ব্রেকিং:
‘এবার চাকরি দেবে তরুণরা’ মাঠ প্রশাসনের কর্মচারীদের কর্মবিরতির কারণে অচলবস্থা নগরীর কাটাবিলে এক যুবককে কুপিয়ে আহত করলো ওয়ার্ড আ’লীগ নেতা মুজিব বর্ষ ভিক্টোরিয়ান্স টি-২০ ফাইনালে লড়বে বরুড়া-মনোহরগঞ্জ কুমিল্লায় মাদক উদ্ধারে পিছিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চান্দিনায় মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনা সভা যে কারণে গোপন বৈঠকে প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ রাষ্ট্রদূত প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক! ফের বাড়ল বিদ্যুতের দাম, ইউনিট ৭.১৩ টাকা অবশেষে নিয়ন্ত্রণে আসছে করোনাভাইরাস! ৬ প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা নকল ওষুধ বিক্রির অভিযোগে ৯০ হাজার টাকা জরিমানা দ্রব্যের মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা আটকাতে গিয়ে ডাকাত দলের গাড়ি চাপায় ব্যবসায়ী নিহত ইউপি সদস্যের বাড়ি থেকে এলজি ও কার্তুজ উদ্ধার পরীক্ষায় নকল সরবরাহের দায়ে শিক্ষকের কারাদণ্ড কুমিল্লায় অস্ত্রসহ তিন ডাকাত আটক কুড়িয়া পাওয়া সেই নবজাতকের নাম রাখা হলো মুজিবুর প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে নদী থেকে মাটি উত্তোলন খেলনা পিস্তল দেখিয়ে চাঁদাবাজি, ভুয়া র‍্যাব কর্মকর্তা আটক
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

৬১৬

১২০০ এতিম শিশুর সেবায় যিনি বড় চাকরি ছেড়েছেন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

তার হাসিমাখা মুখ। আশপাশে ছোটো ছোটো ছেলে-মেয়ে। পাঞ্জাবি-টুপি পরিহিত একজন বিশাল হাড়িতে রান্না করছেন। এমনই ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। 

বলা হচ্ছে, ইউটিউব চ্যানেল ‘নবাব কিচেন ফুড ফর অল অরুফান' এর খাজা মইনুদ্দিনের কথা। ১২০০ এতিম শিশুই এই নওয়াব কিচেনের বাসিন্দা।

মূলত খাজা মইনুদ্দিন সাংবাদিকতা করতেন। তেলেগুর এই প্রাক্তন সাংবাদিক এমবিএ শেষ করে ইটিভি ও এবিএন এর মতো প্রতিষ্ঠানে ১৩ বছর কাজ করেছেন। অবশেষে শুধু এতিম শিশুদের জন্য ছেড়েছেন চাকরি। তাদের সম্পূর্ণ বিনামূল্যে রান্না করে তিনি খাওয়ান। ৩৯ বছর বয়স্ক এই মানুষটি খাবার নিয়ে ইউটিউবে এখন পর্যন্ত ২২০টি ভিডিও শেয়ার করেছেন। আর তার সাবস্ক্রাইবার সংখ্যা ৭ লাখ ছাড়িয়েছে।

তিনি ২০১৭ সালে ইউটউবে একটি খাবারের চ্যানেল খোলেন। শুরু থেকেই মইনুদ্দিন তার রান্নার জন্য জনপ্রিয়। কারণ নানা ধরনের রান্নার উপকরণ দিয়ে বড় বড় কড়াই বা পাতালে কেউ আগে কখনো রান্না দেখায়নি।

প্রথমে তিনি রান্না করার পর আশেপাশে যে বাচ্চারা থাকত তাদেরকেই খাবারগুলো খেতে দিত। কিন্তু আস্তে আস্তে মইনুদ্দিনের মাথায় আসলো রান্নার পরিমাণটি যদি বাড়িয়ে দেন তাহলে এতিম শিশুদের খাবারের ব্যবস্থা হয়ে যাবে। প্রতিমাসে বিভিন্ন এতিমখানা থেকে প্রায় ১২০০ জন এতিম শিশু এই খাবার খেতে শুরু করে। পরে এটা ছড়িয়ে গেলে অনেক রাস্তার শিশুরাও এই খাবার খেতে শুরু করে।

ইতিবাচক সাড়া পাওয়ার পর এতিম শিশুদের জন্য মইনুদ্দিন প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি খাবার রান্না করেন। তবে কিছুদিন শুটিং করার পর তাদের জমানো সব টাকা শেষ হয়ে যায়। এর মধ্যে অনেকের কাছে চ্যানেলটি খুব জনপ্রিয় হয়ে যায়। তারা আরো ভিডিওর আবেদন করতে থাকে।

এর মধ্যে কিছু ভিউয়ার তাদের অর্থায়ন দেয়ার বিষয়ে আগ্রহ দেখায়। ওই ১৮ জনের এমন ইতিবাচক আগ্রহ দেখে তারা আবার শুটিং শুরু করে। ‘নবাব কিচেন ফুড ফর অল অরফান’ চ্যানেলটি প্রথমে ভাইরাল হয় ‘পেন কেক’ তৈরির ভিডিও দিয়ে। কেকটি কাঠ পোড়ানো চুলাতে তৈরি করা হয়েছিল।

সম্প্রতি মইনুদ্দিন ২৫ কেজি ওজনের একটা ‘ব্ল্যাক ফরেস্ট ‘ কেক বানিয়েছেন। ভিডিওটা বানাতে তাদের দলের সময় লেগেছে পুরো ৫ ঘণ্টা। মইনুদ্দিন বলেছেন, এই ভিডিওটি তখনই সার্থক হয়েছে, যখন তিনি এতিম শিশুদের মুখে হাসি দেখেছেন। সূত্র- দি বেটার টাইম

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর