ব্রেকিং:
কুমিল্লায় শ্যামলী পরিবহনের বাসচাপায় নিহত ৩ কুমিল্লায় গ্রাহকদের ৪০ কোটি টাকা নিয়ে কোম্পানি উধাও ড্রিমলাইনার ‘রাজহংস’ এখন ঢাকায় দাউদকান্দিতে প্রতিবন্ধি কিশোরীকে ধর্ষণ: মামলা দায়ের লালমাই আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন আগে খাল উদ্ধার তারপর চালু হবে ওয়াটার ট্রান্সপোর্ট : তাজুল ইসলাম সংবাদকর্মীদের বেতন বাড়ল ৮৫ শতাংশ ফার্ম করে স্বাবলম্বী এক ঝাঁক তরুণ মুরাদনগরে শিশু ধর্ষনের ঘটনায় মাতব্বর গ্রেফতার হাজার কোটি ডলার বিনিয়োগ করবে ইউএই সোয়া কোটি টাকা লুটের অভিযোগে প্রতারক জামাল গ্রেফতার প্রাইভেটের পথে স্কুল ছাত্রীকে ছুরিকাঘাত ব্রাহ্মণপাড়ায় গ্রেফতার চার আসামি কারাগারে প্রধানমন্ত্রী পুলিশের প্যারেড পরিদর্শন করবেন আজ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে শোভন-রাব্বানী বাদ, ছাত্রলীগের দায়িত্বে নাহিয়ান-লেখক কুমিল্লার ভারতীয় সীমান্ত থেকে চোরাইমালসহ ২ জন আটক আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় কুমিল্লার শিহাব লাকসামে অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ছয় সদস্য আটক বদলে যাচ্ছে কারিগরি শিক্ষা, ৪০০ কোটি টাকার পরিকল্পনা

সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   ভাদ্র ৩১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

কুমিল্লার ধ্বনি
৬০

১৩০ বছর পর বদলে গেল কিলোগ্রামের সংজ্ঞা

প্রকাশিত: ২১ মে ২০১৯  

এক কিলোগ্রাম বলতে এত দিন জানা ছিল, প্যারিসের উপকণ্ঠে সেন্ট ক্লাউডে রাখা প্ল্যাটিনাম-ইরিডিয়ামের তৈরি একটি সিলিন্ডার। যা এখনও রাখা আছে দু’টি কাচের জারের ভেতর।

১৩০ বছর ধরে এটাই ছিল এক কিলোগ্রামের মাপ। ২০ মে বিশ্ব মেট্রোলজি ডে-তে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির হান্টিংটন হলে কিলোগ্রাম, অ্যাম্পিয়ার, কেলভিন ইত্যাদি ইউনিটের নতুন সংজ্ঞা দিয়েছেন নোবেলজয়ী পদার্থবিদ উলফগ্যাং কেটের্লে।

এসআই ইউনিটকে আরো নিখুঁত করতে বিজ্ঞানীরা এমন ভাবে ইউনিটগুলোর ব্যাখ্যা দিচ্ছেন, যাতে সেই উপায়ে মাপটি চিরকালীন থাকে। দেখা গেছে, প্ল্যাটিনাম-ইরিডিয়াম সংকর ধাতুতে তৈরি এক কিলোগ্রাম ভরটি ১৩০ বছরে ৫০ মাইক্রোগ্রামের মতো কমে গিয়েছে। এই অসুবিধা আটকাতেই পদার্থবিদ্যার কিছু ধ্রুবক সংখ্যার সাহায্য নেয়া হচ্ছে পরিমাপের সংজ্ঞায়।

যেমন কিলোগ্রামের ক্ষেত্রে সাহায্য নেয়া হচ্ছে প্ল্যাঙ্ক’স কনস্ট্যান্ট বা প্ল্যাঙ্কের ধ্রুবকের (h)। যার মান ৬.৬২৬০৭০১৫X১০-৩৪ (মিটার)২ কিলোগ্রাম/সেকেন্ড। 

নোবেলজয়ী পদার্থবিদ কেটের্লে যে গণনা করে দেখিয়েছেন, নির্দিষ্ট কিছু সংখ্যক ফোটনের ভর এক কিলোগ্রামের সমান বলা যায়। ফোটন কণার মাধ্যমে সংজ্ঞা তৈরি হলে তার পরিমাপে গলদ থাকবে না। যেমন কেটের্লের গণনা দেখিয়েছে, সিজিয়াম পরমাণুর একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘের ১.৪৭৫৫২১৪X১০৪০ গুলি ফোটনের ভর এক কিলোগ্রাম।

এই নতুন সংজ্ঞা বিজ্ঞানীরা এই কারণে তৈরি করছেন, যাতে পরিমাপটি সব সময় ধ্রুবক থাকে। প্ল্যাটিনাম-ইরিডিয়ামের সংকর, প্যারিসে দু’টি কাচের জারের আড়ালে থাকা সত্ত্বেও তার ভর ১৩০ বছর পর ১ কিলোগ্রামে আটকে রাখা যায়নি। ৫০ মাইক্রোগ্রাম কমে গিয়েছে।

কেটের্লে বলেছেন, থিওরি অনুযায়ী, এই সংজ্ঞা মোটেই জটিল নয়। প্রতি হাই স্কুলে শিক্ষকরা ছাত্রদের বিজ্ঞানের ক্লাসে এই ঐতিহাসিক পরিবর্তনের কথা শোনাবেন। ভরের ক্ষেত্রে একটি ধাতুর উপর নির্ভরতা ছেড়ে জোর দেয়া হয়েছে ফোটন, তার তরঙ্গের উপর। যা ভবিষ্যতে আরো নিখুঁত করবে ভরের গণনা। 

কেটের্লের কথায়, ফোটন, পরমাণু, তরঙ্গদৈর্ঘ মাপার প্রতিটি নতুন পদ্ধতি যত নিখুঁত হবে, ভরের মাপও তত নিখুঁত হবে। মানুষের তৈরি কোনো বস্তু এত নিখুঁত ভাবে পরিমাপ রাখতে পারবে না।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর