ব্রেকিং:
‘শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন নিয়ে ভাবছে সরকার’ ‘ক্রাইম পেট্রোল’ দেখে হত্যাকাণ্ডের পরিকল্পনা সাজায় কিশোর গ্যাং ‘এবার চাকরি দেবে তরুণরা’ মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতির কারণে অচলবস্থা নগরীর কাটাবিলে এক যুবককে কুপিয়ে আহত করলো ওয়ার্ড আ’লীগ নেতা মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০ ফাইনালে লড়বে বরুড়া-মনোহরগঞ্জ কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চান্দিনায় মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক! ফের বাড়ল বিদ্যুতের দাম, ইউনিট ৭.১৩ টাকা অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! ৬ প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা নকল ওষুধ বিক্রির অভিযোগে ৯০ হাজার টাকা জরিমানা দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা আটকাতে গিয়ে ডাকাত দলের গাড়ি চাপায় ব্যবসায়ী নিহত ইউপি সদস্যের বাড়ি থেকে এলজি ও কার্তুজ উদ্ধার পরীক্ষায় নকল সরবরাহের দায়ে শিক্ষকের কারাদণ্ড কুমিল্লায় অস্ত্রসহ তিন ডাকাত আটক কুড়িয়া পাওয়া সেই নবজাতকের নাম রাখা হলো মুজিবুর
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

৮৬

শিক্ষা ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিতে চাই: দীপু মনি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

মন্ত্রিত্বের নির্দিষ্ট সময়ের মধ্যেই বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিতে চান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বর্তমানে যে পদ্ধতিতে শিক্ষা প্রদান করা হয় সেখানে উল্লেখযোগ্য পরিবর্তন এনে দেশীয় শিক্ষাকে পৌঁছে দিতে চান আন্তর্জাতিক মানে।

রোববার ডেইলি বাংলাদেশের সঙ্গে আলাপে শিক্ষামন্ত্রী জানান, আমাদের দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা যে পর্যায়ে রয়েছে সেটিকে আরো সামনের দিকে নিয়ে যেতে হবে। গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে শিক্ষায় এগিয়ে থাকা দেশগুলো কোন পদ্ধতিতে শিক্ষা প্রদান করছে সেটি বুঝতে হবে এবং আমাদের দেশীয় সংস্কৃতির সঙ্গে যায় এমন ভালো বিষয়গুলো গ্রহণ করতে হবে।

দীপু মনি বলেন, ইতিমধ্যেই বেশ কিছু বিষয়ে পরিবর্তন আনার চেষ্টা করছি। কিছু পরিবর্তন আনা হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ ও শিক্ষাদান পদ্ধতিতে কিছু ভালো পরিবর্তন এসেছে। ক্লাসরুমগুলোকে প্রযুক্তির আওতায় আনা হচ্ছে। শিক্ষকদের দাবি-দাওয়া বিবেচনা করে সামর্থ্য অনুযায়ী পূরণ করা হচ্ছে। আমরা আশা করছি কয়েক বছরের মধ্যেই শিক্ষায় আমরা বৈশ্বিক ভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠবো।

এ সময় তিনি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, এমপিওভুক্তি, ডিজিটাল শ্রেণীকক্ষ নির্মাণসহ বেশ কিছু উন্নয়ন কার্যক্রমের উদাহরণ দেন। এছাড়াও ২০২০ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশে জিপিএ-৫ এর পরিবর্তে জিপিএ-৪ প্রবর্তনের বিষয়টি উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী জানান, গ্রেড পয়েন্ট এভারেজ বা জিপিএ’র আন্তর্জাতিক মানের সঙ্গে সামঞ্জস্য রাখতে দেশের সব কয়টি পাবলিক পরীক্ষাতেই ধীরে ধীরে সর্বোচ্চ জিপিএ মান চার করা হবে। ২০২০ সালে জেএসসির পর ২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষাতেও এ পদ্ধতি চালু করা হবে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোও জিপিএ মান চারে নিজেদের ফলাফল প্রকাশ করে।

দীপু মনি বলেন, আগামী কয়েক মাসের মধ্যে বিশেষজ্ঞদের মতামত নিয়ে বিষয়টি চূড়ান্ত করা হবে। বর্তমানে জিপিএ-৫ নিয়ে যে অসুস্থ প্রতিযোগিতা হচ্ছে সেটিকে বন্ধ করতে হবে। আমাদের দেশের মানুষেরা বিদেশে পড়তে গিয়ে কিংবা কাজ করতে গিয়ে যেন কোনো অসুবিধায় না পড়ে সে দিকটাও আমাদেরকে দেখতে হবে।

তিনি বলেন, কেবল শিক্ষায় ভালো পরিবর্তন আনতে পারলে গোটা জাতি ভালো দিকে পরিবর্তিত হবে। এজন্য গোটা শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো দরকার। কেমন শিক্ষা পদ্ধতি গ্রহণ করলে দেশের মানুষের কাজে লাগবে সেটি নিয়েও আমাদেরকে কাজ করতে হবে। কাজটি অনেক কঠিন তবে কোনোভাবেই অসম্ভব নয়।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর