ব্রেকিং:
পাকিস্তানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে বেশি পশু কোরবানি বাংলাদেশে বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ ১৫ আগস্টের হত্যাকাণ্ড ছিল মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কুমিল্লায় র‌্যাবের অভিযানসাড়ে ৫০০ ইয়াবাসহমাদক ব্যবসায়ী আটক স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! ডেঙ্গু আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে ফিরেছেন ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা যুদ্ধ শুরু! ভারতের ৫ পাকিস্তানের ৩ সেনা নিহত ঈদের আগে ৯ দিনে সর্বোচ্চ রেমিটেন্সের রেকর্ড সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার

সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৯৪৫

স্বপ্ন মনে রাখার পাঁচ উপায়

প্রকাশিত: ১৮ জুন ২০১৯  

ঘুম মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর ঘুমেরই একটি অন্যতম অংশ হল স্বপ্ন। ঘুমের মধ্যে আমরা কত স্বপ্ন দেখি তার কোনো ইয়াত্তা নেই! স্বপ্নের সে অদ্ভুত জায়গাগুলো, সেই অনুভূতিগুলো মনে থাকে ক’জনের? অথচ অনেক সময় এগুলো মনে রাখা যথেষ্ট জরুরি। কারণ ওগুলো আমাদের অবচেতন মনের আকাঙখা। যা হয়তো জীবনকে দিতে পারতো নতুন কোনো অনুপ্রেরণা। চলুন আজ জেনে নেই এমন পাঁচটি উপায়, যা আপনাকে স্বপ্নের কথা মনে রাখতে সাহায্য করবে।

রিমাইন্ডার দিয়ে রাখুন নিজেকে: যখন আপনি ঘুম থেকে উঠবেন ঠিক তখনই নিজেকে রিমাইন্ডার দিয়ে রাখুন যে, আমি যে স্বপ্নটি দেখেছি তা মাথায় রাখতে হবে। খুব অদ্ভুতভাবে আপনার মাথায় স্বপ্নটি থেকে যাবে। স্বপ্ন মনে রাখার ক্ষেত্রে এই পদ্ধতিটি কাজে লাগে সবচেয়ে বেশি। অথবা ছোট একটা কাগজে লিখে রাখুন, ‘আমি আমার স্বপ্ন মনে রাখতে পারছি।’ আপনি যখনই সে কাগজে চোখ বোলাবেন তখনই তা মনে পড়বে।

চিহ্নিত করুন: অনেকেই স্বপ্ন দেখা মাত্রই চোখ বন্ধ অবস্থায় স্বপ্ন মনে রাখতে পারেন। কিন্তু সবার বেলায় একটি স্বপ্ন চিহ্নিত করে রাখতে হয়৷ যেমন ঠিক ঘুম ভাঙতেই একটি নির্দিষ্ট বস্তুকে লক্ষ্য করে একটা চিহ্ন দিয়ে রাখতে পারেন। যাতে পরবর্তীতে ওই নির্দিষ্ট বস্তু দেখার সঙ্গে সঙ্গেই আপনার মনে পড়ে যায়। এর বিভিন্ন প্রমাণ গবেষকরা অসংখ্য মানুষের উপর পরীক্ষা করে ভালো ফলাফল পেয়েছেন।

পর্যবেক্ষণ ক্ষমতা: যদি কারো পর্যবেক্ষণ ক্ষমতা বেশি থাকে তবে তার স্বপ্নের নিঁখুততা থাকে বেশি। অর্থাৎ এসব মানুষের স্বপ্নের খুঁটিনাটিও খুব স্পষ্টভাবে মনে থাকে। আপনি যদি নিয়মিত আপনার পর্যবেক্ষণ ক্ষমতা বাড়াতে থাকেন তাহলে স্বপ্ন মনে থাকার ক্ষমতা বাড়বে। এক অবসর সময়, যেমন বিকেলে জানালার দিকে তাকিয়ে দেখুন, আর ভাবুন আপনি স্বপ্ন দেখছেন। খুব ভালোমতো দেখুন জানালার ওপাশের রঙ কী? কোন ঋতুকাল চলছে? বসে থাকা মানুষটা কী ভাবছে? বাচ্চা শিশুটি কীভাবে হাঁটছে? ফেরিওয়ালা কী বলে ডাকছে?  আপনি কি কিছু অনুভব করতে পারছেন? এভাবে আপনার ভাবনাগুলো দিনলিপিতে লিখে ফেলুন। শিরোনাম দিন স্বপ্ন!

ফ্রেশ ঘুম: আপনি পরবর্তী স্বপ্ন মনে করার প্রস্তুতিস্বরুপ পরদিন একটি ফ্রেশ ঘুম দিন। যখন একটি ঘুম পরিপূর্ণ হয় তখন খুব সহজেই স্বপ্নের কথা মনে পড়ে যায়। সে কারণে সুন্দর, স্বাস্থ্যকর ঘুম প্রয়োজন। গবেষকরা বলেন, ঘুমানোর প্রথম ৪ থেকে ৬ ঘণ্টার মধ্যবর্তী সময় স্বপ্নগুলো হয় স্মৃতি থেকে। যে কারণে অন্তত ৮ ঘণ্টা একটানা ঘুমালে স্বপ্নের কথা খুব সহজে মনে পড়ে যায়।

ডায়েরি লেখা: কখনো কখনো এমন হয়, হঠাৎ কোনো স্বপ্ন অর্ধেক অবস্থাতেই আমাদের ঘুম ভেঙে যায়। পরবর্তীতে সে স্বপ্নটি আর দেখা সম্ভব হয় না। কিন্তু আপনি জানেন কি? যদি স্বপ্ন দেখতে দেখতে ঘুম ভাঙ্গার পরে পুনঃরায় ঘুমান বা চোখ না খুলেন তবে আবার ওই স্বপ্ন দেখতে থাকবেন। গবেষকরা বলেন, যতক্ষণ পর্যন্ত আপনার স্বপ্ন পূর্ণ না হয়েছে ততক্ষণ পর্যন্ত ঘুম ভাঙলেও চোখ না খুলতে। তাতে পরবর্তীতে ঘুম ভাঙার পর স্বপ্নটি পরিপূর্ণ রূপে একটি ডায়েরিতে সে গল্পটি লিখে রাখুন। যাতে করে আপনার অবচেতন মনের গল্পটি না হারিয়ে যায়।

এছাড়া আরো বেশ কিছু কাজ করলে আপনি স্বপ্ন মনে রাখতে পারবেন। যে স্বপ্নগুলো খুব আকষর্ণীয়, উত্তেজনাপূর্ণ আর প্রাণবন্ত সে স্বপ্নগুলো মনে রাখা সহজ। সে কারণে যে কোনো স্বপ্নকে প্রাণবন্ত করতে পারলে সে স্বপ্ন মনে রাখা যায় খুব সহজেই। গবেষকরা সে কারণে বলেন, নিদ্রা ভঙ্গের পরপর আকর্ষণীয় কিছু করলে রাতে দেখা স্বপ্নগুলো মনে পড়ে সহজেই।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর