ব্রেকিং:
শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা পুলিশের বিলম্বে ৪ কিলোমিটার জ্যাম! এলাকাবাসীর হাতে ইয়াবা সম্রাট আটক পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে বিশেষ অভিযান সংস্কারহীন সড়কের ভোগান্তিতে যাত্রীরা কোটি টাকা নিয়ে উধাও এনজিও! ইসলামের বিরুদ্ধে কটুক্তিকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি সেতুর অভাবে ভোগান্তিতে ২০ হাজার মানুষ পুলিশের সাথে সাংবাদিকদের মতবিনিময় আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা? ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নানান অভিযোগ ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রচারে গ্রেপ্তার ২ ওটিটি প্লাটফর্ম ব্লেসবিট তৈরির স্বীকৃতি পেল টিকন বাঘের দেশের সমুদ্র সৈকত শিশুদের কৃমি হবার কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয় এক মিনিটেই খোলা যাবে ‘নগদ’ অ্যাকাউন্ট কেটে গেছে? জেনে নিন রক্তপাত বন্ধের সহজ উপায় মানসিক অসুস্থ আব্দুল্লাহ মুখস্ত করলেন পুরো কোরআন! (ভিডিও) মুখোমুখি ক্রিকেটার-বিসিবি, লাভ কার? সুস্মিতা সেন আজ ঢাকায় আসছেন

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৪৫৯

২০৩২ সালে বাংলাদেশ হবে ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

লন্ডন ভিত্তিক সেন্টার ফর ইকোনমিকস এন্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) বলছে, উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আগামী ২০৩২ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ।

প্রণীত হতে যাওয়া ‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল (ডব্লিউইএলটি)-২০১৯’ শীর্ষক তালিকার বরাত দিয়ে বাংলাদেশের এই অর্জনের খবর জানিয়েছে আন্তর্জাতিক এই গবেষণা সংস্থাটি।

ডব্লিউইএলটি’র তালিকা অনুযায়ী, আগামী ১৩ বছর অর্থাৎ ২০৩১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫টি শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় স্থান করে নেবে। আর এই তালিকায় নতুন বছরে (২০১৯) বাংলাদেশের অবস্থান হবে ৪১তম। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধির চলমান গতিতে বাংলাদেশ বেশ দ্রুতই উপরের দিকে উঠে আসবে। যার কারণে আগামী ২০৩২ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ।

শুধু তাই নয়, সিইবিআর এও বলছে, ২০২৩ সালে বাংলাদেশ বিশ্বের ৩৬ এবং ২০২৮ সালে ২৭তম অর্থনীতির দেশ হয়ে উঠবে।

এসব তথ্য দিয়ে বৈশ্বিক আর্থিক গবেষণা সংস্থা সিইবিআর তার ‘ডব্লিউইএলটি’ নামে যে তালিকা প্রণয়ন করতে যাচ্ছে, তাতে বাংলাদেশের এসব অগ্রগতির চিত্র তুলে ধরা হয়েছে।

এদিকে চীন ২০৩২ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যাবে বলেও সিইবিআর বিশ্ব অর্থনীতির জন্য একটি উল্লেখযোগ্য পূর্বাভাস দিয়েছে এই তালিকায়।

বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক আকার ও গতিপ্রকৃতি বিশ্লেষণ করে আগামী ১৫ বছরে বৈশ্বিক অর্থনীতিতে কি ধরনের পরিবর্তন আসবে, মূলত তারই একাট পূর্বাভাস দেয়া হবে ডব্লিউইএলটি সূচকে।

পূর্বাভাসে সিইবিআর বলছে, আগামী বছরগুলোতে এশিয়ার অনেক দেশেই অর্থনৈতিক উত্থান ঘটবে, যার মধ্যে অন্যতম বাংলাদেশ। এক্ষেত্রে প্রবাসী আয়কে ঠিকভাবে কাজে লাগাতে পারলে, এই উত্থানের গতি আরো বাড়বে বলেও উল্লেখ করা হয়েছে।

সংস্থাটি আরো বলছে, বৈশ্বিক অর্থনীতির গতি পরিবর্তনের উল্লেখযোগ্য দুটি উদাহরণ হচ্ছে, ২০৩২ সালে বাংলাদেশ যেমন ২৫টি শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় উঠে আসবে, তেমনি পাকিস্তান এ তালিকায় ২৭তম স্থানে থাকবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর