ব্রেকিং:
মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতির কারণে অচলবস্থা নগরীর কাটাবিলে এক যুবককে কুপিয়ে আহত করলো ওয়ার্ড আ’লীগ নেতা মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০ ফাইনালে লড়বে বরুড়া-মনোহরগঞ্জ কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চান্দিনায় মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক! ফের বাড়ল বিদ্যুতের দাম, ইউনিট ৭.১৩ টাকা অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! ৬ প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা নকল ওষুধ বিক্রির অভিযোগে ৯০ হাজার টাকা জরিমানা দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা আটকাতে গিয়ে ডাকাত দলের গাড়ি চাপায় ব্যবসায়ী নিহত ইউপি সদস্যের বাড়ি থেকে এলজি ও কার্তুজ উদ্ধার পরীক্ষায় নকল সরবরাহের দায়ে শিক্ষকের কারাদণ্ড কুমিল্লায় অস্ত্রসহ তিন ডাকাত আটক কুড়িয়া পাওয়া সেই নবজাতকের নাম রাখা হলো মুজিবুর প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে নদী থেকে মাটি উত্তোলন খেলনা পিস্তল দেখিয়ে চাঁদাবাজি, ভুয়া র‍্যাব কর্মকর্তা আটক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

৮০

শান্তিপ্রিয় এই প্রাণীটি কেন মারা গেছে, জানেন কি?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  

সামুদ্রিক একটি স্তন্যপায়ী প্রাণীর নাম দুগঙ্গ। দিনে দিনে শান্তিপ্রিয় এই প্রাণীটি বিলুপ্তির পথেই যাচ্ছে। সম্প্রতি দক্ষিণ-পশ্চিম থাইল্যান্ডের সি-বিচে ভেসে আসে প্রাণীটির দেহ। আর মারা যাওয়া দুগঙ্গটির নাম মেরিয়াম। 

এদিকে শনিবার গবেষকরা জানিয়েছেন, মেরিয়ামের পেট থেকে মিলেছে প্লাস্টিক। এর কারণে ইনফেকশনেই তার মৃত্যু হয়েছে।

জানা গেছে, শান্তিপ্রিয় এই প্রাণীটি থাইল্যান্ডের মানুষের কাছে বেশ আকর্ষণীয়। দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটকদেরও খুব প্রিয়। উদ্ধারকারীরা মেরিয়ামের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার কিছুক্ষণের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। 

 

 

থাইল্যান্ডের ত্রাংয়ের ম্যারিন পার্কের প্রধান চাইয়াপ্রুক ওয়েরাওং জানান, মেরিয়ামের শরীরে ব্লাড ইনফেকশন হয়েছিল। নিবিড় পরিচর্যার পর শুক্রবার রাতেই পানিতে ছাড়া হয়েছিল। কিন্তু শনিবারই যে মেরিয়ামের মৃত্যু হবে, তা কেউ ভাবেননি।

এছাড়া ফেসবুকে নানতারিকা চানসু নামের একজন পোস্টে লিখেছেন, কোনো ব্লাড ইনফেকশন নয়। মূলত প্লাস্টিক বর্জের কারণেই ওই প্রাণীটির মৃত্যু হয়েছে। 

এদিকে নানতারিকার এই পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। একজন লিখেছেন, এ মৃত্যু আমাদের কাছে একটা বড় শিক্ষা।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর