ব্রেকিং:
সূর্যের তাপে গাড়িতেই সেদ্ধ হলো বিস্কুট! গরমে ত্বকের তেলতেলে ভাব দূর করতে মধু হুমায়ূনের যে চরিত্রগুলো এখনো ভোলেনি কেউ! সব দেশের রাজধানীর নাম জানে দিনাজপুরের এই শিশু দেবিদ্বারে দু’ভাই মিলে চাচী ও ৪র্থ শ্রেণীর চাচাত বোনকে ধর্ষন ব্রাহ্মণপাড়ায় ১৩ জন রোহিঙ্গা আটক ৫০০০ মিটার দৌঁড়ে বিশ্ব রেকর্ড ৯৬ বছরের বৃদ্ধের! কারাগারে মিন্নি মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী

রোববার   ২১ জুলাই ২০১৯   শ্রাবণ ৫ ১৪২৬   ১৮ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৩৮

হার্ভার্ড ইউনিভার্সিটির কোর্সে বাংলাদেশের ৩ সচিব

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতে সিনিয়র এক্সিকিউটিভদের জন্য পরিচালিত ‘এক্সিকিউটিভ এডুকেশন’ শিরোনামে সপ্তাহব্যাপী এক কোর্সে বাংলাদেশের ৩ সচিব অংশ নিয়েছেন।

হার্ভার্ডে কেনেডি স্কুলে ১০ মে পর্যন্ত এ কোর্সে ২৮ দেশের ৭৮ জন উচ্চপদস্থ কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ এবং পল্লী উন্নয়ন সচিব কামালউদ্দিন তালুকদার এ কোর্সে অংশ নেন।

তাদের বিষয় ছিল ‘লিডিং ইকনোমিক গ্রোথ’।

আন্তর্জাতিক অর্থনীতি ও উন্নয়নে হার্ভার্ডের খ্যাতনামা শিক্ষকরা এ কোর্স পরিচালনা করেন। এতে বাংলাদেশের অর্থনৈতিক সাম্প্রতিক অগ্রগতির প্রসঙ্গটিও উঠে আসে।

নানা সমস্যা ও সংকট সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে বলে কোর্সে শিক্ষাদানকারী ও শিক্ষার্থীদের মতামতে প্রতিফলিত হয়, জানিয়েছেন কোর্সে অংশগ্রহণকারী সচিব সাজ্জাদ হোসেন।

তিনি জানান, কোর্সের আলোচনায় ১০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে স্থিতি থাকার প্রসঙ্গটিও স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ কোর্সের অভিজ্ঞতার বিষয়ে জানান, বাংলাদেশ এগোচ্ছে। সেই গতি আরো ত্বরান্বিত করতে কী কী প্রক্রিয়া অবলম্বন করা উচিত, তেমন একটি স্পষ্ট ধারণা পেয়েছি। আমদানি-রপ্তানিতেও দিক-নির্দেশনার আভাস রয়েছে। মানবিক উন্নয়নে আমাদেরকে আরো কী পন্থা অবলম্বন করা জরুরি, তেমন দিক-নির্দেশনাও রয়েছে। মোটকথা, এমন একটি কোর্সের গুরুত্ব অপরিসীম।

তিনি আরো জানান, বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলের কথা উঠেছে এই কোর্সে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশ সমৃদ্ধির পথে আরো বেগবান হবে বলেও আশা পোষণ করা হয়েছে। গ্লোবাল আঙ্গিকে এসব গবেষণামূলক আলোচনা প্রকারান্তরে উন্নয়নে সিনিয়র কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির দিকনির্দেশনা দেয় বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। 

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর