ব্রেকিং:
মাস্কের টুইটে উত্তাল ভারতের রাজনীতি চার মাসে বিদেশে চাকরি কমেছে ২০ শতাংশ রাজধানীর বড় বড় হাসপাতাল যেন ‘বাতির নিচে অন্ধকার’ ঈদের দিন যেসব উন্নত খাবার পেলেন কারাবন্দিরা আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি হাসিল নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বাজারে লঙ্কাকাণ্ড টিনের বেড়ায় বিদ্যুতের তার চাঁদপুরে অর্ধশত গ্রামে ঈদ উদযাপন স্বস্তিতে ঘরমুখো মানুষ যেভাবে গড়ে ওঠে শতবর্ষী কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহ বেশি ভাড়া রাখায় উপকূল পরিবহনকে জরিমানা মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা চামড়া সিন্ডিকেটের বিরুদ্ধে র‌্যাবের কঠোর হুঁশিয়ারি ঈদে ট্রেনে মানুষের নির্বিঘ্নে বাড়ি যাওয়ার ব্যবস্থা করা হয়েছে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ খাদ্যসামগ্রী ও দেড় শতাধিক মানুষ নিয়ে জাহাজ গেল সেন্ট মার্টিন কুমিল্লায় বেতন-বোনাসের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ আফজাল খান পত্নী বীর মুক্তিযোদ্ধা নার্গিস আফজালের ইন্তেকাল
  • মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

হোমনায় কাজির ৬ মাসের জেল ৫০ হাজার টাকা জরিমানা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ মে ২০২৪  

কুমিল্লার হোমনায় ভূঁয়া কাগজ পত্র তৈরী বাল্যবিয়ে পড়ানোর অপরাধে  ঘারমোড়া ইউনিয়নের কাজি  নুরুল ইসলামকে ৬ মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা  করেছেন ভ্রাম্যমাণ আদালত। এবং বর ও কনে পক্ষকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।
বৃহস্পতিবার ( ২ মে )  রাত ৮ টার দিক  ঘারমোড়া ইউনিয়নের কাজী অফিসে  ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার ক্ষেমালিকা  চাকমা এ জরিমানার আদেশ দেন।
কাজী  মো. নুরুল ইসলাম উপজেলার  ঘারমোড়া ইউনিয়নের  ফতেরকান্দি  গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে। বর্তমানে ঘারমোড়া গ্রামে বসবাস করেন।  
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, হোমন্ উপজেলার ভাষানিয়া ইউনিয়নের  কৃষ্ণপুর গ্রামের আবদুল হাকিমের ছেলে  মো. রাসেল মিয়া একই   ইউনিয়নের নয়াকান্দি গ্রামের নজু মিয়ার মেয়ে  ফাতেমা আক্তার (১৩) সঙ্গে বিয়ের আয়োজনের খবর পায় প্রশাসন। এমন খবরের ভিত্তিতে  ঘটনা স্থলে উপস্থিত হয়ে জানতে পারে কাজী নিজেই   কনের বয়স ৫ বছর বাড়িয়ে এফিডেভিট কাগজ সৃজন করে বিয়ের আয়োজন করে।   এ সময় কনের কাগজপত্রে দেখা যায় কনের  জন্মতারিখ ১০/২/২০১১ হলেও এফিডেভিটে তার জন্ম তারিখ ১০/২/২০০৬ দেখানো হয়েছে ।  এতে কনের বয়স ১৩ বছর ২ মাস  ২২ দিন আর বরের বয়স ২৪ বছর। তাৎক্ষণিক বাল্যবিবাহ নিরোধ আইনে বাল্য বিয়ে পড়ানোর দায়ে কাজি  নুরুল ইসলামকে ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা  আর্থিক জরিমানা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা  নির্বাহী অফিসার ক্ষেমালিকা চাকমা মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, জিজ্ঞাসাবাদে কাজি  নুরুল ইসলাম বাল্যবিবাহের  সহযোগীতার জন্য জাল এফিডেভিট কাগজ পত্র তৈরীর দায় শিকার করেন। পরে তাকে  ৬ মাসের কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনায়  উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা  তানজুমপারভীন নুনা ও  হোমনা থানার পুলিশ সদস্যরা সহযোগিতা করেন।
হোমনা থানার ওসি জয়নাল আবেদীন জানান, জরিমানার টাকা আদায় করা হয়েছে। আগামীকাল তাকে আদালতে প্রেরণ করা হবে।