ব্রেকিং:
আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতায় কু.বি শিক্ষার্থী পুরস্কৃত ভাষাসৈনিক আলী তাহের মজুমদার আর নেই আ স ম মাহবুব-উল আলম লিপনের পথসভা রেপার্টরী গার্ডেন থিয়েটারের পরিবেশনায় মঞ্চস্থ হল ‘পুরোনো পালা` দেশে করোনায় মৃত্যু ৮ হাজার ছাড়ালো অপহরণের পর রাতভর যৌন নির্যাতন, ধারণ করা ভিডিও দেখিয়ে বারবার ধর্ষণ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মাউশির গাইডলাইন প্রকাশ ২৭ জানুয়ারি শুরু হচ্ছে করোনার টিকাদান কর্মসূচি: স্বাস্থ্য সচিব আশুগঞ্জে প্রতিপক্ষের বল্লমের আঘাতে চেয়ারম্যানের ভাই নিহত মুজিববর্ষের উপহার পেলো ৭০ হাজার গৃহহীন পরিবার করোনা টিকা নিয়ে গুজব ঠেকাতে সতর্ক সরকার আয়োডিনের দাম কমাল বিসিক জেল-জরিমানা হবে খাসজমি দখলকারীদের রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু করতে অঙ্গীকার মিয়ানমারের স্বল্পসুদে ২০৮৯ ক্ষুদ্র উদ্যোক্তাকে ১১৩ কোটি টাকা ঋণ ২০২২ সালে ফেব্রুয়ারির মধ্যে বাড়ি পাচ্ছে আরো এক লাখ গৃহহীন পরিবার মতলব উত্তরে চলছে ১৪৪ ধারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে জরুরি নির্দেশনা জারি শিগগিরই করোনার ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ পাচ্ছে বাংলাদেশ আজ ৭০ হাজার গৃহহীন পরিবার পাচ্ছেন পাকা বাড়ি
  • শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১১ ১৪২৭

  • || ০৯ জমাদিউস সানি ১৪৪২

১২

স্কুল-কলেজের ম্যানেজিং কমিটিতে দুইবারের বেশি সভাপতি নয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

স্কুল, কলেজ ও মাদরাসার ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি ও সদস্য পদে কোনো ব্যক্তি পর পর দুইবারের বেশি থাকতে পারবেন না।এমন সুনির্দিষ্ট বিধান সংশ্লিষ্ট বিধিমালায় অন্তভুক্ত করার পরামর্শ দিয়েছে উচ্চ আদালত।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চের এক রায়ে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বোর্ডগুলোকে এ পরামর্শ দেয়া হয়েছে।

গাইবান্ধার সুন্দরগঞ্জের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির বৈধতাসংক্রান্ত রিট আবেদন খারিজ করে গত বছরের ২৫ ফেব্রুয়ারি এ রায় দেয় হাইকোর্ট। বৃহস্পতিবার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পেয়েছেন বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী মো. হুমায়ুন কবির।

আইনজীবী হুমায়ুন জানান, স্কুল, কলেজ ও মাদরাসার গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির প্রবিধানমালা-২০০৯-এ (সংশোধিত ২০১২) সভাপতি বা সদস্য কতবার হতে পারবেন, সে বিষয়ে কোনো সুস্পষ্ট বিধান নেই। রিট আবেদনের শুনানির সময় বিষয়টি নজরে এলে গত বছরের ফেব্রম্নয়ারিতে হাইকোর্ট স্কুল, কলেজ ও মাদ্রাসার গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য হিসেবে কোনো ব্যক্তি পর পর দুইবারের বেশি হতে পারবেন না বলে অভিমত দেয়।

সুন্দরগঞ্জ উপজেলার ফুলগাছা উচ্চবিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদনটি করেন অভিভাবক সদস্য নুরুল হক। আবেদনে ২০১৪ সাল থেকে একই ব্যক্তি বা ব্যক্তিরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় স্কুলের কমিটিতে একাধিকবার সভাপতি বা সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করা হয়। শুনানি নিয়ে হাইকোর্ট রিট আবেদনটি খারিজ করে দিলেও সভাপতি বা সদস্য পদে কোনো ব্যক্তি দুইবারের বেশি থাকতে পারবেন না বলে অভিমত দেয়। এরই ধারাবাহিকতায় পূর্ণাঙ্গ রায়ে এ পরামর্শ আসে।

অ্যাডভোকেট হুমায়ুন বলেন, স্কুল, কলেজ ও মাদরাসায় গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটিসংক্রান্ত ২০০৯ সালের বিধিমালায় সভাপতি বা সদস্য কতবার হতে পারবেন, সে বিষয়ে কিছু বলা নেই। হাইকোর্টের এই মতামতের পরিপ্রেক্ষিতে বিষয়টি বিধিমালায় অন্তর্ভুক্ত করতে সহজ হবে। হাইকোর্ট আইন তৈরি করতে পারে না, পরামর্শ ও অভিমত দিতে পারে। যেহেতু হাইকোর্ট অভিমত দিয়েছে, তাই এটি বাস্তবায়ন হয়ে যাবে বলে আমাদের বিশ্বাস।

কুমিল্লার ধ্বনি
আদালত বিভাগের পাঠকপ্রিয় খবর