ব্রেকিং:
একশ’ কোটি টাকা নিয়ে ভারতে পালালেন ব্যবসায়ী মুন্সেফ কোয়ার্টার এলাকার সড়কের নামফলক অপসারণ কুমিল্লা মহানগর মহিলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন ২০ লাখ টাকার দাবিতে বন্ধুকে অপহরণ, সাতদিন পর উদ্ধার গোসল করাকে কেন্দ্র করে সৌদিতে বাংলাদেশি যুবক খুন ‘দুর্নীতি দমনে সরকার আশাবাদী’ প্রধানমন্ত্রী আবুধাবি পৌঁছেছেন ব্রাহ্মণপাড়ায় প্রান্তিক জনগোষ্ঠিদের মাঝে অনুদান বিতরণ কুবিতে সাংবাদিক হয়রানি ও লাঞ্ছনার বিচার চেয়ে মানববন্ধন কুমিল্লায় এ্যাম্বুল্যান্সের অবৈধ পার্কিংএ সৃষ্টি হচ্ছে যানজট লাকসাম রেলওয়ে জংশনের ষ্টেশন মাস্টারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তিতাসে ৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা চান্দিনায় বেতন স্কেল বৃদ্ধির দাবীতে শিক্ষকদের মানববন্ধন চৌদ্দগ্রামে ৭ দফার দাবিতে শিক্ষকদের মানববন্ধন দেবিদ্বারে পুলিশের অভিযানে দুই গাঁজা ব্যবসায়ী আটক হোমনায় এনজিও কর্মীকে পিটিয়ে টাকা পয়সা ছিনতাই কুমিল্লায় নারীসহ দুই মাদক ব্যবসায়ী আটক মুরাদনগরে নিজের ড্রেজারের নৌকায় বালু ব্যবসায়ীর লাশ নাঙ্গলকোটে সরকারি খাল পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ বরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৫৫৫

১২০০ এতিম শিশুর সেবায় যিনি বড় চাকরি ছেড়েছেন

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

তার হাসিমাখা মুখ। আশপাশে ছোটো ছোটো ছেলে-মেয়ে। পাঞ্জাবি-টুপি পরিহিত একজন বিশাল হাড়িতে রান্না করছেন। এমনই ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। 

বলা হচ্ছে, ইউটিউব চ্যানেল ‘নবাব কিচেন ফুড ফর অল অরুফান' এর খাজা মইনুদ্দিনের কথা। ১২০০ এতিম শিশুই এই নওয়াব কিচেনের বাসিন্দা।

মূলত খাজা মইনুদ্দিন সাংবাদিকতা করতেন। তেলেগুর এই প্রাক্তন সাংবাদিক এমবিএ শেষ করে ইটিভি ও এবিএন এর মতো প্রতিষ্ঠানে ১৩ বছর কাজ করেছেন। অবশেষে শুধু এতিম শিশুদের জন্য ছেড়েছেন চাকরি। তাদের সম্পূর্ণ বিনামূল্যে রান্না করে তিনি খাওয়ান। ৩৯ বছর বয়স্ক এই মানুষটি খাবার নিয়ে ইউটিউবে এখন পর্যন্ত ২২০টি ভিডিও শেয়ার করেছেন। আর তার সাবস্ক্রাইবার সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে।

তিনি ২০১৭ সালে ইউটউবে একটি খাবারের চ্যানেল খোলেন। শুরু থেকেই মইনুদ্দিন তার রান্নার জন্য জনপ্রিয়। কারণ নানা ধরনের রান্নার উপকরণ দিয়ে বড় বড় কড়াই বা পাতালে কেউ আগে কখনো রান্না দেখায়নি।

প্রথমে তিনি রান্না করার পর আশেপাশে যে বাচ্চারা থাকত তাদেরকেই খাবারগুলো খেতে দিত। কিন্তু আস্তে আস্তে মইনুদ্দিনের মাথায় আসলো রান্নার পরিমাণটি যদি বাড়িয়ে দেন তাহলে এতিম শিশুদের খাবারের ব্যবস্থা হয়ে যাবে। প্রতিমাসে বিভিন্ন এতিমখানা থেকে প্রায় ১২০০ জন এতিম শিশু এই খাবার খেতে শুরু করে। পরে এটা ছড়িয়ে গেলে অনেক রাস্তার শিশুরাও এই খাবার খেতে শুরু করে।

ইতিবাচক সাড়া পাওয়ার পর এতিম শিশুদের জন্য মইনুদ্দিন প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি খাবার রান্না করেন। তবে কিছুদিন শুটিং করার পর তাদের জমানো সব টাকা শেষ হয়ে যায়। এর মধ্যে অনেকের কাছে চ্যানেলটি খুব জনপ্রিয় হয়ে যায়। তারা আরো ভিডিওর আবেদন করতে থাকে।

এর মধ্যে কিছু ভিউয়ার তাদের অর্থায়ন দেয়ার বিষয়ে আগ্রহ দেখায়। ওই ১৮ জনের এমন ইতিবাচক আগ্রহ দেখে তারা আবার শুটিং শুরু করে। ‘নবাব কিচেন ফুড ফর অল অরফান’ চ্যানেলটি প্রথমে ভাইরাল হয় ‘পেন কেক’ তৈরির ভিডিও দিয়ে। কেকটি কাঠ পোড়ানো চুলাতে তৈরি করা হয়েছিল।

সম্প্রতি মইনুদ্দিন ২৫ কেজি ওজনের একটা ‘ব্ল্যাক ফরেস্ট ‘ কেক বানিয়েছেন। ভিডিওটা বানাতে তাদের দলের সময় লেগেছে পুরো ৫ ঘণ্টা। মইনুদ্দিন বলেছেন, এই ভিডিওটি তখনই সার্থক হয়েছে, যখন তিনি এতিম শিশুদের মুখে হাসি দেখেছেন। সূত্র- দি বেটার টাইম

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর