ব্রেকিং:
একশ’ কোটি টাকা নিয়ে ভারতে পালালেন ব্যবসায়ী মুন্সেফ কোয়ার্টার এলাকার সড়কের নামফলক অপসারণ কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন ২০ লাখ টাকার দাবিতে বন্ধুকে অপহরণ, সাতদিন পর উদ্ধার গোসল করাকে কেন্দ্র করে সৌদিতে বাংলাদেশি যুবক খুন ‘দুর্নীতি দমনে সরকার আশাবাদী’ প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক জনগোষ্ঠিদের মাঝে অনুদান বিতরণ কুবিতে সাংবাদিক হয়রানি ও লাঞ্ছনার বিচার চেয়ে মানববন্ধন কুমিল্লায় এ্যাম্বুল্যান্সের অবৈধ পার্কিংএ সৃষ্টি হচ্ছে যানজট লাকসাম রেলওয়ে জংশনের ষ্টেশন মাস্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাসে ৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা চান্দিনায় বেতন স্কেল বৃদ্ধির দাবীতে শিক্ষকদের মানববন্ধন চৌদ্দগ্রামে ৭ দফার দাবিতে শিক্ষকদের মানববন্ধন দেবিদ্বারে পুলিশের অভিযানে দুই গাঁজা ব্যবসায়ী আটক হোমনায় এনজিও কর্মীকে পিটিয়ে টাকা পয়সা ছিনতাই কুমিল্লায় নারীসহ দুই মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে নিজের ড্রেজারের নৌকায় বালু ব্যবসায়ীর লাশ নাঙ্গলকোটে সরকারি খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ বরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
১৩

শ্রীমঙ্গলের সেই সাপের পরিচয় পেয়েছেন গবেষকরা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরতলীর নতুন বাজারের একটি কলার আড়ত থেকে উদ্ধার হওয়া সেই সাপের নাম ও পরিচয় বের করেছেন গবেষকরা।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ও গবেষক আদনান আজাদ আসিফ নিশ্চিত করে বলেছেন সাপটির নাম গোখরা। এর ইংরেজী নাম monocled cobra। বৈজ্ঞানিক নাম naja kaouthia।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন এই সাপটি উদ্ধার করে। মঙ্গলবার দুপুরের দিকে এই সাপটি উদ্ধারের পর এর পরিচয় নিয়ে বিভ্রান্তিতে পড়ে।

আদনান আজাদ আসিফ জানান, এই সাপ ধরা পড়ার পর পরিচয় নিশ্চিত হতে দেশে-বিদেশের অনেকের কাছেই পরিচয় নিশ্চিত হওয়ার জন্য ছবি পাঠানো হয়। সাপের পরিচয় জানার জন্য যে ধরনের ছবি দরকার সে ধরনের ছবি অভিজ্ঞতার অভাবে কেউ তুলতে পারেনি। অবশেষে স্থানীয় এক সাংবাদিকের মাধ্যমে ছবি সংগ্রহ করেন তিনি।

পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রাণী বিশেষজ্ঞ মনিরুল এইচ খানের সঙ্গেও যোগাযোগ করেন এবং উভয়েই একমত হন এটি গোখড়া সাপ। বাংলাদেশের সব জায়গায় এই সাপের দেখা মেলে। এদের প্রধান খাবার ইঁদুর। ইঁদুর খাওয়ার জন্য সে কলার আড়তে ঢুকে ছিল।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলের নতুনবাজার দক্ষিণ রোডে সুশান্ত বাবুর কলার আড়তে একটি সাপ দেখা যায়। এ সময় উপস্থিত লোকজন ভয় পেয়ে যান। পরে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব সাপটিকে উদ্ধার করেন।

সাপটি ছোট আকারের। এর গলার নিচের দিকে হালকা হলুদ রঙের আভা রয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর