ব্রেকিং:
স্ত্রী’র রাগ-অভিমানে করণীয় এবার স্বেচ্ছাসেবকলীগ সভাপতি কাওসারকে অব্যাহতি ১ম বর্ষের খাতা দেখছেন প্রভাষকের ৩য় বর্ষের শ্যালিকা কেরামতি দেখাতে কবরে নেমে মৃত্যুর হাত থেকে ফিরলেন পীর (ভিডিও) আবরার হত্যায় রুমমেট মিজান পাঁচ দিনের রিমান্ডে সড়ক পরিবহন আইন কার্যকর ১ নভেম্বর থেকে ধরা খেয়ে ৫১ লাখ টাকা দেনমোহরে বিয়ে করলেন পুলিশ কর্মকর্তা মিস ইউনিভার্স বাংলাদেশ হলেন শিরিন আক্তার শিলা বিকাশের দোকানে ক্যাসিনো ব্যবসা, আটক ৫ সরকারি জমিতে বস্তি, নিয়ন্ত্রণ বেসরকারি বিসিবির আশ্বাসে ক্রিকেটারদের আন্দোলন স্থগিত ক্যাসিনোকাণ্ড: দুই এমপিসহ ২২ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা রেমিট্যান্স আয়ে এগিয়ে মধ্যপ্রাচ্যের প্রবাসীরা বিমান উড্ডয়নে যত্নবান হতে হবে: প্রধানমন্ত্রী ব্রাহ্মণপাড়ায় শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা ৪ কি. মি. জ্যামের নেপথ্যে.. এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারের অভাবে সড়কের বেহাল দশা কোটি টাকা নিয়ে উধাও এনজিও!

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৬৭

সোনা দিয়ে মোড়ানো গ্রহাণুর সন্ধান নাসার

প্রকাশিত: ১১ জুলাই ২০১৯  

নাসা এমন একটি গ্রহাণুর খোঁজ পেয়েছে যা সোনা দিয়ে মোড়ানো। '১৬ সাইকি' নামের গ্রহাণুটিতে কীভাবে যাওয়া যায় তার পরিকল্পনাও ইতিমধ্যে শুরু করে দিয়েছে নাসা।

তবে সবচেয়ে আশ্চর্যের বিষয়, গ্রহাণুটির মধ্যে যা খনিজ পদার্থ ও ধাতু রয়েছে, তার মূল্য বিশ্বের বাজারে ৭০০ কুইন্ট্রিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ সাতের পেছনে ২০টা শূন্য বসালে যা হয়। যা দিয়ে এই পৃথিবীর প্রতিটি মানুষ প্রায় ৯৩ বিলিয়ন ডলার করে পাবেন।

এর আগে আমাদের প্ল্যানেটের ৪৫ মিলিয়ন কিলোমিটারের মধ্যে ১২ হাজার গ্রহাণু সনাক্ত করতে পেরেছে নাসা। ভূবিজ্ঞানীরা বলছেন, এই উপগ্রহগুলো স্বর্ণ, রূপা, প্লাটিনাম, টাইটেনিয়াম, লোহা, নিকেলসহ মূল্যবান আকরিক দিয়ে তৈরি। খনন প্রযুক্তির উন্নয়ন এবং কম খরচে স্পেস ক্রাফট তৈরির বিষয়গুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। যদি মহাকাশে উপগ্রহ খননের কাজ শুরু করা যায়, তাহলে অর্থের যোগানটা খুব কঠিন কিছু নয় বলেই মনে করেন ভূ-বিজ্ঞানীরা।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর