ব্রেকিং:
সবজির পাশাপাশি আলু-পেঁয়াজেও মিলছে স্বস্তি হাম-রুবেলার টিকাদানে অংশ না নিলে শাস্তিমূলক ব্যবস্থা ক্রিকেটে ৯৯ দেশকে পেছনে ফেলল বাংলাদেশ দেশে একদিনে মৃত্যু ২৪, আক্রান্ত ২ হাজারের বেশি ভাসানচরে পৌঁছাল ১৬৪২ রোহিঙ্গা চক্রান্ত রুখতে কঠোর অবস্থান গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা: যাচাই হবে ৫৫ হাজার সনদ করোনার অজুহাতে অফিসে অনুপস্থিত থাকা যাবে না ১০ জেলায় করোনার অ্যান্টিজেন পরীক্ষা বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বদলাবে চট্টগ্রাম মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন পাকিস্তানের ১৯৭১ সালের নৃশংসতা অমার্জনীয় : প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রতিচ্ছবি বঙ্গবন্ধুর ভাস্কর্য বিশ্বে একদিনে আক্রান্ত ৬ লাখ ৭৯ হাজার আট জাহাজে চড়ে ভাসানচরের পথে রোহিঙ্গারা মায়ের কোল খুঁজে পেল কুড়িয়ে পাওয়া সেই শিশুটি ৩৫ বছর পর স্বপ্নের পা ফিরে পেলেন স্বপন এক ভাইয়ের জানাজার পর আরেক ভাইয়ের মৃত্যু
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

২৩৩

সাদা স্রাবের সমস্যা দূর করার কার্যকরী উপায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০  

কিশোরী থেকে বয়স্ক অনেক নারীই সাদা স্রাবের সমস্যায় ভুগে থাকেন। সাদা স্রাব বা লিউকোরিয়া মেয়েদের একটি সাধারণ সমস্যা। 

এই সমস্যাটি বেশিরভাগ -কিশোরীদের হয়। এটি অল্প হলে চিন্তার কিছু নেই, তবে খুব বেশি হলে তা অবশ্যই উদ্বেগের বিষয়।

সাদা স্রাবের কারণ কী?

সাদা স্রাব অতিরিক্ত দুর্বলতা এবং সংক্রমণের কারণে হতে পারে। সুতরাং এর চিকিৎসা করা গুরুত্বপূর্ণ। স্রাবের রং যদি ধূসর সাদা, মরিচা, সবুজ, হলুদ বা বাদামী হয় তবে এটি গুরুতর উদ্বেগের কারণ হতে পারে। গোপনাঙ্গ চুলকানির সঙ্গে ঘন সাদা স্রাব সংক্রমণের কারণে হতে পারে।

সাদা স্রাবের অন্যান্য কারণগুলোর মধ্যে রয়েছে অপরিষ্কার গোপনাঙ্গ, অতিরিক্ত উদ্বিগ্ন হওয়া, একাধিক পুষ্টির ঘাটতি। সাদা স্রাবের লক্ষণগুলোর মধ্যে মাথা ঘোরা, ক্লান্তি, চুলকানি, দুর্বলতা, ব্যক্তিগত অংশ থেকে গন্ধ, মাথাব্যথা এবং কোষ্ঠকাঠিন্য অন্তর্ভুক্ত।

যদি স্রাব খুব বেশি হয় তবে আপনাকে অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে, তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে যা হালকা সাদা স্রাবের সমস্যার সমাধান করতে পারে-

> সিদ্ধ মেথি বীজ খেলে সাদা স্রাবের সমস্যা সমাধান হতে পারে। আধা লিটার পানিতে কিছুটা মেথি ফুটিয়ে ঠাণ্ডা হয়ে এলে পানি পান করুন।

> সাদা স্রাবের সমস্যাটির চিকিৎসার জন্য আরেকটি ভালো প্রতিকার হলো ঢেঁড়স। কয়েকটি ঢেঁড়স পানিতে সেদ্ধ করে চটকে খেতে পারেন। অনেকে আবার এটি দইয়ের সঙ্গেও মিশিয়ে খান।

> কিছু ধনিয়া সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, সকালে পানিটা ছেকে নিয়ে খালি পেটে রাখুন। সাদা স্রাবের চিকিৎসার জন্য এটি অন্যতম সহজ এবং নিরাপদ ঘরোয়া উপায়।

> ভিটামিন সি এবং অন্যান্য অনেক পুষ্টি সমৃদ্ধ আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। এটি যেকোনোভাবেই খাওয়া যায়।

> বিভিন্ন রোগ সারাতে যুগে যুগে ব্যবহৃত হয়ে আসছে তুলসি। কিছু তুলসি পাতা পানিতে সিদ্ধ করে নিতে পারেন। এতে কিছুটা মধুও যোগ করতে পারেন। সমস্যাটি দূর করতে প্রতিদিন দু’বার এই পানীয় পান করুন। দুধের সঙ্গেও তুলসি খেতে পারেন।

> সাদা স্রাবের সমস্যা নির্মূল করতে নিয়মিত ভাতের মাড় পান করতে পারেন। ক্রমাগত সাদা স্রাবের সমস্যায় ভুগলে আপনার জন্য ভাতের মাড় একটি অনন্য প্রতিকার।

> সাদা স্রাবের পাশাপাশি চুলকানির মতো সমস্যা দেখা দিলে কিছু পেয়ারা পাতা পানিতে সিদ্ধ করে নিন। এটি ঠান্ডা হওয়ার পরে পান করতে পারেন। দিনে দু’বার পান করুন।

কুমিল্লার ধ্বনি
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর