ব্রেকিং:
সবজির পাশাপাশি আলু-পেঁয়াজেও মিলছে স্বস্তি হাম-রুবেলার টিকাদানে অংশ না নিলে শাস্তিমূলক ব্যবস্থা ক্রিকেটে ৯৯ দেশকে পেছনে ফেলল বাংলাদেশ দেশে একদিনে মৃত্যু ২৪, আক্রান্ত ২ হাজারের বেশি ভাসানচরে পৌঁছাল ১৬৪২ রোহিঙ্গা চক্রান্ত রুখতে কঠোর অবস্থান গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা: যাচাই হবে ৫৫ হাজার সনদ করোনার অজুহাতে অফিসে অনুপস্থিত থাকা যাবে না ১০ জেলায় করোনার অ্যান্টিজেন পরীক্ষা বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বদলাবে চট্টগ্রাম মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন পাকিস্তানের ১৯৭১ সালের নৃশংসতা অমার্জনীয় : প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিচ্ছবি বঙ্গবন্ধুর ভাস্কর্য বিশ্বে একদিনে আক্রান্ত ৬ লাখ ৭৯ হাজার আট জাহাজে চড়ে ভাসানচরের পথে রোহিঙ্গারা মায়ের কোল খুঁজে পেল কুড়িয়ে পাওয়া সেই শিশুটি ৩৫ বছর পর স্বপ্নের পা ফিরে পেলেন স্বপন এক ভাইয়ের জানাজার পর আরেক ভাইয়ের মৃত্যু
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

৮৪

শীতকালে শরীর হাইড্রেট রাখবে যেসব খাবার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০  

শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই শরীরের আদ্রতা কমতে থাকে। কেননা আবহাওয়াটাই তো এমন। আর এসময় বাতাসে পানির পরিমাণ কম থাকায় এমনটা দেখা দেয়। অন্যদিকে শীত যত বাড়তে থাকে পানির থেকেও আমাদের দূরত্ব বাড়তে থাকে। এতে করে শরীর ডিহাইড্রেট হয়ে পড়ে। 

এতে করে দেখা দেয় নানা সমস্যা। এতে করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা, দেহের তাপমাত্রা, জয়েন্ট পেন, ইত্যাদির উপর প্রভাব ফেলতে পারে। তাই এই সময় ত্বক ও শরীর ভালো রাখতে নিজেকে হাইড্রেট রাখতেই হবে। এজন্য শীতকালীন খাবার দাবারই আপনাকে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যায় এই সময় কোন খাবারগুলো আপনাকে হাইড্রেট রাখবে-

পালং শাক 
বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ, পালং শাক ত্বক, চুলের জন্য দুর্দান্ত এবং শীতের মরসুমে আমাদের শরীরকে হাইড্রেট রাখতে সহায়তা করে। সবুজ শাকসবজিতে ৯০ শতাংশেরও বেশি জল থাকে। এছাড়াও, পালং শাক লুটিন, পটাসিয়াম, ফাইবার, ফোলেট এবং ভিটামিন-ই পূর্ণ। এই সবকিছুই পালং শাককে শীতের উপযুক্ত খাবারে পরিণত করে।

টমেটো 
শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম হল টমেটো। কাঁচা সালাদ হিসেবে কিংবা রান্না করে দুই অবস্থায়ই খাওয়া যায় টমেটো। এতে প্রায় ৯০ শতাংশ পানি থাকে। যা শরীরকে ভেতর থেকে পুষ্ট রাখতে সহায়তা করে। টমেটো ওজন কমাতেও সাহায্য করে।   

ক্যাপসিকাম 
ক্যাপসিকামবা বেল পেপারের গুণাগুণ প্রচুর। হলুদ এবং সবুজ ক্যাপসিকামে প্রচুর পরিমাণে পানি থাকে। যা আমাদের দেহকে হাইড্রেট রাখতে দুর্দান্ত কাজ করে। গবেষণায় দেখা গেছে যে, বেল পেপারে ৯৩.৯ শতাংশ পানি রয়েছে। এটিতে ভিটামিন সি, ভিটামিন বি৬, বিটা ক্যারোটিন, থায়ামিন এবং ফলিক অ্যাসিডও রয়েছে।

ফুলকপি 
শীতকালের শাকসবজির মধ্যে বেশিরভাগ মানুষই ফুলকপি খেতে পছন্দ করেন। এটি দিয়ে সালাদ, স্যুপ এবং বিভিন্ন তরকারিও রান্না করা যায়। যেভাবেই খান না কেন এটি আপনাকে পুষ্টির সঙ্গে সঙ্গে শরীরে পানির পরিমাণও বাড়াবে। এক কাপ কাটা ফুলকপিতে ৫০ এম.এল পানি থাকে। 

অলিভ অয়েল 
অলিভ অয়েল ভিটামিন ই, ভালো ফ্যাট জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ। যা আমাদের শরীরকে ভেতর থেকে ময়েশ্চরাইজ করে। ত্বকে অলিভ অয়েল প্রয়োগ করলে ত্বক পুষ্ট রাখতে সহায়তা করে। শীতের জন্য অলিভ অয়েল দুর্দান্ত ময়েশ্চারাইজার।

কুমিল্লার ধ্বনি