ব্রেকিং:
মতলব উত্তরে ১০ লকডাউন পরিবারের মাঝে খাদ্যসহায়তা বিতরণ ২৫০০ টাকার অনিয়মে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত করোনা চিকিৎসায় প্রস্তুত কুমেক হাসপাতাল, উদ্বোধন ৩ জুন ব্রাহ্মণবাড়িয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে চাঁদপুরে আরো ১২ জনের করোনা শনাক্ত কুমিল্লায় একদিনে করোনায় আক্রান্ত ৭০ ঢাকার চারপাশে হচ্ছে ৬ স্যাটেলাইট সিটি ৬ কোটির বেশি মানুষ পেয়েছে সরকারি ত্রাণ আফ্রিকায় শ্রমবাজারের নতুন সম্ভাবনা দেখছে বাংলাদেশ প্রাথমিকের শিক্ষার্থীরা ঘরে বসেই পরীক্ষা দেবে, এমন চিন্তা সরকারের ‘ডাকযোগে’ আম লিচু পৌঁছে যাবে বিভিন্ন বাজারে ‘ইভেরা টুয়েলভ’ সেবনে ১১ পুলিশ সদস্যের পাঁচদিনেই করোনা নেগেটিভ! সাত হাজার পরিবারকে উপহার দিচ্ছে বেজা শুরু হয়েছে প্রশাসনে শেখ হাসিনার শুদ্ধি অভিযান আমলাদের ভুল শুধরে দিলেন প্রধানমন্ত্রী দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ ‘স্বল্প সংখ্যক’ যাত্রী নিয়ে ৩১ মে থেকে চলবে বাস-ট্রেন-লঞ্চ করোনা ও অন্য রোগীদের আলাদা চিকিৎসা দেয়ার নির্দেশ স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট চালুর প্রস্তুতি দেশে করোনায় শনাক্ত ৯০% চিকিৎসা নিচ্ছেন বাসা-বাড়িতে
  • শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

৮৯

হার্ভার্ড ইউনিভার্সিটির কোর্সে বাংলাদেশের ৩ সচিব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে সিনিয়র এক্সিকিউটিভদের জন্য পরিচালিত ‘এক্সিকিউটিভ এডুকেশন’ শিরোনামে সপ্তাহব্যাপী এক কোর্সে বাংলাদেশের ৩ সচিব অংশ নিয়েছেন।

হার্ভার্ডে কেনেডি স্কুলে ১০ মে পর্যন্ত এ কোর্সে ২৮ দেশের ৭৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ এবং পল্লী উন্নয়ন সচিব কামালউদ্দিন তালুকদার এ কোর্সে অংশ নেন।

তাদের বিষয় ছিল ‘লিডিং ইকনোমিক গ্রোথ’।

আন্তর্জাতিক অর্থনীতি ও উন্নয়নে হার্ভার্ডের খ্যাতনামা শিক্ষকরা এ কোর্স পরিচালনা করেন। এতে বাংলাদেশের অর্থনৈতিক সাম্প্রতিক অগ্রগতির প্রসঙ্গটিও উঠে আসে।

নানা সমস্যা ও সংকট সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে বলে কোর্সে শিক্ষাদানকারী ও শিক্ষার্থীদের মতামতে প্রতিফলিত হয়, জানিয়েছেন কোর্সে অংশগ্রহণকারী সচিব সাজ্জাদ হোসেন।

তিনি জানান, কোর্সের আলোচনায় ১০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে স্থিতি থাকার প্রসঙ্গটিও স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ কোর্সের অভিজ্ঞতার বিষয়ে জানান, বাংলাদেশ এগোচ্ছে। সেই গতি আরো ত্বরান্বিত করতে কী কী প্রক্রিয়া অবলম্বন করা উচিত, তেমন একটি স্পষ্ট ধারণা পেয়েছি। আমদানি-রপ্তানিতেও দিক-নির্দেশনার আভাস রয়েছে। মানবিক উন্নয়নে আমাদেরকে আরো কী পন্থা অবলম্বন করা জরুরি, তেমন দিক-নির্দেশনাও রয়েছে। মোটকথা, এমন একটি কোর্সের গুরুত্ব অপরিসীম।

তিনি আরো জানান, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলের কথা উঠেছে এই কোর্সে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশ সমৃদ্ধির পথে আরো বেগবান হবে বলেও আশা পোষণ করা হয়েছে। গ্লোবাল আঙ্গিকে এসব গবেষণামূলক আলোচনা প্রকারান্তরে উন্নয়নে সিনিয়র কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির দিকনির্দেশনা দেয় বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। 

কুমিল্লার ধ্বনি
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর