুরু হোক আপেলের স্যালাড দিয়ে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আপেল ডায়াবেটিস, ক্যান্সার, হৃদ্ রোগের মতো বহু রোগের যম।

>>> র‌্যাপ খেতে ভালোবাসেন? র‌্যাপের রুটির বদলে সসেজ বা মাংসের পুর মুড়ে নিন লেটুস দিয়ে।

>>> একই ভাবে লেটুসের বদলে বানিয়ে নিতে পারেন বাঁধাকপি পাতার র‌্যাপ।