ব্রেকিং:
রোটারী ক্লাবের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ বার্ষিক ক্রীড়া ও মেধাভিত্তিক পুরস্কার বিতরণ কুবি শিক্ষার্থীকে বাঁচাতে সাহায্যের আবেদন এমপি’র নিজস্ব অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে কম্বল বিতরণ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা হত্যার প্রতিবাদে মানববন্ধন কুবিতে রাষ্ট্রপতি স্বর্ণপদক পাচ্ছেন ১৪ শিক্ষার্থী গাছের সাথে সিএনজির ধাক্কায় ২ জন নিহত শালবন বিহারে ‘বই পোকা’র বনভোজন রাজমিস্ত্রী পরিকল্পনা , অব্যবস্থাপনা এবং হরিলুটের মহোৎসব! খুব শীঘ্রই আরও ৩টি নতুন স্টেডিয়াম হচ্ছে কুমিল্লায় নৈশপ্রহরী হত্যাকাণ্ডের চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ! কুমিল্লা মহাসড়ক যেন আবর্জনার ভাগাড়! ভারতের ট্রানজিট ভিসা পাবেন যেভাবে ‘আসেন ভাই, ১০ টাকায় মোনাজাতে আসেন’ দুর্নীতিবাজদের বিরুদ্ধে টরন্টোতে প্রবাসীদের প্রতিবাদ সমাবেশ ক্যানসারের চেয়েও ভয়ংকর এ রোগে মারা যাচ্ছে ২০ শতাংশ মানুষ ব্রেনের কর্মক্ষমতা বাড়ানোর সাত কৌশল আলো দিয়ে চলবে ইন্টারনেট! সম্পদ ভাগ করলে দারিদ্র্য চলে যেতো: গভর্নর বিয়ের আগে যে বিষয়গুলো জানা অতি জরুরি

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৪১৪৭

রোহিঙ্গা সংকট: বাংলাদেশকে সহায়তার আহ্বান ভারতের

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

কক্সবাজারে আশ্রয় নেয়া বিপুল সংখ্যক রোহিঙ্গার কারণে সৃষ্ট ‘মানবিক বোঝা’ মোকাবিলায় বাংলাদেশকে সহায়তায় বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

আসিয়ান থেকে প্রকাশিত এ বছরের বার্ষিক নিরাপত্তা প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) ২৬তম সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারত বাংলাদেশের শীর্ষস্থানীয় উন্নয়নের অংশীদার রাষ্ট্র। তারই অংশ হিসেবে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যে আর্থ-সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, তাতে অগ্রাধিকারের ভিত্তিতে সমর্থন দিয়ে যাচ্ছে ভারত।

এ অঞ্চলের নিরাপত্তা, জ্বালানি সহযোগিতা, যোগাযোগ, বাণিজ্য ও উভয় দেশের জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নে ভারত সচেষ্ট রয়েছে বলেও জানায় আসিয়ানের ওই প্রতিবেদন।

এতে আরো বলা হয়, সামরিক সক্ষমতা বৃদ্ধি, অবকাঠামো খাতে উন্নয়ন ও পরিবহন সংযোগস্থল নির্মাণে একসঙ্গে কাজ করছে বাংলাদেশ ও ভারত।

এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিয়ে সরকারি পরামর্শ করার বহুপক্ষীয় ফোরাম এআরএফ। আসিয়ানের সভাপতি হিসেবে থাইল্যান্ড সরকার এ বছরের এআরএফ সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে ২৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন এবং ভারতের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা যোগ দেন।

সম্মেলনে রোহিঙ্গাদের নিজেদের দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদ ও সুরক্ষার সঙ্গে প্রত্যাবাসন নিশ্চিত করতে এআরএফ সদস্যদের সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর