ব্রেকিং:
‘প্রাণ-মিল্কভিটা-আড়ংসহ পাস্তুরিত সব দুধই মানহীন’ বঙ্গবন্ধু মেডিকেলে লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক ২৮ জুন বসবে পদ্মা সেতুর ১৪তম স্প্যান ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ; ৯৯৯-এ ফোন করে শাহান মিয়া বাঁচালো ৩০০ প্রাণ সততার পুরস্কার পেলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তা দুদক কার্যালয়েই হবে দুর্নীতির মামলা ভারতের চেয়ে বাংলাদেশে হজ পালনের ব্যয় কম দিনের আলোয় বৃদ্ধার টাকা ভুল হাতে দিলো ব্যাংক ‘হার কিসি কো, নেহি মিলতা’ গেয়েই গোল্ডেন গিটার মিললো নোবেলের প্রথম দিনে বৈধ হ‌লো ২৫ কোটি টাকার স্বর্ণ ট্রেন দুর্ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি বাংলাদেশকে জিম্বাবুয়ের পাশে দাঁড়ানোর আহ্বান ক্রিকেটানুরাগীদের আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নির্ধারণে হাইকোর্টের রায়ই বহাল জাতিসংঘে বাংলাদেশের প্রথম দুই নারী সামরিক পাইলট (ভিডিও) কমবে বৃষ্টির পরিমান, বাড়বে ভ্যাপসা গরম সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার

বুধবার   ২৬ জুন ২০১৯   আষাঢ় ১১ ১৪২৬   ২২ শাওয়াল ১৪৪০

কুমিল্লার ধ্বনি
২৩

১৩০ বছর পর বদলে গেল কিলোগ্রামের সংজ্ঞা

প্রকাশিত: ২১ মে ২০১৯  

এক কিলোগ্রাম বলতে এত দিন জানা ছিল, প্যারিসের উপকণ্ঠে সেন্ট ক্লাউডে রাখা প্ল্যাটিনাম-ইরিডিয়ামের তৈরি একটি সিলিন্ডার। যা এখনও রাখা আছে দু’টি কাচের জারের ভেতর।

১৩০ বছর ধরে এটাই ছিল এক কিলোগ্রামের মাপ। ২০ মে বিশ্ব মেট্রোলজি ডে-তে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির হান্টিংটন হলে কিলোগ্রাম, অ্যাম্পিয়ার, কেলভিন ইত্যাদি ইউনিটের নতুন সংজ্ঞা দিয়েছেন নোবেলজয়ী পদার্থবিদ উলফগ্যাং কেটের্লে।

এসআই ইউনিটকে আরো নিখুঁত করতে বিজ্ঞানীরা এমন ভাবে ইউনিটগুলোর ব্যাখ্যা দিচ্ছেন, যাতে সেই উপায়ে মাপটি চিরকালীন থাকে। দেখা গেছে, প্ল্যাটিনাম-ইরিডিয়াম সংকর ধাতুতে তৈরি এক কিলোগ্রাম ভরটি ১৩০ বছরে ৫০ মাইক্রোগ্রামের মতো কমে গিয়েছে। এই অসুবিধা আটকাতেই পদার্থবিদ্যার কিছু ধ্রুবক সংখ্যার সাহায্য নেয়া হচ্ছে পরিমাপের সংজ্ঞায়।

যেমন কিলোগ্রামের ক্ষেত্রে সাহায্য নেয়া হচ্ছে প্ল্যাঙ্ক’স কনস্ট্যান্ট বা প্ল্যাঙ্কের ধ্রুবকের (h)। যার মান ৬.৬২৬০৭০১৫X১০-৩৪ (মিটার)২ কিলোগ্রাম/সেকেন্ড। 

নোবেলজয়ী পদার্থবিদ কেটের্লে যে গণনা করে দেখিয়েছেন, নির্দিষ্ট কিছু সংখ্যক ফোটনের ভর এক কিলোগ্রামের সমান বলা যায়। ফোটন কণার মাধ্যমে সংজ্ঞা তৈরি হলে তার পরিমাপে গলদ থাকবে না। যেমন কেটের্লের গণনা দেখিয়েছে, সিজিয়াম পরমাণুর একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘের ১.৪৭৫৫২১৪X১০৪০ গুলি ফোটনের ভর এক কিলোগ্রাম।

এই নতুন সংজ্ঞা বিজ্ঞানীরা এই কারণে তৈরি করছেন, যাতে পরিমাপটি সব সময় ধ্রুবক থাকে। প্ল্যাটিনাম-ইরিডিয়ামের সংকর, প্যারিসে দু’টি কাচের জারের আড়ালে থাকা সত্ত্বেও তার ভর ১৩০ বছর পর ১ কিলোগ্রামে আটকে রাখা যায়নি। ৫০ মাইক্রোগ্রাম কমে গিয়েছে।

কেটের্লে বলেছেন, থিওরি অনুযায়ী, এই সংজ্ঞা মোটেই জটিল নয়। প্রতি হাই স্কুলে শিক্ষকরা ছাত্রদের বিজ্ঞানের ক্লাসে এই ঐতিহাসিক পরিবর্তনের কথা শোনাবেন। ভরের ক্ষেত্রে একটি ধাতুর উপর নির্ভরতা ছেড়ে জোর দেয়া হয়েছে ফোটন, তার তরঙ্গের উপর। যা ভবিষ্যতে আরো নিখুঁত করবে ভরের গণনা। 

কেটের্লের কথায়, ফোটন, পরমাণু, তরঙ্গদৈর্ঘ মাপার প্রতিটি নতুন পদ্ধতি যত নিখুঁত হবে, ভরের মাপও তত নিখুঁত হবে। মানুষের তৈরি কোনো বস্তু এত নিখুঁত ভাবে পরিমাপ রাখতে পারবে না।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর