ব্রেকিং:
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয়
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

রোহিঙ্গারা যেন ট্র্যাপে না পড়ে সেজন্য কাজ করছে কোস্টগার্ড

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গারা শিগগির নিজ দেশে ফিরে যাবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তারা যাতে কোনো ট্র্যাপে না পড়েন সে জন্য কোস্টগার্ড কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে নোয়াখালীর ভাসানচর পরিদর্শনে গিয়ে এমসব কথা বলেন মন্ত্রী। এ সময় ভাসানচরের পরিবেশ অত্যন্ত মনোরম। সেখানে রোহিঙ্গারা খাবার, শিক্ষা, চিকিৎসা সেবা প্রদানসহ সকল সুযোগ সুবিধা ভোগ করছেন বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাচ্ছি রোহিঙ্গারা কক্সবাজার থেকে ধীরে ধীরে ভাসানচরে আসুক। এখানে তাদের খাবার দিচ্ছে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার ইউএনএইচসিআর। আমরা এর বাইরে যাবতীয় সবকিছু দিচ্ছি।

আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গারা যেন পালিয়ে যেতে না পারে বা কোনো দালালের খপ্পরে না পড়তে পারে সে জন্য কোস্টগার্ড কাজ করছে। তারা যেন কোনো ট্র্যাপে না পড়েন; সে জন্য কোষ্টগার্ড কাজ করছে। ভুল তথ্য দিয়ে যেন মানব পাচারকারীরা রোহিঙ্গাদের নিয়ে যেতে না পারে তা দেখাশোনা করবে কোস্টগার্ড।

কোস্টগার্ডের হাতে সব কিছু ন্যস্ত রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ড্রোন দিয়ে কোস্টগার্ড সব কিছু মনিটরিং করবে। আমরা চাই রোহিঙ্গা জনগোষ্ঠীরা যেন নির্ভয়ে এখানে বসবাস করতে পারে এবং অতিশীঘ্রই মায়ানমারে ফেরত যায়।

এ সময় কোস্টগার্ড’র মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী, নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ও জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলামসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প পর্যবেক্ষণে বৃহস্পতিবার  দুপুর ১টার দিকে হেলিকপ্টারযোগে ভাসানচরে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তাকে গার্ড অব অনার প্রদান করেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম।

জানা গেছে, ভাসানচরের ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের খোঁজখবর নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া বাংলাদেশ কোস্ট গার্ডের নতুন পোশাক উদ্বোধন ও তাদের ড্রোনিং সিস্টেম চালু করেন তিনি।