ব্রেকিং:
সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! কয়েদি পোষাকে ফাঁসির অপেক্ষায় দিন গুণছেন সিরাজউদ্দৌলা দুর্ধর্ষ চোর ইসমাইল গ্রেফতার তিন ফার্মেসীকে জরিমানা মেকআপ এন্ড নেইল আর্ট বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা চাঁদা না পেয়ে ব্রিকফিল্ড ম্যানেজারকে পিটিয়ে আহত অসহ্য যন্ত্রনা নিয়ে পরীক্ষা দিচ্ছে তাহসিন পেট্রোল বোমা মামলায় মালামাল ক্রোকের আদেশ পেছাল শক্তিশালী দল গড়েছে কুমিল্লা ওয়ারিয়র্স বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ চিকিৎসকের জীবন বাঁচাতে সাহায্যের আবেদন ১০ লাখ টাকার সেগুন কাঠ আটক আবর্জনার স্তূপে ৭০ বস্তা পেঁয়াজ! সাজেকে চান্দের গাড়ির ভাড়া নির্ধারণ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর আড়াই কিলোমিটার বেড়েছে ডলারের দাম ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডের ৩৯ লাখ পাউন্ড অনুদান ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ! র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

কুমিল্লার ধ্বনি
২৪৮০

৬ বছরের শিশু রাইসা বানাল ‘বঙ্গবন্ধু’ অ্যাপ

প্রকাশিত: ৭ মে ২০১৯  

বয়স মাত্র ৬ বছর। এ বয়সে অবসরে সহপাঠিদের সঙ্গে খেলাধুলা করে সময় কাটানোর কথা। কিন্তু রাইশা তৈরি করেছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ নামের একটি অ্যাপ। এত কম বয়সে এই অর্জন রীতিমতো বিস্ময়ের সৃষ্টি করেছে। এরই মধ্যে অ্যাপটি গুগল প্লে-স্টোরে সংযুক্ত হয়েছে।

‘বঙ্গবন্ধু’ অ্যাপটিতে প্রবেশ করলে মূল মেন্যুতে জাতির জনকের আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার, চিঠি, বঙ্গবন্ধু ফটো গ্যালারি ও বঙ্গবন্ধু জাদুঘর এই ছয়টি মেন্যু পাওয়া যাবে। এছাড়া পাওয়া যাবে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী ও অসমাপ্ত আত্মজীবনী নামে দুটি সাব মেন্যু। দেশের তরুণ  প্রজন্ম যাতে সহজেই জানতে পারে মহান এ রাষ্ট্র নায়কের জীবন ও দর্শন সেই লক্ষেই এই অ্যাপটি চালু হয়েছে বলে জানা গেছে।

শেরপুর শহরের নবীনগর মহল্লার কামরুন্নাহার ও লুৎফর রহমান দম্পত্তির ৫ সন্তানের মধ্যে সবার ছোট রাইশা রহমান। সে উত্তরার প্রাইম ব্যাংক ইংলিশ মিডিয়াম স্কুলের প্রথম শ্রেণিতে পড়ে।

রাইশার মা কামরুন্নাহার জানান, মাত্র এক বছর বয়সে রাইশা কম্পিউটারের যে কোনো ভার্সনের উইন্ডোজ অপারেটর করতে পারত। বিভিন্ন গেম অনায়াসেই খেলতে পারত। তার প্রত্যাশা রাইশা বড় হয়ে কম্পিউটার প্রোগ্রামার হবে।

কুমিল্লার ধ্বনি
কুমিল্লার ধ্বনি
এই বিভাগের আরো খবর