ব্রেকিং:
দাউদকান্দি শিশু ধর্ষণের অভিযোগ অপ্রতিরোধ্য বসুন্ধরা কুমিল্লায় নির্বিচারে শিশুশ্রম কর্মকর্তা-কর্মচারীদের অচেতন করে ব্যাংক লুট বাঞ্ছারামপুর থানা থেকে লোক ছাড়াতে নেতা নিলেন দেড় লাখ টাকা! পদুয়ার বাজারে ফুটপাত ও সড়ক দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান বিডিআর বিদ্রোহ:অভিযুক্তদের পক্ষে কেন আইনি লড়াই করে বিএনপি? বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের ফসল বিডিআর বিদ্রোহ একদিনে আরো পাঁচজনের মৃত্যু, শনাক্ত ৪১০ জাতীয় বিশ্ববিদ্যায়ের স্থগিত পরীক্ষাসমূহের নতুন সূচি ঘোষণা যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করার আহ্বান মোমেনের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান প্রধানমন্ত্রীর বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৪০০ কোটি ছাড়াল মেট্রো রেল প্রকল্পে গড় অগ্রগতি ৫৬.৯৪% দেশে হচ্ছে আরও সাত নভোথিয়েটার আসছে তাৎক্ষণিকভাবে ভোটার হওয়ার সুযোগ শঙ্কা কেটে পুনরুদ্ধারের পথে অর্থনীতি করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপণ করেছে শেখ হাসিনা ও বাংলাদেশের ভূয়সী প্রশংসায় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী ভাষণ দূরদর্শিতার প্রমাণ
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

৮-৯ ঘণ্টা টানা বসে কাজ করেও ফিট থাকার ছয় উপায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

অনেকেই আছেন যাদেরকে অফিসে প্রতিদিন টানা আট থেকে নয় ঘণ্টা ডেস্কে বসে কাজ করতে হয়। সারা দিন অফিসে বসে কাজ করছেন বলে শরীরে মেদ জমে যাচ্ছে? এভাবে দীর্ঘ সময় ধরে বসে কাজ করার ফলে ব্যায়াম করার সময় হয়ে উঠে না। ফলে দিন দিন শরীরে মেদ বাড়ছে। টানা বসে কাজ করেও ফিট থাকার কয়েকটা সহজ উপায় জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি। তাহলে আসুন জেনে নেয়া যাক টানা বসে কাজ করেও কীভাবে ফিট থাকা যায় সে সম্পর্কে-

না খেয়ে অফিস নয়
সকালে অফিসে যাওয়ার তাড়া যেকোনো চাকরিজীবীদেরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে বাসা থেকে বের হবে না। বেলার দিকে অফিস হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারা দিন খিদে পাওয়ার প্রবণতা কমবে পাশাপাশি সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারা দিন শক্তির ঘাটতি হবে না।

কাজের মধ্যে বিরতি নেয়া
অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর ১০ মিনিটের বিরতি নিতে পারেন। সেই সময় একটু হাঁটুন। অফিস ফ্লোর বা করিডোরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলুন।

রাস্তার খাবার এড়িয়ে চলা
অফিসপাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভালো। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। তবে মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

ডেস্কে বসেই হালকা ব্যায়াম
চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। আর অফিসে জিম থাকলে তো কথাই নেই!

কাজের ফাঁকে চকলেট নয়, পানি খান
কাজের ফাঁকে চকলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাই ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে পানি খেতে ভুলবেন না যেন।

অফিস থেকে ফেরার পথে একটু হাঁটা
অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যাস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন।

কুমিল্লার ধ্বনি