ব্রেকিং:
এলপিএলের নিলামে পাঁচ টাইগার ক্রিকেটার, আছেন সাকিবও দেশে একদিনে ২২ মৃত্যু, শনাক্ত দেড় হাজারের বেশি ‘পাত্র চাই’ বিজ্ঞাপনে ৩০ কোটি টাকা আত্মসাত করল সাদিয়া নারায়ণগঞ্জে মসজিদে আবারো বিস্ফোরণ, নিহত ১ এইচএসসি পরীক্ষার বিষয়ে যা জানালো আন্তঃশিক্ষা বোর্ড সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আসছে কঠোর আইন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগকে সম্মাননা প্রদ নাইজেরিয়ায় ধর্ষককে খোজাকরণ আইন পাস চাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ব্যবসায়ীদের জরিমানা আশুগঞ্জ মোকামে ধান সংকট, লোকসানে চাতাল মালিকরা বাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতার রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ভূমিকায় হতাশ বাংলাদেশ বাড়লো একাদশে ভর্তির সময় সাত দেশ থেকে আসছে ৭৯ হাজার টন পেঁয়াজ বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ছাড়াল আখাউড়া স্থলবন্দরে বিএসএফ মহাপরিচালক মাদকের বড় চালানসহ বাবা ছেলে আটক দূর্গাপূজায় থাকছে না বর্ণিল আলোকসজ্জা স্বামী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সুফিয়া গ্রেপ্তার
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

১২১

সাত ঘণ্টার কম ঘুমিয়ে ডেকে আনছেন পাঁচ বিপদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

ঘুম প্রত্যেকটি মানুষের সুস্থতার জন্য খুব জরুরি। তবে শুধু ঘুমালেই হবে না, সেই ঘুম হতে হবে পর্যাপ্ত পরিমাণে। অনেকেই ব্যস্ততার কারণে ৭ ঘণ্টারও কম সময় ঘুমিয়ে থাকেন। অনেকের আবার অকারণেই রাত জাগার অভ্যাস রয়েছে।

জানেন কি, আপনার এই অবহেলাই আপনাকে মারাত্মক বিপদে ফেলছে! পর্যাপ্ত ঘুমের অভাবে দেহে নানা রকম রোগ বাসা বাঁধে। যা একসময় অনেক বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। চলুন জেনে নেয়া যাক ৭ ঘণ্টার কম ঘুমালে শরীরে যে পাঁচটি ক্ষতি হতে পারে-   

ওজন বেড়ে যায়

ঘুম কম হলে ওজন বেড়ে যেতে পারে। ঘুমহীন ক্লান্ত মস্তিষ্ক ওজন বাড়ানোর নানা উপায় খুঁজতে থাকে। দেখা যায় পরদিন ক্লান্তি দূর করতে ও নিজেকে সচল রাখতে অতিরিক্ত কফি খাওয়ার প্রবণতা দেখা দিতে পারে। খুঁজতে থাকে ব্যায়াম না করার অজুহাত। এছাড়াও জাংক ফুড খাওয়ার ঝোঁক দেখা দিতে পারে যা ওজন বাড়ায়। মাঝেমধ্যে এমন হলে অসুবিধা নাই। কিন্তু টানা ঘুম না হলে ওজন বেড়ে যায়। তাই ওজন কমাতে চাইলে বা স্থিতিশীল রাখতে চাইলে আপনাকে প্রতিদিন পর্যাপ্ত ঘুমাতে হবে। দৈনিক অন্তত সাত থেকে নয় ঘন্টা ঘুমাতে হবে।

মেটাবোলিজমে সমস্যা সৃষ্টি করে

ঘুম অনেকটা আমাদের মস্তিষ্কে পুষ্টি জোগানোর কাজ করে। অধিকাংশ মানুষের দৈনিক সাত থেকে নয় ঘন্টা ঘুম প্রয়োজন। এর কম হতে থাকলে শরীরে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এটি আমাদের মস্তিষ্কের কর্টিসল অংশে ট্রিগার করে। এই স্ট্রেস হরমোন আমাদের শরীরকে অধিক সময় জেগে থাকার জন্য শক্তি খরচ না করে জমিয়ে রাখার ইঙ্গিত দেয়। ফলে বেড়ে যায় ওজন।

হজম প্রক্রিয়ায় গড়বড় দেখা যায়

শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে মাত্র চারদিন ঠিকমত না ঘুমালে শরীরের স্বাভাবিক হজম প্রক্রিয়া ওলটপালট হয়ে যায়। এর ফলে আমাদের শরীরের ইনসুলিন (যা চিনি, শ্বেতসার ও অন্যান্য খাবার থেকে শক্তি উৎপাদন করে) উৎপাদন ক্ষমতা কমিয়ে দেয়। তাদের মতে আমাদের শরীরের ইনসুলিন সেন্সিবিলিটি ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। এর ফলে আমাদের রক্তপ্রবাহ থেকে চর্বি সরানোর মত পর্যাপ্ত ইনসুলিনের ঘাটতি দেখা যায়। যার ফলে খুব দ্রুত চর্বি জমা হয়। তাই ওজন কমাতে চাইলে ঘুমাতে হবে।

মস্তিষ্কে নেতিবাচক প্রভাব

ঘুমহীন ক্লান্ত মস্তিষ্ক ভুল সিদ্ধান্ত নেয় কারণ এটি আমাদের মস্তিষ্কের সামনের অংশ যাকে আমরা ফ্রন্টাল লোব বলি সেখানে নেতিবাচক প্রভাব ফেলে। ঘুম কম হলে এই ফ্রন্টাল লোব নিস্তেজ সিদ্ধান্ত নেয়। অনেকটা মদ্যপানের ফলে মাতালরা যেমন করে, তেমন। অতিরিক্ত বা অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছা দমন করতে পারে না।

আবার নিস্তেজ মস্তিষ্ক ভালো লাগে এমন কাজ করতে চায়। এর ফলে এমন সব খাবার খাওয়ার ইচ্ছা জাগতে পারে যা ওজন বাড়ায়। আর আমরা সবাই জানি মুখরোচক খাদ্য মানেই তেল-চিনি-লবণের অতিরিক্ত ব্যবহার।

বেশি বেশি ক্ষুধা লাগে

রাত জাগলে গভীর রাতে ক্ষুধা লাগার প্রবণতা দেখা দেয়, যা ওজন বাড়ার অন্যতম কারণ। এক গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে দিনের বেলাতেও অতিরিক্ত খাওয়ার ইচ্ছা জাগতে পারে। অস্বাস্থ্যকর বা অতিরিক্ত খাবার না খাওয়ার মত মানসিক শক্তি খুঁজে পাওয়া যায় না।

কুমিল্লার ধ্বনি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর