ব্রেকিং:
বাংলাদেশে গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার বন্যা মোকাবিলায় সেনাবাহিনী প্রস্তুত: সেনাপ্রধান গাপটিলের সেই থ্রো নিয়ে কথা বলল আইসিসি বাংলাদেশি পণ্যের রফতানি বাড়বে কলকাতায়: এফবিসিসিআই বিজেপি ক্ষমতায় আসার পরই ভারতে মুসলিম নিপীড়ন বেড়েছে বাংলাদেশি বিজ্ঞানীদের গুতুম মাছের কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন কথাবার্তায় সন্দেহ থেকে গ্রেফতার হলো মিন্নি ৩৬ কোটি টাকার ওষুধ ধ্বংস, জরিমানা দেড় কোটি একনেকে ৫ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন ব্যাংক কর্মকর্তাকে ধর্ষণের পর হত্যা, পাঁচজনের মৃত্যুদণ্ড বেশির ভাগ দুধেই সিসা: হাইকোর্টে বিএসটিআইয়ের রিপোর্ট বিশ্বকাপ শেষেও বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডারের মসনদে সাকিব বসানো হবে বজ্রপাত নিরোধক টাওয়ার বউয়ের তালাক নোটিশ পেয়ে খুশিতে দুধ দিয়ে গোসল করলেন স্বামী শান্তিরক্ষা মিশনে বঙ্গবন্ধুর নামে সম্মেলন কক্ষ

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

কুমিল্লার ধ্বনি
৮৪৪

২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে

প্রকাশিত: ২৫ জুন ২০১৯  

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশে ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যের হার শূন্যের কোটায় আনা সম্ভব হবে। কারণ ২০০৫ সালে দারিদ্রের হার ছিল ৪০ শতাংশ এবং ২০১০ এ দারিদ্র্যের হার ৩১ দশমিক ৫ হতে ২০১৮ সালে হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ২১ দশমিক ৮ শতাংশে। অতি-দারিদ্র্যের হার নেমে এসেছে ১১ দশমিক ৩ শতাংশ। মাত্র কয়েক দশক আগেও বাংলাদেশে অনাহারী অর্ধাহারী মানুষের যে ছবি ভেসে উঠত এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না। 

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে লক্ষ্মীপুর-২ আসনের এমপি মোহাম্মদ শহিদ ইসলামের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। 

মন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে উ্ন্নত বিশ্বের কাতারে পৌঁছাতে দারিদ্যের হার শূন্যের কোটায় নামিয়ে আনা হবে। এ লক্ষ্য পূরনে সরকারের পরিকল্পনাসমূহ দেশ হতে শতভাগ দারিদ্র্য দূরীকরণ, সবার জন্য খাদ্য নিশ্চিতকরণসহ নিম্ন আয়ের জনগণের ভাগ্যের উন্নয়নের জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে অন্যতম হচ্ছে ত্বরান্বিত হারে দারিদ্র্য বিমোচন। রাষ্ট্র ও সমাজের আর্থ সামজিক অগ্রগতির কারণে একটি গুরুত্বপূর্ণ নির্দেশক দারিদ্র্য বিমোচনে অগ্রগতি।  

উন্নত বিশ্বের কাতারে পৌঁছতে অর্থনৈতিক ও সামাজিক খাতে বিভিন্ন বিষয়কে গুরুত্ব দেয়া হচ্ছে। জিডিপি ও মাথাপিছু আয় বৃদ্ধির মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে এমন অনেক নতুন খাত যুক্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর