ব্রেকিং:
ভোট কেন্দ্রে ৩ ঘন্টায় একটি ভোটও পড়েনি বন্ধ রাস্তা খুলে দেয়ার দাবিতে মানববন্ধন লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটিতে কুমিল্লার ৪ তরুণ ঐতিহাসিক ‘৭ মার্চ’ উদযাপনে হঠাৎ বিএনপির বোধদয় কেন? নেশার টাকা না পেয়ে মাকে মেরেই ফেললেন পাপিয়া কুমিল্লার ঠাকুরপাড়ায় বড় ভাইয়ের প্রেমের বলি ছোট ভাই ! করোনায় আরো ৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৮৫ মেট্রোরেলের প্রথম ধাপ দৃশ্যমান ভাসানচর পরিদর্শনে যাচ্ছে ওআইসির প্রতিনিধি দল বদলে যাবে এসিআর, আসছে এপিএআর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ সদস্যের তদন্ত কমিটি গাড়ি ও বাড়ি ক্রয়ে নিষেধাজ্ঞা আসছে ইচ্ছেকৃত ঋণখেলাপিদের জিএসপি প্লাস সুবিধা আদায়ে প্রস্তুতি নেয়া হচ্ছে ১৭ দিনে টিকা নিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ আধুনিক বিশ্বের মতো উন্নত বিদ্যুৎ ব্যবস্থায় যাচ্ছে দেশ মুজিববর্ষে অনন্য মাইলফলকে দেশ ব্রাহ্মণবাড়িয়ায় সেপটিক ট্যাংক বিস্ফোরণে ৫ জন আহত মাদরাসাছাত্রীকে বিবস্ত্র ভিডিও ধারণ-একাধিকবার ধর্ষণ, গ্রেফতার ২ ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে দেশে মেডিকেলে ভর্তিতে আসন বাড়ছে ২৮২
  • সোমবার   ০১ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৭ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

রডের দাম বেড়েছে টনপ্রতি ১৫ হাজার টাকা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

বাজারে রডের দাম টনপ্রতি ১২ থেকে ১৫ হাজার টাকা বেড়েছে। দাম বৃদ্ধির ফলে এরই মধ্যে বাজারে অস্থিরতা তৈরি হয়েছে। বিক্রেতাদের অভিযোগ, বছরের এই সময়ে বাজারে রডের চাহিদা বেশি থাকে। এই সুযোগে সিন্ডিকেট করে রডের দাম বাড়ানো হচ্ছে। এর ফলে বেচাকেনাও কমে যাচ্ছে।

রড প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো জানায়, আন্তর্জাতিক বাজারে রড তৈরির স্ক্র্যাপ ও পুরোনো জাহাজের দাম বেড়ে গেছে। এতে জাহাজ আমদানিও কমে গেছে।

বাজারে রডের মূল্যবৃদ্ধি নিয়ে দুই ধরনের অভিযোগ পাওয়া যাচ্ছে। দেশে বর্তমানে বেশ কয়েকটি বড় ধরনের ইস্পাত কারখানা গড়ে উঠেছে। এসব কারখানায় ৬০ গ্রেডের রড উৎপাদন করা হয়। আবার মাঝারি আকারের ৪০ গ্রেডের রড তৈরির কারখানা প্রচুর রয়েছে। 

জানা গেছে, যাদের রি-রোলিং মিল রয়েছে, তারাই পুরোনো জাহাজ আমদানি করতে পারে। এতে বিপাকে পড়েছেন মাঝারি ধরনের রডের মিল মালিকেরা। তাদের অভিযোগ, দেশের বৃহৎ ইস্পাত মালিকেরা চাহিদার কয়েক গুণ বেশি রড তৈরির কাঁচামাল মজুত করে রেখেছেন। তারাই সিন্ডিকেট করে রডের দাম বৃদ্ধি করছে বলে অভিযোগ উঠেছে।

কুমিল্লার ধ্বনি