ব্রেকিং:
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় জরিমানা গুনলো দুই ফার্মেসি ঝরে পড়া শিশুদের পাঠদানে ফেরাতে প্রশিক্ষণ দম্পতিকে শৌচাগারে আটকে রাখায় আত্মহত্যা চেষ্টা সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী ব্যবহারের নির্দেশনা জারি প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারো ফেরত আসবে রোহিঙ্গা ৪০ বছরের মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি সর্বোচ্চ শিক্ষার্থীদের হেনস্তা করায় কুমিল্লায় ট্রেন আটকে প্রতিবাদ ইউক্রেন সফরে আসছেন এরদোগান ও গুতেরেস প্রেমের টানে বগুড়ায় এসে ধর্ষণের শিকার, গ্রেফতার ২ রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খোঁজার নির্দেশ প্রধানমন্ত্রীর ঢাকা ওয়াসার কর্মীদের উৎসাহ বোনাসে হাইকোর্টের নিষেধাজ্ঞা দেশে অপুষ্টিতে ভুগছেন ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী জনপ্রিয় হচ্ছে ট্রেতে চারা রোপণ আখাউড়ায় ৫ পলাতক আসামি গ্রেফতার ফেনীতে সাজাপ্রাপ্ত আসামিসহ তিন মাদক ব্যবসায়ী ধরা ডিমের দাম ১ টাকা বেশি নেয়ায় হাজার টাকা জরিমানা ২ হাজার ৫০৪ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্পের অনুমোদন পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে কাজ করছে সরকার: বাণিজ্যমন্ত্রী তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্তের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিহতদের পরিবারকে ২ লাখ করে সহায়তা দেবে শ্রম মন্ত্রণালয়
  • বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

শিক্ষকদের পদোন্নতির শর্তে অসন্তোষ কুবি শিক্ষকরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষকদের পদোন্নতির নীতিমালায় নানা শর্ত আরোপ করায় অসন্তোষ জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতি। 

বৃহস্পতিবার (২৮ জুলাই) সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শর্ত প্রত্যাহারসহ বেশকিছু দাবি জানিয়েছেন শিক্ষকরা। শিক্ষক সমিতির তৃতীয় সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের কর্মরত শিক্ষকবৃন্দ বিভিন্ন স্তরে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আপগ্রেডেশন নীতিমালার আলোকে পদোন্নতি পেয়ে থাকেন। যেখানে অবেক্ষাধীনকালে শর্ত আরোপের বিষয়ে কোনো বিধান নেই। কিন্তু বিগত কয়েকটি সিন্ডিকেটে পদোন্নতির পর অবেক্ষাধীনকালে নানা ধরনের শর্ত দিয়ে পদোন্নতি দিয়েছে। যেসব শিক্ষকদের অবেক্ষাধীনকালে বিভিন্ন শর্ত দেওয়া হয়েছে, আসন্ন সিন্ডিকেটে তা প্রত্যাহার করা হোক। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এখানে অনেক শিক্ষক বিভিন্নভাবে প্রশাসনের সঙ্গে কাজ করেন। তাই সব স্তরে অটোমেশন পদ্ধতি চালু, দ্রুতগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিতসহ সব ধরনের র‌্যাংকড জার্নালে প্রবেশাধিকার সুবিধা নিশ্চিত করে প্রণোদনা প্রদানের মাধ্যমে গবেষণার সুষ্ঠু পরিবেশ সৃষ্টি না করে এ ধরণের শর্ত আরোপ করা শিক্ষকদের ওপর নিপীড়নের শামিল।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, প্রশাসনের সর্বোচ্চ স্তর থেকে জুলাই মাসের বেতনের সঙ্গে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি ইনক্রিমেন্ট দেওয়ার বিষয়ে বলা হয়েছিল। আসন্ন সিন্ডিকেটে এই সিদ্ধান্ত বাস্তবায়নের অনুরোধ করা হয়।

৮২তম সিন্ডিকেটে কয়েকজন শিক্ষককে অবেক্ষাধীনকালের মধ্যে নির্দিষ্ট জার্নালে গবেষণা প্রকাশে ব্যর্থ হলে তাকে স্বীয় পদে চাকরি স্থায়ীর সুপারিশ করা হবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়। ফলে একই পদে নিয়োজিতদের মধ্যে যিনি শর্ত পূরণে ব্যর্থ হবেন তার জ্যেষ্ঠতা ক্ষুণ্ণ হবে দাবি করে শিক্ষক সমিতি এই শর্তটিকে কালো আইন বলে আখ্যায়িত করেছেন। প্রশাসন এসব দাবি বাস্তবায়ন না করলে শিক্ষক সমিতি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। 
 
এছাড়া শিক্ষকদের নিয়মে দুইদিনব্যাপী কনফারেন্স আয়োজনের সিদ্ধান্ত সর্বসম্মতভাবে গৃহীত হয়। উপর্যুক্ত সিদ্ধান্তসমূহ বাস্তবায়িত না হলে, পরবর্তীতে শিক্ষকদের মতামতের ভিত্তিতে শিক্ষক সমিতি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে পদোন্নতি দেওয়ার জন্য দাবি জানিয়েছি এবং নতুন কোনো নিয়ম আরোপ করতে হলে প্রচলিত নিয়মটি সংশোধন করতে হবে। শিক্ষকদের পদোন্নতির জন্য বিভিন্ন শর্ত দেওয়া থাকে, তা সম্পন্ন করে একজন শিক্ষকেরা পদোন্নতি পায়। প্রশাসন পদোন্নতির ক্ষেত্রে একেকজনকে একেক শর্ত দেওয়া হচ্ছে। 

তিনি আরো বলেন, ৮২তম সিন্ডিকেট অবেক্ষাধীনকালের মধ্যে নির্দিষ্ট জার্নালে গবেষণা প্রকাশের যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেখানে একেকজনকে একেক শর্ত দিচ্ছে প্রশাসন। এতে শিক্ষকদের মধ্যে নানা প্রতিক্রিয়া দেখা দিয়েছে।