ব্রেকিং:
তদন্তে গাফিলতি প্রমাণিত হলে দৃষ্টান্তমূলক ব্যবস্থা: রেলমন্ত্রী টুটুলের আবিষ্কার: পলিথিন থেকে জ্বালানি বাংলাদেশের ফুটবলে চমক উপহার দিতে চায় ব্রাজিল জঙ্গিবাদের রূপ দিতে আবির্ভাব হয় সাম্প্রদায়িক অশুভ শক্তি চার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রধানমন্ত্রীর অনুদান রাজধানীতে ৫০ কোটি টাকার সাপের বিষ উদ্ধার ভারতের দূর্বল জায়গায় আঘাত করবে বাংলাদেশের স্পিন অস্ত্র! মাদকাসক্ত হলেই সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা রিকশা চালক শিশু স্বপ্না ডাক্তার হতে চায় ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে: সংসদে শিক্ষামন্ত্রী রাজনৈতিক স্থিতিশীলতায় বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে বোঝানোর জন্য চীনের প্রতি আহ্বান বৃদ্ধা মাকে সড়কে ফেলে গেলো সন্তান, ওসি দিলেন বুকে ঠাঁই জেনারেল আজিজ- একজন নিবেদিতপ্রাণ গলফার সেনাপ্রধান ‘প্রাণ-মিল্কভিটা-আড়ংসহ পাস্তুরিত সব দুধই মানহীন’ বঙ্গবন্ধু মেডিকেলে লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক ২৮ জুন বসবে পদ্মা সেতুর ১৪তম স্প্যান

বৃহস্পতিবার   ২৭ জুন ২০১৯   আষাঢ় ১৪ ১৪২৬   ২৩ শাওয়াল ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২১

হুয়াওয়ে নিষিদ্ধ করতে গিয়ে ‘বিপাকে’ গুগল!

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে অনুরোধ করেছে মার্কিন প্রসাশনের প্রতি অনুরোধ করেছে গুগল। ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, গুগল সতর্ক করে বলেছে মার্কিন প্রশাসন যদি চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারি রাখে, তবে তা যুক্তরাষ্ট্রের ক্ষতির কারণ হবে। বিশেষ করে নিরাপত্তার দিক থেকে বিপদে পড়বে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রতিষ্ঠানটি প্রশাসনকে অনুরোধ করেছে, হুয়াওয়েকে যেন নিষিদ্ধ করা না হয়। যদি তাই হয় তবে গুগলের প্রযুক্তি ব্যবসাতেও তার বড় ধরনের আঁচ লাগতে পারে। এমনকি সেটিই জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে।

সংবাদ সস্থা আইএএনএস এর খবরে বলা হয়, যদি হুয়াওয়েকে নিষিদ্ধ করা হয় তবে তারা যে অপারেটিং সিস্টেম তৈরি করবে তাতে করে বরং মার্কিন একটি কোম্পানির অপারেটিং সিস্টেমের একচেটিয়াত্বের ইতি ঘটতে পারে। যা মার্কিন প্রসাশনের জন্যও খুব একটা ভালো হবে না বলে বলছে গুগল। গুগল চাইছে হুয়াওয়ে যেন তাদের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের ওপরেই নির্ভরশীল থাকে।

মার্কিন নিষেধাজ্ঞা হুয়াওয়ে সাময়িক ক্ষতির শিকার হলেও প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ মেয়াদে হুয়াওয়ে ও অন্য চীনা প্রতিষ্ঠানগুলো স্বাবলম্বী হবে এবং নিজস্ব সফটওয়্যার তৈরি করবে। এতে মার্কিন কোম্পানি গুগলসহ অন্যান্য প্রতিষ্ঠানের আধিপত্য কমবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর