ব্রেকিং:
২০ নভেম্বরের মধ্যে ছাপা হবে প্রাথমিকের সব বই ১১ দফা দাবি নিয়ে যা বললেন মাশরাফী জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তি উদ্ভাবন শিক্ষার্থীদের রিফাতকে হারিয়ে স্বজনদের আর্তনাদ কুমিল্লায় ফের অস্থির পেঁয়াজের দর জেএসসি’র প্রবেশপত্রে ভুল সংশোধন ২৯ অক্টোবর পর্যন্ত এবার আঙুলের রিং হবে স্মার্ট! যে মাছ দেখামাত্র মেরে ফেলার পরামর্শ! শ্বশুরকে বিষ দিয়ে হত্যা করল বড় বউ! রাজীবের সঙ্গে ভাইরাল ভিডিও নিয়ে যা বললেন মেহজাবিন একটি মিষ্টি কুমড়ার ওজন ৯৮৬ কেজি! বিসিবিতে ক্ষুব্ধ ক্রিকেটাররা! সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের দাবি মেনে নিল প্রশাসন আশ্রয়ণ প্রকল্পের নতুন ঘর পেলো তিনশ’ গৃহহীন পরিবার হা’মলা থেকে রক্ষায় মন্দিরের নিরাপত্তায় মাদ্রাসাছাত্ররা স্বাবলম্বী হতে গিয়ে ৬৯ বছরে বিয়ে, বাবা হলেন ৭১-এ পাঠাগার আছে,পাঠক কই? শিক্ষার্থীদের নির্যাতনের সময় বাজানো হয় গান কুবির প্রথম সমাবর্তন ২৭শে জানুয়ারি

মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২২ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৩৪১

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় নয়জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৩ জুলাই ২০১৯  

১৯৯৪ সালে শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা চালিয়ে হত্যাচেষ্টা মামলায় নয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় ২৬ জনকে যাবজ্জীবন ও ১২ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। 

বুধবার সকাল ৮টা ৪৫ মিনিটে ঈশ্বরদী পৌর বিএনপির সাবেক সভাপতি ও ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মকলেছুর রহমান বাবলু, বিএনপি নেতা আবদুল হাকিম টেনুসহ ৩২ আসামিকে আদালতে হাজির করা হয়। দীর্ঘ শুনানি শেষে বেলা ১২ টার দিকে আদালত এ আদেশ দেন। 

বহুল আলোচিত গুলিবর্ষণ মামলার পলাতক আসামিদের মধ্যে দুইজন ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান বাবলু এবং বিএনপি নেতা আব্দুল হাকিম টেনু মঙ্গলবার পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলীর আদালতে আত্মসমর্পণ করেন । পরে তাদের কারাগারে পাঠানো হয়। এ নিয়ে ঈশ্বরদী বিএনপির ৩২ নেতাকর্মী আলোচিত এ মামলার আসামি হিসেবে কারাগারে যান। 

আসামিদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছেন- ঈশ্বরদীর সাবেক পৌর মেয়র ও বিএনপি নেতা মোখলেছুর রহমান বাবলু, পৌর বিএনপির বর্তমান সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, তৎকালীন পৌর বিএনপির সভাপতি আক্তারুজ্জামান।
 
মামলার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা যায়, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর উত্তরাঞ্চলে দলীয় কর্মসূচিতে অংশ নিতে ট্রেনে করে খুলনা থেকে সৈয়দপুর যাচ্ছিলেন। ট্রেনটি ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে প্রবেশের সময় ওই ট্রেন লক্ষ্য করে বিএনপির স্থানীয় নেতাকর্মীরা অতর্কিত হামলা চালায়। 

এ সময় ট্রেনে গুলিবর্ষণ ও বোমা হামলা করা হয়। পুলিশ বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করার জন্য এগিয়ে গেলে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। ওই ঘটনায় ৫২ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয়া হয়। গত ২৫ বছরে আসামিদের সাতজন মারা গেছেন। বাকিদের মধ্যে ৩০ জন রোববার আদালতে উপস্থিত হলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান এবং মঙ্গলবার আরো দুই আসামি আদালতে আত্মসমর্পণ করেন। সোমবার আদালত মামলার রায় ঘোষণার দিন হিসেবে আজ বুধবার ধার্য করেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর