বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

‘মানবতার দেয়াল’

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত : ০২:৫২ পিএম, ৮ ডিসেম্বর ২০১৮ শনিবার

সুনামগঞ্জের ছাতকে এই প্রথম সুবিধাবঞ্চিত মানুষের শীত বস্ত্রের প্রয়োজন মেটাতে নেয়া হলো বিশেষ উদ্যোগ। ‘মানবতার দেয়াল’ নামে স্থাপন হয়েছে কয়েকটি কেন্দ্র।

বুধবার ছাতক ট্রাফিক পয়েন্ট, গোবিন্দগঞ্জ বহুমূখী উচ্চ বিদ্যালয়ের সামনের দেয়াল ও ধারণ নতুন বাজার উচ্চ বিদ্যালয়ের দেয়ালে তিন স্থানে ‘মানবতার দেয়াল’ প্রতিষ্ঠা করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ব্লাড ডোনার ইনফরমেশন অব বাংলাদেশ’(বিডি)।

মানবতার দেয়ালে ‘আপনার অপ্রয়োজনীয় বস্ত্র রেখে যান, প্রয়োজনীয় বস্ত্র এখান থেকে নিয়ে যান’ এমন লেখাযুক্ত দেয়ালে হ্যাঙ্গারে ঝুলানো রয়েছে প্যান্ট, শার্ট, গেঞ্জি,শীতের কাপড়। কেউ বাসা থেকে বেরিয়ে যাওয়ার সময় নিজের কয়েকটি কাপড় এখানে রেখে যাচ্ছেন। আবার কেউ নিয়ে যাচ্ছেন প্রয়োজনীয় দু-একটি কাপড়। নজড়কাড়া উদ্যোগটি গ্রহণ করে সর্বমহলের প্রশংসা কুড়াচ্ছে সংগঠনটি।

স্থানীয়রা জানান, এই উদ্যোগটি খুবই ভাল। এতে করে এলাকার বিত্তশালীদের নজর কাড়বে। তারা এলাকার বস্ত্রহীন ও শীতার্তদের মাঝে শীতের কাপড় বিতরণে উদ্যোগী হবে আশা করি। কমবেশি সবাই উপকার পাবে। গরীবরা উপকার ভোগ করবে বেশি।

মানবতার দেয়াল সম্পর্কে ব্লাড ডোনার ইনফরমেশন অব বাংলাদেশ (বিডি’র)সভাপতি আব্দুল ওয়াহিদ বলেন, ছাতকে প্রতিষ্ঠিত মানবতাবাদী সংগঠন সারাদেশে মানবতার কাজে যথাসাধ্য কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। তার ধারাবাহিকতায় ২৮ নভেম্বর থেকে সমাজের অবহেলিত অস্বচ্ছল মানুষদের কথা ভেবে সংগঠনের পক্ষ থেকে এই ক্ষুদ্র প্রয়াস। আশা করি বিত্তবান ও স্বচ্ছল মানুষরা তাদের অব্যবহৃত জামা কাপড় এ দেয়ালে রেখে যাবেন। যার ফলে অস্বচ্ছল মানুষরা কাপড় নিয়ে কিছুটা হলেও তাদের চাহিদা মেটাতে পারবেন। এরমধ্যে আমরা এই কার্যক্রম আরো বেশ কয়েকটি জায়গায় পরিচালনা করার প্রস্তুতি গ্রহণ করেছি। অসহায় মানুষের পাশে দাঁড়াতে সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান করছি।