ব্রেকিং:
পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কুমিল্লায় র‌্যাবের অভিযানসাড়ে ৫০০ ইয়াবাসহমাদক ব্যবসায়ী আটক স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! ডেঙ্গু আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে ফিরেছেন ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা যুদ্ধ শুরু! ভারতের ৫ পাকিস্তানের ৩ সেনা নিহত ঈদের আগে ৯ দিনে সর্বোচ্চ রেমিটেন্সের রেকর্ড সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার

সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৭৩৭

লবণ দিয়ে জুতা থেকে গন্ধ দূর করুন সহজেই

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও লবণ এর বিভিন্ন উপকারিতা আছে। এমনই দশটি অদ্ভুত উপায় জেনে নিন। যা আপনার দৈনন্দিন জীবনে অবশ্যই কাজে লাগবে-

১) আর্টিফিসিয়াল ফুল পরিষ্কার করতে : 
বাড়ি সাজানোর জন্য অনেকেই বাড়িতে নকল ফুল রাখে। কিন্তু তা পরিষ্কার করা খুবই কঠিন কাজ | কিন্তু লবণের সাহায্যে আপনি তা মুহূর্তেই পরিষ্কার করতে পারেন। একটা বড় জিপ লক ব্যাগে ফুল আর এক মুঠো লবণ দিয়ে জিপ লাগিয়ে দিন। এরপর দ্রুত সেই ব্যাগ ঝাঁকান। মুহূর্তের মধ্যে দেখবেন ফুলের রং পাল্টে নতুনের মতো হয়ে যাচ্ছে।

২) কাপড় থেকে দাগ মুছতে : 
জামার দাগ পড়া স্থানে অল্প লবণ ছিটিয়ে দিন। বেশিরভাগ দাগটাই দেখবেন উঠে যাবে। এছাড়াও ঘামের হলুদ দাগ উঠাতে এক চা চামচ লবণ হালকা গরম জলে মিশিয়ে সেই হলুদ দাগের অংশ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে একটা ব্রাশের সাহায্যে দাগ তুলে ফেলুন 

৩) মৌমাছির কামড় সারিয়ে দেয় : 
মৌমাছি কামড়ালে প্রথমে হুল বের করে নিন। এরপর সেই জায়গায় লবণ আর পানি দিয়ে তৈরি পেস্ট লাগিয়ে নিন। একেবারে শুকিয়ে যেতে দিন। এর ফলে ব্যথা আর ফোলা দুই কমবে। অন্য কোনো পোকা কামড়ালেও এই কাজটি করতে পারেন।

৪) ঝাঁটার আয়ু বাড়ায় : 
নতুন ঝাঁটা ব্যবহার করার আগে তা গরম লবণ পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে শুকিয়ে নিয়ে ব্যবহার করা আরম্ভ করুন।

৫) ডিম কতটা ফ্রেশ তা পরীক্ষা করে দেখুন : 
ঠান্ডা পানিতে ২ টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এরপর সেই বাটিতে ডিম রাখুন। যদি দেখেন ডিম বাটির নীচে তলিয়ে গেছে তাহলে তা ফ্রেশ। আর ওপরে ভাসলে তা বহুদিনের পুরনো। এছাড়াও ডিম সেদ্ধ করার সময় তাতে অল্প লবণ মিশিয়ে দিলে ডিমের খোসা ছাড়ানো অনেক সহজ হয়ে যায়।

৬) কফির তেতোভাব কমাতে সাহয্য করে : 
ভুল করে বেশি কফি মিশিয়ে দিলে তার স্বাদ তেতো হয়ে যায়। এমনটা হলে কাপে অল্প পরিমাণ লবণ মিশিয়ে নিন। দেখবেন তেতোভাব অনেক কমে গেছে। এছাড়াও আইস কিউবে নুন মিশিয়ে তার সাহায্যে টেবিল থেকে সহজেই কফির দাগ তুলে ফেলুন |

৭) জুতার দুর্গন্ধ দূর করুন : 
বিশেষত পা ঢাকা জুতা থেকে দুর্গন্ধ বেরোয়। এই দুর্গন্ধ দূর করতে জুতাতে খানিকটা লবণ দিয়ে তা ঝাঁকিয়ে নিন। দেখবেন সব গন্ধ চলে গেছে।

৮) আপেল আর আলু তাজা রাখুন : 
কিছুক্ষণ আপেল বা আলু কেটে রাখলে তা লাল হয়ে যায়। এটা সহজেই এড়ানো যায় যদি আপনি কাটা আলু বা কাটা আপেল লবণ জলে ভিজিয়ে রাখেন তো।

৯) সহজেই ইস্ত্রি পরিষ্কার করুন : 
দীর্ঘদিনের ব্যবহারে আয়রন বা ইস্ত্রিতে খয়েরি ছোপ পড়ে। এই দাগ অনেক সময় ইস্ত্রি করার সময় কাপড়ে লেগে যায়। এই দাগ উঠাতে খানিকটা লবণ নিয়ে দাগের ওপর ঘষুন। দেখবেন সহজেই দাগ উঠে গেছে।

১০) ভাঙা ডিম সহজেই তুলে ফেলুন : 
হাত ফসকে ডিম মাটিতে পড়ে গিয়ে ভেঙে যায়। সেই ভাঙা ডিম মাটি থেকে তোলা কিন্তু বেশ কঠিন ব্যাপার। এরপরের বার এমনটা হলে ভাঙা ডিমের ওপর খানিকাটা লবণ ছড়িয়ে দিন। ২০ মিনিট রাখুন দেখবেন খুব সহজেই তা মুছে ফেলতে পারছেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর