ব্রেকিং:
মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতির কারণে অচলবস্থা নগরীর কাটাবিলে এক যুবককে কুপিয়ে আহত করলো ওয়ার্ড আ’লীগ নেতা মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০ ফাইনালে লড়বে বরুড়া-মনোহরগঞ্জ কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চান্দিনায় মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক! ফের বাড়ল বিদ্যুতের দাম, ইউনিট ৭.১৩ টাকা অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! ৬ প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা নকল ওষুধ বিক্রির অভিযোগে ৯০ হাজার টাকা জরিমানা দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা আটকাতে গিয়ে ডাকাত দলের গাড়ি চাপায় ব্যবসায়ী নিহত ইউপি সদস্যের বাড়ি থেকে এলজি ও কার্তুজ উদ্ধার পরীক্ষায় নকল সরবরাহের দায়ে শিক্ষকের কারাদণ্ড কুমিল্লায় অস্ত্রসহ তিন ডাকাত আটক কুড়িয়া পাওয়া সেই নবজাতকের নাম রাখা হলো মুজিবুর প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে নদী থেকে মাটি উত্তোলন খেলনা পিস্তল দেখিয়ে চাঁদাবাজি, ভুয়া র‍্যাব কর্মকর্তা আটক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

৬৬

শ্রীমঙ্গলের সেই সাপের পরিচয় পেয়েছেন গবেষকরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরতলীর নতুন বাজারের একটি কলার আড়ত থেকে উদ্ধার হওয়া সেই সাপের নাম ও পরিচয় বের করেছেন গবেষকরা।

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ও গবেষক আদনান আজাদ আসিফ নিশ্চিত করে বলেছেন সাপটির নাম গোখরা। এর ইংরেজী নাম monocled cobra। বৈজ্ঞানিক নাম naja kaouthia।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন এই সাপটি উদ্ধার করে। মঙ্গলবার দুপুরের দিকে এই সাপটি উদ্ধারের পর এর পরিচয় নিয়ে বিভ্রান্তিতে পড়ে।

আদনান আজাদ আসিফ জানান, এই সাপ ধরা পড়ার পর পরিচয় নিশ্চিত হতে দেশে-বিদেশের অনেকের কাছেই পরিচয় নিশ্চিত হওয়ার জন্য ছবি পাঠানো হয়। সাপের পরিচয় জানার জন্য যে ধরনের ছবি দরকার সে ধরনের ছবি অভিজ্ঞতার অভাবে কেউ তুলতে পারেনি। অবশেষে স্থানীয় এক সাংবাদিকের মাধ্যমে ছবি সংগ্রহ করেন তিনি।

পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রাণী বিশেষজ্ঞ মনিরুল এইচ খানের সঙ্গেও যোগাযোগ করেন এবং উভয়েই একমত হন এটি গোখড়া সাপ। বাংলাদেশের সব জায়গায় এই সাপের দেখা মেলে। এদের প্রধান খাবার ইঁদুর। ইঁদুর খাওয়ার জন্য সে কলার আড়তে ঢুকে ছিল।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলের নতুনবাজার দক্ষিণ রোডে সুশান্ত বাবুর কলার আড়তে একটি সাপ দেখা যায়। এ সময় উপস্থিত লোকজন ভয় পেয়ে যান। পরে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব সাপটিকে উদ্ধার করেন।

সাপটি ছোট আকারের। এর গলার নিচের দিকে হালকা হলুদ রঙের আভা রয়েছে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
সারাবাংলা বিভাগের পাঠকপ্রিয় খবর