ব্রেকিং:
‘মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০’র ফাইনাল আগামী ২৯ ফেব্রুয়ারী কালেক্টরেট কর্মচারীদের ২য় দফায় কর্মবিরতি শুরু সরকারি খাল দখল করে সড়ক নির্মাণে ভ্রাম্যমাণ আদালতে জরিমান কলাগাছের ঝোঁপ থেকে দিনমজুরের লাশ উদ্ধার ইপিজেডের নারী শ্রমিককে পালাক্রমে ধর্ষণ মাত্র ৩শ’ টাকা নিয়ে দ্বন্দ্বের জেরে খুন হয় জনি সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ ৫ দফা দাবিতে কুবি’র প্রশাসনিক ভবন অবরুদ্ধ করাতকলের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান শুরু বিএনপি নেতার বিরুদ্ধে মসজিদের জায়গা আত্মসাতের অভিযোগ দুই বছরেও নির্মাণ হয়নি ২০ হাত দৈর্ঘ্যের ব্রিজ! মেরিন ড্রাইভে চালু হচ্ছে দেশের প্রথম টুরিস্ট ক্যারাভ্যান গর্ভবতী মায়েদের যেসব টিকা ভুলেও নেয়া যাবে না সালমান শাহ’র মৃত্যুর প্রতিবেদন জমা দিয়েছে পিবিআই প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৪২২ জন ঘরে বসেই পুলিশের যেসব সেবা পাবেন বিবাহিত নারীদের পরকীয়ায় জড়ানোর পাঁচ কারণ অতীত জীবনের গোনাহ মাফের আমল জিম্বাবুয়ে সিরিজের পরেও অধিনায়ক থাকছেন মাশরাফী!
  • বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

১১৮১৫

১ম শ্রেণির কর্মকর্তার দিক দিয়ে ২য় স্থানে কুমিল্লা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

জনপ্রশাসন মন্ত্রণালয়ধীন সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব, উপসচিব ও অন্যান্য প্রথম শ্রেণি পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তার দিক থেকে শীর্ষে ঢাকা জেলা, এরপরই কুমিল্লা জেলা। আর সব জেলার নিচে বান্দরবান জেলা। এই জেলায় সিনিয়র সচিব থেকে উপসচিব পর্যায়ে কোনো কর্মকর্তা নেই। জেলাওয়ারি প্রথম শ্রেণির কর্মকর্তাদের তালিকা তুলে ধরেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন।

রোববার জাতীয় সংসদে মো. মোশারফ হোসেনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। সংসদে দেয়া তথ্যানুযায়ী, ঢাকা জেলায় প্রথম শ্রেণির কর্মকর্তা সিনিয়র সচিব ১ জন, সচিব ৩ জন, অতিরিক্ত সচিব পর্যায়ে ২০ জন, যুগ্ম-সচিব পর্যায়ে ২৮ জন, উপসচিব পর্যায়ে ১০২ জন, সিনিয়র সহকারী সচিব ৯৬ জন সহকারী সচিব ১০৫ জন। মোট ৩৫৫ জন।

দ্বিতীয় অবস্থানে কুমিল্লা জেলা। এই জেলায় সিনিয়র সচিব ১ জন, সচিব ১ জন, অতিরিক্ত সচিব ৩০ জন, যুগ্ম-সচিব ২৭ জন, উপসচিব ৮৫ জন, সিনিয়র সহকারী সচিব ৬৮ জন, সহকারী সচিব ৮০ জন। মোট ২৯২ জন।

তৃতীয় স্থানে চট্টগ্রাম জেলা। এই জেলায় সিনিয়র সচিব ১ জন, সচিব ৩ জন, অতিরিক্ত সচিব ২৯ জন, যুগ্ম-সচিব ২৭ জন, উপসচিব ৫৮ জন, সিনিয়র সহকারী সচিব ৬০ জন, সহকারী সচিব ৭২ জন মোট ২৫০ জন।

চতুর্থ স্থানে ময়মনসিংহ জেলা। এই জেলায় সচিব ২ জন, অতিরিক্ত সচিব ১৮ জন, যুগ্ম-সচিব ১৯ জন, উপসচিব ৫৩ জন, সিনিয়র সহকারী সচিব ৫৯ জন, সহকারী সচিব ৬৩ জন মোট ২১৪ জন, ৫ম অবস্থানে বরিশাল জেলা। জেলাটিতে সচিব ৫ জন, অতিরিক্ত সচিব ১৭ জন, যুগ্ম-সচিব ২৫ জন, উপসচিব ৫২ জন, সিনিয়র সহকারী সচিব ৩৯ জন, সহকারী সচিব ৫১ জন, মোট ১৮৯ জন।

প্রথম শ্রেণির কর্মকর্তাদের দিক থেকে সব জেলার নিচে রয়েছে পার্বত্য জেলা বান্দরবান। এই জেলায় সিনিয়র সচিব থেকে উপসচিব পর্যায়ে কোনো কর্মকর্তা নেই। সিনিয়র সহকারী সচিব ৬ জন এবং সহকারী সচিব ২ জন। সংখ্যার কমের দিক থেকে দ্বিতীয় অবস্থানে মেহেরপুর জেলা। মেহেরপুরের প্রথম শ্রেণির কর্মকর্তা মাত্র ১৮ জন। এই জেলায় সচিব ১ জন, অতিরিক্ত সচিব ২ জন, যুগ্ম-সচিব ১ জন, উপসচিব ৬ জন, সিনিয়র সহকারী সচিব ৩ জন, সহকারী সচিব ৫ জন। মোট ১৮ জন।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর