ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

শেষ মুহুর্তে মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করল টিকটক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২০  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্ধারিত ডেডলাইনের একদম শেষ মুহূর্তে মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করে ওরাকলের সঙ্গে চুক্তি করেছে চীনের বহুল জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের ইউএস ভার্সন।

সোমবার সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, একেবারে শেষ সময়ে এসে টিকটক মাইক্রোসফটকে প্রত্যাখ্যান করে। পাশাপাশি তারা ওরাকলের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়। এতে টিকটক আর বিক্রি হচ্ছে না। এখন থেকে দুই কোম্পানি পার্টনারশিপে যুক্তরাষ্ট্রে ব্যবসা করবে।

এদিকে, যুক্তরাষ্ট্র সরকারের প্রশাসন টিকটক ও আরো অন্যান্য চীনা অ্যাপকে দেশটির নিরাপত্তার জন্য হুমকি হিসেবে উল্লেখ করেন।

মাসখানেক আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন, বেশ কিছু চীনা অ্যাপ যুক্তরাষ্ট্রের তথ্য চুরি করছে। ওই চীনা অ্যাপগুলোর জন্য যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যাহত হচ্ছে। ট্রাম্প বলেছিলেন, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে টিকটকের মতো অ্যাপ তাঁর দেশে নিষিদ্ধ করা হবে। তবে মার্কিন কোনো কোম্পানি যদি তা কিনে নেয়, তাহলে নিষিদ্ধ নাও করা হতে পারে।

ট্রাম্পের এই ঘোষণার পরই টিকটকের মার্কিন অপারেশনের দায়িত্ব কেনার প্রস্তুতি শুরু করে টেক জায়ান্ট মাইক্রোসফট। প্রযুক্তি দুনিয়ার অনুমান ছিল, সেপ্টেম্বরের নিলামে মাইক্রোসফট কিনেও ফেলবে টিকটক। সেই নিলামে রোববার মাইক্রোসফট অংশও নিয়েছিল। কিন্তু রোববার রাতে মাইক্রোসফটের পক্ষ থেকেই জানিয়ে দেয়া হয়, তাদের নিলাম বাতিল হয়েছে। এর কিছুক্ষণের মধ্যেই জানা যায়, আরেক মার্কিন টেক জায়েন্ট ওরাকল একটি কনসোর্টিয়াম বা অনেকগুলো সংস্থাকে নিয়ে একটি মঞ্চ তৈরি করে টিকটকের মার্কিন শেয়ার বাইটড্যান্সের কাছ থেকে কিনতে যাচ্ছে।

ওরাকলের সঙ্গে বাইটড্যান্সের যে চুক্তি হয়েছে, তা ঠিক বিক্রি বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। তাদের বক্তব্য, যুক্তরাষ্ট্রে টিকটক চালানো এবং এর তথ্যের দায়িত্ব নিয়েছে ওরাকল। সেখানে বাইটড্যান্স হস্তক্ষেপ করবে না, এমনই রয়েছে চুক্তিতে।

তবে ওরাকলের সঙ্গে বাইটড্যান্সের এ চুক্তি ফলপ্রসূ হবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। যুক্তরাষ্ট্র ও চীনের প্রশাসন সবুজ সংকেত দিলেই কেবল চুক্তি চূড়ান্ত হবে। এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক যে জায়গায় পৌঁছেছে, তাতে দুদেশের প্রধান এ চুক্তিকে ছাড়পত্র নাও দিতে পারেন বলে অনেকেই মনে করছেন।

বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠদের বক্তব্য, মার্কিন প্রেসিডেন্ট চেয়েছিলেন টিকটকের দায়িত্ব মাইক্রোসফট নিক। যেভাবে কনসোর্টিয়াম তৈরি করে ওরাকল এর দায়িত্ব নিয়েছে, তা নিয়ে যথেষ্ট জটিলতা তৈরি হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

কুমিল্লার ধ্বনি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর