ব্রেকিং:
সবজির পাশাপাশি আলু-পেঁয়াজেও মিলছে স্বস্তি হাম-রুবেলার টিকাদানে অংশ না নিলে শাস্তিমূলক ব্যবস্থা ক্রিকেটে ৯৯ দেশকে পেছনে ফেলল বাংলাদেশ দেশে একদিনে মৃত্যু ২৪, আক্রান্ত ২ হাজারের বেশি ভাসানচরে পৌঁছাল ১৬৪২ রোহিঙ্গা চক্রান্ত রুখতে কঠোর অবস্থান গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা: যাচাই হবে ৫৫ হাজার সনদ করোনার অজুহাতে অফিসে অনুপস্থিত থাকা যাবে না ১০ জেলায় করোনার অ্যান্টিজেন পরীক্ষা বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বদলাবে চট্টগ্রাম মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন পাকিস্তানের ১৯৭১ সালের নৃশংসতা অমার্জনীয় : প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিচ্ছবি বঙ্গবন্ধুর ভাস্কর্য বিশ্বে একদিনে আক্রান্ত ৬ লাখ ৭৯ হাজার আট জাহাজে চড়ে ভাসানচরের পথে রোহিঙ্গারা মায়ের কোল খুঁজে পেল কুড়িয়ে পাওয়া সেই শিশুটি ৩৫ বছর পর স্বপ্নের পা ফিরে পেলেন স্বপন এক ভাইয়ের জানাজার পর আরেক ভাইয়ের মৃত্যু
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

২৬৩

যৌন হয়রানি থেকে বাঁচতে আত্মরক্ষার প্রশিক্ষণ নিচ্ছে কুমিল্লার মেয়ে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

যৌন হয়রানি থেকে বাঁচতে আত্মরক্ষার প্রশিক্ষণ নিচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসা পড়ুয়া কুমিল্লার মেয়েরা। এছাড়া চাকরিজীবী ও গৃহিনীরাও প্রশিক্ষণ নিচ্ছেন। 

কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশনের উদ্যোগে মেয়েদের আত্মরক্ষায় এক মাসের বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার এই প্রশিক্ষণ শুরু হয় নগরীর সালাউদ্দিন হোটেল এলাকার প্রশিক্ষণ সেন্টারে। এতে দুই শতাধিক মেয়ে অংশ নেয়। বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ এস ইসলাম শুভ তাদের আত্মরক্ষায় বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা প্রদান করেন।

প্রশিক্ষণ নিতে আসা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লিজা বলেন, পথ চলতে অনেক হয়রানির শিকার হতে হয়। সম্প্রতি ধর্ষণের ঘটনা বেড়েছে। তাই আত্মরক্ষার কৌশল শিখতে এখানে আসা। প্রথম দিকের আলোচনা ও শারীরিক কসরতে মনে হচ্ছে আমার আত্মবিশ্বাস বেড়েছে।

আরেকজন চাকরিজীবী নারী বলেন, তিনি সন্ধ্যায় অফিস থেকে বাসা ফেরেন। সঙ্গে কোনো পুরুষ সঙ্গী থাকেন না। অনেক সময় তিনি বাজে আচরণের শিকার হন। প্রশিক্ষণে এসে নিজেকে রক্ষার কৌশল শেখার চেষ্টা করছেন।

প্রশিক্ষক এস ইসলাম শুভ বলেন, ধর্ষণ ও যৌন হয়রানি থেকে রক্ষা পেতে মেয়েদের আত্মরক্ষার কৌশল জানতে হবে। মানসিক মনোবল আর কিছু কৌশল আয়ত্ব করলে তারা যৌন হয়রানি থেকে রক্ষা পেতে পারে। 

তিনি আরো বলেন, কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশন ৪২ বছরের প্রাচীন সংগঠন। সংগঠনের উদ্যোগে মেয়েদের বিনামূল্যে এক মাসের আত্মরক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। প্রথম থেকেই মেয়েরা ভালো সাড়া দিচ্ছে। আগেও আমাদের সংগঠন থেকে পাঁচ শতাধিক মেয়ে কারাতে প্রশিক্ষণ নিয়েছে।

ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু বলেন, এস ইসলাম শুভ আন্তর্জাতিক মানের কারাতে প্রশিক্ষক। নারীদের আত্মরক্ষার কৌশল শেখানোর উদ্যোগটি ব্যতিক্রম। উদ্যোগটির সফলতা কামনা করছি।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর