ব্রেকিং:
ভারতের তৈরি ভ্যাকসিন নিয়ে করোনা আক্রান্ত স্বাস্থ্যমন্ত্রী তালিকা হচ্ছে কিশোর অপরাধীদের, বাদ যাবে না ‘বড় ভাইরাও’ রোহিঙ্গা গণহত্যা মামলা, আইনজীবীদের টিম গঠন করবে কমনওয়েলথ প্রাথমিকে উপবৃত্তির টাকা বিতরণ করা হবে ‘নগদে’ বিজয় দিবসের আগেই পদ্মা জয় দেশে দ্বিতীয় সাইবার ফরেনসিক ল্যাব হচ্ছে চট্টগ্রামে সাশ্রয়ী মূল্যে সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করতে হবে-প্রধানমন্ত্রী বিএনপির আমলে দেশে ধর্ষণের ঘটনা বেশি হয়েছে সম্পদ ওয়াকফ করে দেবন বেগম জিয়া, বঞ্চিত হচ্ছেন তারেক-শর্মিলা! নোয়াখালীতে বিএনপি নেতার হামলায় ছাত্রলীগ নেতা গুরুতর আহত আসামিকে ছয় মাস পর পর দিতে হবে ডোপ টেস্ট কৃষকদের চাপে সংশোধন হচ্ছে ভারতের কৃষি আইন ৩ ক্ষেত্রে গুরুত্ব দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর আজ থেকে বিমানে `করোনামুক্ত` সনদ বাধ্যতামূলক ছেঁড়া পায়জামায় বিয়ের আসরে আদিত্য নারায়ণ....! আড়তে পচছে পেঁয়াজ, বাজারে কমছে দাম সঞ্চয়পত্রে বিনিয়োগ: কেউ পারবেন সর্বোচ্চ দেড় কোটি, কেউ এক কোটি রোহিঙ্গাদের জন্য দেশের ক্ষতি হচ্ছে: কাদের হাম-রুবেলা টিকাদান শুরু ১২ ডিসেম্বর যুবলীগকে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ থাকতে হবে
  • শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

১০৬

৪ হাজার বিমান ও জাহাজ নিয়ে অপেক্ষারত আলিবাবা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০  

৪ হাজার বিমান ও জাহাজ নিয়ে অপেক্ষা করছে আলিবাবা। একদিনে অনলাইনে বিক্রির বিশ্বের সর্ববৃহৎ আয়োজনকে সামনে রেখে এভাবেই প্রস্তুত হচ্ছে এই চীনা অনলাইন জায়ান্ট। ৩০ লাখ কর্মী বিমান ও জাহাজে মালামালগুলো তুলে দেবে। 

চলতি মহামারির কারণে ব্যয় সংকোচনের মধ্যেই বুধবার বিশ্বব্যাপী চীনা সিঙ্গেলস ডে'র আয়োজন হবে। সিঙ্গেলস ডে ইন চায়না- এটা ইলেভেন ইলেভেন বা ডাবল ইলেভেন নামে পরিচিত। অনলাইন বিক্রির এই আয়োজন প্রথম শুরু করেছিল চীনা অনলাইন জায়ান্ট আলিবাবা।

বিবিসির প্রতিবেদন অনুসারে, গত বছর এই একদিনে ১ দশমিক ৯ বিলিয়ন পণ্য সরবরাহ করা হয়েছিল। কিন্তু এ বছর অর্থনৈতিক মন্দার কারণে এই পরিমাণ কিছুটা কমতে পারে। আবার এটাও ভাবা হচ্ছে মহামারির মধ্যেই ক্রয়াদেশের নতুন রেকর্ড গড়তে পারে এই একদিনের অনলাইন বিক্রি। 

এবার চাহিদার শীর্ষে থাকতে পারে রোবটিক ক্লিনার, ভ্যাকুমস এবং টুলবক্স। এমনটাই প্রত্যাশা করছেন আয়োজকরা। লাক্সারি পণ্যের চাহিদাও বাড়তে পারে খুব স্বাভাবিক নিয়মে। কারণ, কয়েক লাখ চীনা মহামারির কারণে বিদেশে যেতে পারেনি। তাই তারা তাদের পছন্দমতো কেনাকাটাও করতে পারেনি। তারা হয়তো করোনাকালীন এই কম ব্যয়নীতির বিপরীতে গিয়ে বেশি পরিমাণ ক্রয়াদেশ দিতে পারে এ উৎসবে।   

এ প্রসঙ্গে সাংহাইভিত্তিক প্রতিষ্ঠান এজেন্সি চায়নার বাজার গবেষক মিচেল নরিস বলেন, আমরা অপেক্ষায় রয়েছি আন্তর্জাতিক সীমানা প্রতিবন্ধকতা এবার অনলাইন লাক্সারি পণ্যের বিক্রিতে ইতিবাচক প্রভাব ফেলবে।  

কুমিল্লার ধ্বনি
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর