ব্রেকিং:
দীর্ঘ দিনের জন্য রেকর্ড হচ্ছে টেলিভিশন ক্লাস করোনার মৃত্যু নিয়ে ইতালির চিকিৎসকের মর্মস্পর্শী বার্তা দেশের সব আদালতে দ্বিতীয় দফা ছুটি ‘জ্বর হলে পুলিশ ধরে নিয়ে যাবে’ গুজবে কান না দেয়ার আহ্বান নতুন ১৩ উপসর্গের কথা জানালেন করোনামুক্ত নারী সাংবাদিক এক জাতি আজীবন কোয়ারেন্টাইনেই রয়ে গেছে! তিন হাজার হাজতিকে মুক্তির প্রক্রিয়া শুরু করোনায় কেয়ামতের আলামত! ‘মিশন এক্সট্রিম’র পর আসছে সানী সানোয়ার ‘চোরের গ্রাম’ ইরাকে মার্কিন বাহিনীর তৎপরতা সার্বভৌমত্বের লঙ্ঘন: ইরান আজ থেকে ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে করোনা মোকাবিলায় জনগণের পাশে নেই বিএনপি বজ্রবৃষ্টি হতে পারে: আবহাওয়া অফিস অধিক মানুষ মহামারীতে মারা গেলে কবর দেয়াই উত্তম: ডব্লিউএইচও পহেলা বৈশাখের সব অনুষ্ঠান স্থগিত ‘স‌্যালুট’ নিয়ে মিথ‌্যাচার করছেন মহাদুর্নীতিবাজ শামসুল আলম! অর্ধশত পরিবারে খাবার সামগ্রী পৌঁছে দিলো অন্বেষণ করোনা প্রতিরোধে ঝুঁকি নিয়ে সার্বক্ষণিক কাজ করছে পুলিশ দাউদকান্দিতে স্যানিটাইজার, স্যাভলন ও হ্যান্ড ওয়াশ উধাও ছাত্রলীগ নেতার উদ্যোগে মাস্ক ও খাদ্য বিতরণ
  • বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৮ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

৫৪৯৪

শুরু হচ্ছে ঢাকা-কুমিল্লা-চট্টগ্রাম রুটে বু’লেট ট্রেনের কাজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

দ্রুত গতির বু’লেট ট্রেনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। ঢাকা থেকে কুমিল্লা হয়ে চট্টগ্রাম পর্যন্ত বু’লেট ট্রেন চালুর একটি প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষে চলছে চূড়ান্ত নকশা তৈরি।

প্রকল্পটি বাস্তবায়িত হলে, মাত্র ৫৫ মিনিটেই অন্তত ৫০ হাজার যাত্রী ঢাকা-চট্টগ্রাম যাতায়াত করতে পারবেন। ২০২২ সাল নাগাদ দেশে বু’লেট ট্রেন চালু হতে পারে বলে জানান রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেল পথে ঢাকা থেকে কুমিল্লার দুরুত্ব প্রায় ২০০ কিলোমিটার আর চট্টগ্রামের দুরুত্ব প্রায় ৩২১ কিলোমিটার। ঢাকা থেকে এতদিন কুমিল্লা যেতে সময় লাগে প্রায় ৪ থেকে ৫ ঘণ্টা।

আর ঢাকা থেকে চট্টগ্রাম এই পথ যেতে সময় লাগে প্রায় ৫ থেকে ৮ ঘণ্টা। ঢাকার সাথে কুমিল্লা ও বন্দরনগরী চট্টগ্রামের যোগাযোগ আরো সহজ করতে এই রুটে বু’লেট ট্রেন চালুর পরিকল্পনা নিয়েছে সরকার।

প্রায় ৯৭ হাজার কোটি টাকার এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই ও কয়েকটি জায়গার মাটি পরীক্ষার কাজ শেষ। চূড়ান্ত নকশা তৈরিও শেষের দিকে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, নকশা প্রণয়ন শেষ হলেই ভূমি অধিগ্রহণের কাজ শুরু হবে। দুই বছরের মধ্যে শেষ হবে প্রকল্পটির নির্মাণ।

এলিভেটেড রেলওয়ে তৈরি করে তার উপর দিয়ে চলবে দ্রুতগতির এই ট্রেন। ঢাকার কমলাপুর থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, লাকসাম, ফেনী ও পাহাড়তলি হয়ে ঘণ্টায় দুই থেকে আড়াইশ’ কিলোমিটার গতিতে চট্টগ্রাম যাবে বু’লেট ট্রেন।

পরে কক্সবাজার পর্যন্ত এই ট্রেন চালানোর পরিকল্পনায় রয়েছে সরকারের। খরচের দিক থেকে এটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ছাড়িয়ে যাবে।

বর্তমানে আন্ত:নগর ট্রেনগুলোর গতি ঘণ্টায় মাত্র ৭০ কিলোমিটার। দ্রুত গতির বু’লেট ট্রেন চালু হলে, সময় কমার পাশাপশি মহসড়কে এই রুটের যাত্রী চাপ কমবে। আর বাড়বে রেলের আয়-এমন আশা রেলপথ মন্ত্রীর।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর