ব্রেকিং:
সরকারি কলেজে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন ২০ দিনে ডায়রিয়ায় আক্রান্ত তিন শতাধিক রোগী চান্দিনায় বিডি ক্লিন-এর পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন কুমিল্লাতেও চলছে ৩য় শ্রেণীর কর্মচারীদের কর্মবিরতি নারীসহ ডাকাত চক্রের ১১ সদস্য আটক যৌন হয়রানির ঘটনায় কুবি’র সেই শিক্ষককে অব্যাহতি মহাপরিচালকের সদর দক্ষিণ ফায়ার স্টেশন পরিদর্শন দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন এ্যাম্ব্যুলেন্স ১ম শ্রেণির কর্মকর্তার দিক দিয়ে ২য় স্থানে কুমিল্লা মাঠ দখলের নামে হামলা ও সীমানা প্রাচীর ভাংচুর সড়কের ধুলাবালিতে জনজীবন বিপর্যস্ত কুমেক হাসপাতালে কর্মচারীদের টাকার খনি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ স্ত্রীকে তালাক দেয়ায় দুধ দিয়ে গোসল, গ্রামে খিচুড়ি উৎসব পার্কে বসে আড্ডা, ৪০ তরুণ-তরুণী আটক প্রজনন ক্ষমতা কমায় কয়েলের ধোঁয়া! খেজুর রসে বিষ মিশিয়ে পাখি মারছে শিকারিরা দিনে পরিবহন নেতা, রাতে মাদক ব্যবসা পদত্যাগ করছেন বিবিসির মহাপরিচালক সরকারি অর্থের ৫০ ভাগ রাখতে হবে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৫৩৩

২০৩২ সালে বাংলাদেশ হবে ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

লন্ডন ভিত্তিক সেন্টার ফর ইকোনমিকস এন্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) বলছে, উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আগামী ২০৩২ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ।

প্রণীত হতে যাওয়া ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল (ডব্লিউইএলটি)-২০১৯’ শীর্ষক তালিকার বরাত দিয়ে বাংলাদেশের এই অর্জনের খবর জানিয়েছে আন্তর্জাতিক এই গবেষণা সংস্থাটি।

ডব্লিউইএলটি’র তালিকা অনুযায়ী, আগামী ১৩ বছর অর্থাৎ ২০৩১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫টি শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় স্থান করে নেবে। আর এই তালিকায় নতুন বছরে (২০১৯) বাংলাদেশের অবস্থান হবে ৪১তম। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধির চলমান গতিতে বাংলাদেশ বেশ দ্রুতই উপরের দিকে উঠে আসবে। যার কারণে আগামী ২০৩২ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ।

শুধু তাই নয়, সিইবিআর এও বলছে, ২০২৩ সালে বাংলাদেশ বিশ্বের ৩৬ এবং ২০২৮ সালে ২৭তম অর্থনীতির দেশ হয়ে উঠবে।

এসব তথ্য দিয়ে বৈশ্বিক আর্থিক গবেষণা সংস্থা সিইবিআর তার ‘ডব্লিউইএলটি’ নামে যে তালিকা প্রণয়ন করতে যাচ্ছে, তাতে বাংলাদেশের এসব অগ্রগতির চিত্র তুলে ধরা হয়েছে।

এদিকে চীন ২০৩২ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যাবে বলেও সিইবিআর বিশ্ব অর্থনীতির জন্য একটি উল্লেখযোগ্য পূর্বাভাস দিয়েছে এই তালিকায়।

বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক আকার ও গতিপ্রকৃতি বিশ্লেষণ করে আগামী ১৫ বছরে বৈশ্বিক অর্থনীতিতে কি ধরনের পরিবর্তন আসবে, মূলত তারই একাট পূর্বাভাস দেয়া হবে ডব্লিউইএলটি সূচকে।

পূর্বাভাসে সিইবিআর বলছে, আগামী বছরগুলোতে এশিয়ার অনেক দেশেই অর্থনৈতিক উত্থান ঘটবে, যার মধ্যে অন্যতম বাংলাদেশ। এক্ষেত্রে প্রবাসী আয়কে ঠিকভাবে কাজে লাগাতে পারলে, এই উত্থানের গতি আরো বাড়বে বলেও উল্লেখ করা হয়েছে।

সংস্থাটি আরো বলছে, বৈশ্বিক অর্থনীতির গতি পরিবর্তনের উল্লেখযোগ্য দুটি উদাহরণ হচ্ছে, ২০৩২ সালে বাংলাদেশ যেমন ২৫টি শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় উঠে আসবে, তেমনি পাকিস্তান এ তালিকায় ২৭তম স্থানে থাকবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর