ব্রেকিং:
মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ বদলি খেলোয়াড় নামানোর নতুন নিয়ম চালু আইসিসির বাংলাদেশ-ভারত-ভুটান বাণিজ্যে নবযাত্রার সূচনা জাতীয় মৎস্য পুরস্কারে স্বর্ণপদক পেল নৌবাহিনী ওষুধের পাতায় মেয়াদ-মূল্য স্পষ্ট থাকতে হবে: হাইকোর্ট জিম্বাবুয়েকে বহিষ্কার করল আইসিসি রোহিঙ্গা নির্যাতন: আইসিসি’র অনুমতি পেলে তদন্তে নামবে দল ক্রিকইনফোর একাদশেও সাকিব, নেই কোহলি রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছে মিন্নি জেলা হাসপাতালগুলো দালালমুক্ত করার নির্দেশ জঙ্গি-চরমপন্থীদের আবির্ভাব যেন না হয়: ডিসিদের স্বরাষ্ট্রমন্ত্রী মাছ উৎপাদনে আমরা প্রথম হতে চাই: প্রধানমন্ত্রী নয়ন বন্ডের ঘনিষ্ঠ রিশান ফরাজী গ্রেফতার ক্রাইস্টচার্চে নিহতদের স্বজনদের হজ করাবে সৌদি কঙ্গোতে ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা মাটির নিচে মিলল অনন্ত জলিলের ২০ লাখ টাকা (ভিডিও) রিফাত হত্যায় মিন্নি জড়িত থাকার ভয়ংকর তথ্য জানালেন তদন্ত কর্মকর্তা বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে পাসের হারে সারা দেশে কুমিল্লা বোর্ড প্রথম

শনিবার   ২০ জুলাই ২০১৯   শ্রাবণ ৪ ১৪২৬   ১৭ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২৪১

হুট করে উধাও হচ্ছে ফেসবুক গ্রুপ, অ্যাকাউন্ট

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

হটাৎ করেই ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের গ্রুপ ও অ্যাকাউন্ট উধাও হয়ে গেছে। সোমবার রাত থেকেই দেশের জনপ্রিয় অনেক গ্রুপ বন্ধ হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। তবে এমন সমস্যা কেন হচ্ছে, এ বিষয়ে কোনো বিবৃতি দেয়নি ফেসবুক।

সোমবার রাতে দেশের ফ্রিল্যান্সারদের অন্যতম বৃহৎ ফেসবুক গ্রুপ ‘আপওয়ার্ক বাংলাদেশ’ নিস্ক্রিয় করে দেয়া হয়েছে। শুধু তাই নয়,  গ্রুপের ছয় অ্যাডমিনের অ্যাকাউন্টও বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ করে বড় গ্রুপগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, সার্চ ইংলিশ। যার সদস্য সংখ্যা গত রাত চারটা পর্যন্ত ছিল ১৯ লাখ ১৫ হাজার। সেটিও মঙ্গলবার ভোরে উধাও হয়ে যায়। একই সঙ্গে গ্রুপটির চার অ্যাডমিনের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে গেছে।

মোহাম্মাদ আসিফ নামের এক ফ্রিল্যান্সার জানান, ‘আপওয়ার্ক বাংলাদেশ’ এর অ্যাডমিনরা গ্রুপ ও নিজেদের অ্যাকাউন্ট উদ্ধার করার জন্য তারা ফেসবুকের সঙ্গে যোগাযোগ করেছেন। এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি না হয়নি। তবে একজন অ্যাডমিনের অ্যাকাউন্ট ফিরে পাওয়া সম্ভব হয়েছে।

সার্চ ইংলিশের প্রধান নির্বাহী রাজীব আহমেদ বলেন, ভোর চারটা থেকে সকাল সাতটার মধ্যে সার্চ ইংলিশ গ্রুপটি উধাও হয়ে গেছে। এমনটা ফেসবুকের নীতিমালা পরিপন্থি, নাকি কোনো বাগের কারণে হয়েছে তা জানি না। তবে ফিরিয়ে আনতে আমরা সর্বোচ্ছ চেষ্টা করছি।

দেশের যেসব ফেসবুক গ্রুপ উধাও হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, ক্রিকেটখোরসহ আরো কিছু গ্রুপ। অনেকেই অবশ্য গ্রুপ যাতে উধাও না হতে পারে সে জন্য গ্রুপকে আর্কাইভ করছেন। যাতে কেউ কোনো কিছু পোস্ট করতে না পারেন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর