ব্রেকিং:
‘মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০’র ফাইনাল আগামী ২৯ ফেব্রুয়ারী কালেক্টরেট কর্মচারীদের ২য় দফায় কর্মবিরতি শুরু সরকারি খাল দখল করে সড়ক নির্মাণে ভ্রাম্যমাণ আদালতে জরিমান কলাগাছের ঝোঁপ থেকে দিনমজুরের লাশ উদ্ধার ইপিজেডের নারী শ্রমিককে পালাক্রমে ধর্ষণ মাত্র ৩শ’ টাকা নিয়ে দ্বন্দ্বের জেরে খুন হয় জনি সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ৫ দফা দাবিতে কুবি’র প্রশাসনিক ভবন অবরুদ্ধ করাতকলের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান শুরু বিএনপি নেতার বিরুদ্ধে মসজিদের জায়গা আত্মসাতের অভিযোগ দুই বছরেও নির্মাণ হয়নি ২০ হাত দৈর্ঘ্যের ব্রিজ! মেরিন ড্রাইভে চালু হচ্ছে দেশের প্রথম টুরিস্ট ক্যারাভ্যান গর্ভবতী মায়েদের যেসব টিকা ভুলেও নেয়া যাবে না সালমান শাহ’র মৃত্যুর প্রতিবেদন জমা দিয়েছে পিবিআই প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৪২২ জন ঘরে বসেই পুলিশের যেসব সেবা পাবেন বিবাহিত নারীদের পরকীয়ায় জড়ানোর পাঁচ কারণ অতীত জীবনের গোনাহ মাফের আমল জিম্বাবুয়ে সিরিজের পরেও অধিনায়ক থাকছেন মাশরাফী!
  • বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

৩৯২

সেশন ফি’র নামে বাণিজ্য করছে বিদ্যালয়গুলো!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

কুমিল্লার চান্দিনায় কয়েকটি বেসরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তি ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

শিক্ষা মন্ত্রণালয় মাউশি’র নীতিমালার তোয়াক্কা না করে এভাবেই অভিভাবকের পকেট কাটছে বিদ্যালয়গুলো।

অভিভাবকদের অভিযোগ নতুন বছরে ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সেশন ফি’র নামে বাণিজ্য করছে বিদ্যালয়গুলো।

সরেজমিনে চান্দিনা পৌরসভার ডা. ফিরোজা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে দেখা গেছে, ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ১২০০ থেকে ১৫০০ টাকা, সপ্তম শ্রেণিতে ১৪০০ থেকে ১৮০০ টাকা, নবম-দশম শ্রেণিতে ২০০০-২৫০০ টাকা নেয়া হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নীতিমালা অনুযায়ী, উপজেলা পর্যায়ে পৌরসভার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ফি সর্বোচ্চ এক হাজার টাকা।

পৌরসভার সাহাপাড়ার ধনঞ্জয় জানান, তার মেয়েকে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ১৫০০ টাকা দিয়েছেন।

ভর্তি ফি’র নামে ইচ্ছেমতো টাকা আদায়ের বিষয়ে ডা. ফিরোজা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুমিতা রায় বলেন, ভর্তি ও সেশন ফি নেয়া হচ্ছে এক হাজার টাকা। বাকি টাকা বেতন হিসেবে নেয়া হচ্ছে।

একই দৃশ্য দেখা গেছে বড় গোবিন্দপুর আলী মিয়া ভূঁইয়া উচ্চ বিদ্যালয়, মাধাইয়া বাজার ছাদিম উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে।

বড় গোবিন্দপুর আলী মিয়া ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. জাকির হোসেন খান বলেন, আমি আপনাকে কোনো তথ্য দিতে পারবো না। মাধ্যমিক শিক্ষা অফিসে সব তথ্য দেয়া আছে। সেখান থেকে সংগ্রহ করুন।

চান্দিনা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কানিজ আফরোজ জানান, পৌর এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তি ও সেশন ফি সর্বোচ্চ এক হাজার টাকা। অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ তদন্ত করায় হবে। সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অতিরিক্ত টাকা ফেরত দিতে বাধ্য করা হবে। পুনঃভর্তির জন্য কোনো টাকা নেয়ার বিধান নেই।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
কুমিল্লা বিভাগের পাঠকপ্রিয় খবর