ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী কুমিল্লায় স্বস্তি ফিরছে জনমনে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান বাংলাদেশ টেলিভিশন ভবন ঘেরাও-অগ্নিসংযোগ ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমণ সতর্কতা কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে বিএনপির সর্বাত্মক সমর্থন ঘোষণা কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন হল ছাড়ছেন কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেত্রীর পদত্যাগ তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর ঢাবির হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন পরিস্থিতির ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

হোমনায় উত্তপ্ত ভোটের মাঠ, সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মে ২০২৪  

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে কুমিল্লা জেলার হোমনা উপজেলা পরিষদ নির্বাচন। ২০ মে প্রতীক পাওয়ার পর থেকে নির্বাচনী প্রচার-প্রচারণায় প্রার্থীরা ব্যস্ত থাকলেও সাধারণ ভোটারদের মধ্যে তেমন আগ্রহ-উদ্দীপনা নেই বললেই চলে।
হোমনা উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) আসনের  সংসদ সদস্য  উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আবদুল মজিদ এর স্ত্রী ও বর্তমান উপজেলা  চেয়ারম্যান রেহানা বেগম (আনারস), উপজেলা আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক  এ.কে.এম সিদ্দিকুর রহমান আবুল (মোটর সাইকেল) ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক  ও সাবেক ইউপি চেয়ারম্যান  মো. শহীদ উল্লাহ ( ঘোড়া)।
এ ছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে দুইজন  সদ্য সাবেক জেলা পরিষদ সদস্য মোহাম্মদ মকবুল হোসেন পাঠান( তালা),হোমনা উপজেলা যুবলীগের সাবেক যুগ্ন আহবায়ক মো. মনিরুজ্জামান টিপু( টিয়া পাখি)ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন এ্যাডভোকেট খন্দকার হালিমা বেগম( হাঁস),শিউলী আক্তার আলো( কলস) ও মো. নাজমা হক (ফুটবল) প্রতীক নিয়ে  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
জানাগেছে দীর্ঘদিন যাবৎ  এলাকায় রাজনৈতিক আধিপত্য বিস্তার  নিয়ে আওয়ামীলীগের নেতাকর্মীরা দুইগ্রুপে বিভক্ত ছিল।  এক গ্রুপের নেতৃত্বে ছিল সাবেক  সংসদ সদস্য সেলিমা আহমাদ  মেরী ও অন্যগ্রুপে ছিলেন হোমনা উপজেলা   আওয়ামীলীগের সভাপতি যিনি বর্তমান সংসদ সদস্য  অধ্যক্ষ আবদুল মজিদ ও সাধারন সম্পাদক একেএম সিদ্দিকুর রহমান আবুল। সংসদ নির্বাচনের পর থেকে সেলিমা আহমাদ মেরীর অনুসারি নেতাকর্মীদের তেমন কোন তৎপরতা দেখা যায়নি। ফলে  নির্বাচনে তাঁর গ্রুপের কোন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহন করছে না।
 কিন্ত ২৩ মে  এ.কে.এম সিদ্দিকুর রহমান আবুল ( মোটরসাইকেল) কে তিনি সমর্থন করেন যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।  এর পর থেকেই  মেরীগ্রুপের নেতাকর্মীদের মাঝে প্রাণচাঞ্চল্য দেখা দেয়।  সাবেক সংসদ সদস্য গ্রুপ ও বর্তমান সংসদ গ্রুপে ভোটের মাঠে নামায়  ভোটের মাঠ বেশ উত্তপ্ত হয়ে উঠেছে।
 একদিকে বর্তমান সংসদ সদস্যের স্ত্রী  রেহানা বেগম,অপর দিকে সাবেক সংসদ সদস্যের সমর্থন  নিয়ে মাঠে রয়েছেন এ.কে.এম সিদ্দিকুর রহমান আবুল।  উভয়ই জয়ের ব্যাপারে তাদের সর্বশক্তি প্রয়োগ করতে পারে। এতে ভোটের শান্ত মাঠ অশান্ত হওয়ার আশংকা করছে সাধারণ ভোটার। ফলে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট হওয়া নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় পড়েছে  সাধারণ মানুষ।
 ইতোমধ্যে টিয়া পাখি প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী  মো. মনিরুজ্জামান টিপুর বিরুদ্ধে তালা প্রতীকের প্রার্থী মো  মকবুল হোসেন পাঠানের বাড়িতে হামলার অভিযোগ উঠেছে।এর প্রতিবাদে তার কর্মীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ ও সমাবেশ করেছে। থানায় লিখিত অভিযোগও রয়েছে। অপর দিকে  টিয়া পাখি প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী মনিরুজ্জামান টিপুর মো. হাবিবুর রহমান নামের এক কর্মীকে  মকবুল হোসেন পাঠানের লোকজন  মারধর করেছে মর্মে অভিযোগ উঠেছে।
তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতই সুষ্ঠুভাবে ভোট করতে বদ্ধপরিকর নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এ বিষয়ে হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদীন  বলেন, নির্বাচন অবাদ সুষ্ঠু ও শান্তিপূর্ণ  করার লক্ষ্যে  কাজ করে যাচ্ছি। এ ব্যাপারে বিন্দুমাত্র ছাড় দেয়ার কোন সুযোগ নেই।
 উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) ও সহকারি রিটার্নিং অফিসার  ক্ষেমালিকা চাকমা বলেন, উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে আয়োজনের লক্ষ্যেকাজ করছি। কেউ যদি নির্বাচনে বিশৃঙ্খলা করার চেষ্টা করে, সে যত বড় শক্তিশালীই হোক না কেন রাষ্ট্রের ঊর্ধ্বে নয়।আপনারা তো মাঠে থাকবেন সঠিক তথ্য দিয়ে সহযোগীতা করবেন।  নির্বাচনকে সুষ্ঠু করতে রাষ্ট্র আমাদেরকে দায়িত্ব দিয়েছে। আমরা সেই লক্ষ্যে কাজ করে যাবো।