ব্রেকিং:
শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা পুলিশের বিলম্বে ৪ কিলোমিটার জ্যাম! এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারহীন সড়কের ভোগান্তিতে যাত্রীরা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা? ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নানান অভিযোগ ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচারে গ্রেপ্তার ২ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৪০৮৭

রোহিঙ্গা সংকট: বাংলাদেশকে সহায়তার আহ্বান ভারতের

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

কক্সবাজারে আশ্রয় নেয়া বিপুল সংখ্যক রোহিঙ্গার কারণে সৃষ্ট ‘মানবিক বোঝা’ মোকাবিলায় বাংলাদেশকে সহায়তায় বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

আসিয়ান থেকে প্রকাশিত এ বছরের বার্ষিক নিরাপত্তা প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) ২৬তম সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারত বাংলাদেশের শীর্ষস্থানীয় উন্নয়নের অংশীদার রাষ্ট্র। তারই অংশ হিসেবে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যে আর্থ-সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, তাতে অগ্রাধিকারের ভিত্তিতে সমর্থন দিয়ে যাচ্ছে ভারত।

এ অঞ্চলের নিরাপত্তা, জ্বালানি সহযোগিতা, যোগাযোগ, বাণিজ্য ও উভয় দেশের জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নে ভারত সচেষ্ট রয়েছে বলেও জানায় আসিয়ানের ওই প্রতিবেদন।

এতে আরো বলা হয়, সামরিক সক্ষমতা বৃদ্ধি, অবকাঠামো খাতে উন্নয়ন ও পরিবহন সংযোগস্থল নির্মাণে একসঙ্গে কাজ করছে বাংলাদেশ ও ভারত।

এশিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিয়ে সরকারি পরামর্শ করার বহুপক্ষীয় ফোরাম এআরএফ। আসিয়ানের সভাপতি হিসেবে থাইল্যান্ড সরকার এ বছরের এআরএফ সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে ২৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন এবং ভারতের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা যোগ দেন।

সম্মেলনে রোহিঙ্গাদের নিজেদের দেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদ ও সুরক্ষার সঙ্গে প্রত্যাবাসন নিশ্চিত করতে এআরএফ সদস্যদের সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর