ব্রেকিং:
জিডি/মামলা করতে কোন টাকা লাগে না! মুক্ত দিবসে মুক্তিযোদ্ধাদের সম্মাননা গোমতির চরে মাটি খেকোদের বিরুদ্ধে অভিযান ‘ডায়াবেটিস’ তাই ভাত ছেড়ে রুটি? বিপদ আরো বাড়ছে মিথিলা-ফাহমির ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ গবাদি পশুর প্রজননের খবর জানাবে বাংলাদেশি ছাত্রের তৈরি যন্ত্র অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী তিনি পাখি রক্ষায় গোপালগঞ্জের ডিসির ব্যতিক্রমী উদ্যোগ পিঁয়াজের কারণে কফি হাউসে বন্ধ হল জনপ্রিয় খাবার বিয়ের পাঁচদিন পরই অন্তঃসত্ত্বা কিশোরীকে তালাক পাঁচ নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক ৩৯তম বিসিএসে আরো ১৬৮ জন চিকিৎসক নিয়োগ দুই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ শৈত্যপ্রবাহ নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৪ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৯১০

লবণ দিয়ে জুতা থেকে গন্ধ দূর করুন সহজেই

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও লবণ এর বিভিন্ন উপকারিতা আছে। এমনই দশটি অদ্ভুত উপায় জেনে নিন। যা আপনার দৈনন্দিন জীবনে অবশ্যই কাজে লাগবে-

১) আর্টিফিসিয়াল ফুল পরিষ্কার করতে : 
বাড়ি সাজানোর জন্য অনেকেই বাড়িতে নকল ফুল রাখে। কিন্তু তা পরিষ্কার করা খুবই কঠিন কাজ | কিন্তু লবণের সাহায্যে আপনি তা মুহূর্তেই পরিষ্কার করতে পারেন। একটা বড় জিপ লক ব্যাগে ফুল আর এক মুঠো লবণ দিয়ে জিপ লাগিয়ে দিন। এরপর দ্রুত সেই ব্যাগ ঝাঁকান। মুহূর্তের মধ্যে দেখবেন ফুলের রং পাল্টে নতুনের মতো হয়ে যাচ্ছে।

২) কাপড় থেকে দাগ মুছতে : 
জামার দাগ পড়া স্থানে অল্প লবণ ছিটিয়ে দিন। বেশিরভাগ দাগটাই দেখবেন উঠে যাবে। এছাড়াও ঘামের হলুদ দাগ উঠাতে এক চা চামচ লবণ হালকা গরম জলে মিশিয়ে সেই হলুদ দাগের অংশ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে একটা ব্রাশের সাহায্যে দাগ তুলে ফেলুন 

৩) মৌমাছির কামড় সারিয়ে দেয় : 
মৌমাছি কামড়ালে প্রথমে হুল বের করে নিন। এরপর সেই জায়গায় লবণ আর পানি দিয়ে তৈরি পেস্ট লাগিয়ে নিন। একেবারে শুকিয়ে যেতে দিন। এর ফলে ব্যথা আর ফোলা দুই কমবে। অন্য কোনো পোকা কামড়ালেও এই কাজটি করতে পারেন।

৪) ঝাঁটার আয়ু বাড়ায় : 
নতুন ঝাঁটা ব্যবহার করার আগে তা গরম লবণ পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে শুকিয়ে নিয়ে ব্যবহার করা আরম্ভ করুন।

৫) ডিম কতটা ফ্রেশ তা পরীক্ষা করে দেখুন : 
ঠান্ডা পানিতে ২ টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এরপর সেই বাটিতে ডিম রাখুন। যদি দেখেন ডিম বাটির নীচে তলিয়ে গেছে তাহলে তা ফ্রেশ। আর ওপরে ভাসলে তা বহুদিনের পুরনো। এছাড়াও ডিম সেদ্ধ করার সময় তাতে অল্প লবণ মিশিয়ে দিলে ডিমের খোসা ছাড়ানো অনেক সহজ হয়ে যায়।

৬) কফির তেতোভাব কমাতে সাহয্য করে : 
ভুল করে বেশি কফি মিশিয়ে দিলে তার স্বাদ তেতো হয়ে যায়। এমনটা হলে কাপে অল্প পরিমাণ লবণ মিশিয়ে নিন। দেখবেন তেতোভাব অনেক কমে গেছে। এছাড়াও আইস কিউবে নুন মিশিয়ে তার সাহায্যে টেবিল থেকে সহজেই কফির দাগ তুলে ফেলুন |

৭) জুতার দুর্গন্ধ দূর করুন : 
বিশেষত পা ঢাকা জুতা থেকে দুর্গন্ধ বেরোয়। এই দুর্গন্ধ দূর করতে জুতাতে খানিকটা লবণ দিয়ে তা ঝাঁকিয়ে নিন। দেখবেন সব গন্ধ চলে গেছে।

৮) আপেল আর আলু তাজা রাখুন : 
কিছুক্ষণ আপেল বা আলু কেটে রাখলে তা লাল হয়ে যায়। এটা সহজেই এড়ানো যায় যদি আপনি কাটা আলু বা কাটা আপেল লবণ জলে ভিজিয়ে রাখেন তো।

৯) সহজেই ইস্ত্রি পরিষ্কার করুন : 
দীর্ঘদিনের ব্যবহারে আয়রন বা ইস্ত্রিতে খয়েরি ছোপ পড়ে। এই দাগ অনেক সময় ইস্ত্রি করার সময় কাপড়ে লেগে যায়। এই দাগ উঠাতে খানিকটা লবণ নিয়ে দাগের ওপর ঘষুন। দেখবেন সহজেই দাগ উঠে গেছে।

১০) ভাঙা ডিম সহজেই তুলে ফেলুন : 
হাত ফসকে ডিম মাটিতে পড়ে গিয়ে ভেঙে যায়। সেই ভাঙা ডিম মাটি থেকে তোলা কিন্তু বেশ কঠিন ব্যাপার। এরপরের বার এমনটা হলে ভাঙা ডিমের ওপর খানিকাটা লবণ ছড়িয়ে দিন। ২০ মিনিট রাখুন দেখবেন খুব সহজেই তা মুছে ফেলতে পারছেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি