ব্রেকিং:
ভারতের তৈরি ভ্যাকসিন নিয়ে করোনা আক্রান্ত স্বাস্থ্যমন্ত্রী তালিকা হচ্ছে কিশোর অপরাধীদের, বাদ যাবে না ‘বড় ভাইরাও’ রোহিঙ্গা গণহত্যা মামলা, আইনজীবীদের টিম গঠন করবে কমনওয়েলথ প্রাথমিকে উপবৃত্তির টাকা বিতরণ করা হবে ‘নগদে’ বিজয় দিবসের আগেই পদ্মা জয় দেশে দ্বিতীয় সাইবার ফরেনসিক ল্যাব হচ্ছে চট্টগ্রামে সাশ্রয়ী মূল্যে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করতে হবে-প্রধানমন্ত্রী বিএনপির আমলে দেশে ধর্ষণের ঘটনা বেশি হয়েছে সম্পদ ওয়াকফ করে দেবন বেগম জিয়া, বঞ্চিত হচ্ছেন তারেক-শর্মিলা! নোয়াখালীতে বিএনপি নেতার হামলায় ছাত্রলীগ নেতা গুরুতর আহত আসামিকে ছয় মাস পর পর দিতে হবে ডোপ টেস্ট কৃষকদের চাপে সংশোধন হচ্ছে ভারতের কৃষি আইন ৩ ক্ষেত্রে গুরুত্ব দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর আজ থেকে বিমানে `করোনামুক্ত` সনদ বাধ্যতামূলক ছেঁড়া পায়জামায় বিয়ের আসরে আদিত্য নারায়ণ....! আড়তে পচছে পেঁয়াজ, বাজারে কমছে দাম সঞ্চয়পত্রে বিনিয়োগ: কেউ পারবেন সর্বোচ্চ দেড় কোটি, কেউ এক কোটি রোহিঙ্গাদের জন্য দেশের ক্ষতি হচ্ছে: কাদের হাম-রুবেলা টিকাদান শুরু ১২ ডিসেম্বর যুবলীগকে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ থাকতে হবে
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

৪৯

শীতের শুরুতেই পা ফাটার সমস্যা, দূর করার উপায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২০  

শীতের এই সময়টাতে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যাওয়ায় ত্বকে শুষ্ক হয়ে যায়। আর সে কারণেই পায়ের পাতার চামড়া খসখসে ওঠে যেতে থাকে।  

এমনকি ফেটে রক্তও বের হয় অনেকের। ক্ষতস্থানে ধুলাবালি ময়লা ঢুকে ইনফেকশনের সম্ভাবনা থাকে। ফলে পা ব্যথা হয়। হাঁটতে অসুবিধে হয়। এছাড়াও জুতা যদি ভালো না হয় তাহলেও পা ফাটতে পারে। এতে করে পায়ের চামড়া ক্ষতিগ্রস্ত হয় অনেকবেশি।  

হাতে পায়ে আমরা নিয়ম করে তেল, ময়েশ্চারাইজার লাগালেও পায়ের পাতার যত্ন নিতে ভুলে যাই। কিন্তু রোগ ব্যধি এড়াতে অবশ্যই পায়ের পাতার যত্ন নিতে হবে। পা ফাটা দূর করতে স্ক্রাব করতে পারেন। জেনে নিন পা ফাটা দূর করার কিছু সহজ উপায়-

> প্রথমে গরম পানিতে পা ভেজান। এবার একটু সাবান লাগিয়ে ঝামা পাথরে পা ভালো করে ঘষে নিন। এতে মরা কোষ, ময়লা সব উঠে আসবে। সেই সঙ্গে গোড়ালিও থাকবে পরিষ্কার।

> আপনার আগে থেকে এই সমস্যা থাকলে শক্ত জুতা পরবেন না। নরম নরম শোলের জুতা পরুন। অবশ্যই ঢাকা জুতা পরবেন। হাওয়াই চটি পরবেন না। সেই সঙ্গে পায়ে মোজা রাখুন। মোজা পরার আগে পায়ে ক্রিম লাগাতে ভুলবেন না। 

> নিয়মিত পেডিকিউর করুন। একটি বালতিতে গরম পানির সঙ্গে লেবুর রস আর এক চিমটি খাবার সোডা মিশিয়ে নিন। এবার এতে আপনার পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। খেয়াল রাখুন পানি যেন খুব বেশি গরম না হয়। এরপর ঝামা পাথর বা ব্রাশ দিয়ে পা পরিষ্কার করে ফেলুন। ভালোভাবে পা মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। 

কলা-মধুর মিশ্রণ দিয়ে স্ক্রাব করতে পারেন। গরম পানিতে পা ডুবিয়ে সাবান দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। এবার পাকা কলা আর মধু দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার ওই পেস্ট পায়ে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। শুকিয়ে এলে গরম পানি দিয়েই ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন করলেই খুব ভালো ফল পাবেন। 

কুমিল্লার ধ্বনি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর