ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

অক্টোবরে পাঁচবার বৃহস্পতি-শুক্র-শনি, পুরো মাসের এক তৃতীয়াংশই ছুটি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২০  

চলছে অক্টোবর মাস। গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের দশম মাস এটি। এ মাসে মোট ৩১ দিন এবং এটি ৩১ দিনে মাস হওয়া সাতটি মাসের মধ্যে ষষ্ঠ।

মজার ব্যাপার হলো, ৩১ দিনের পুরো মাসটিতে মোট পাঁচবার করে আসবে বৃহস্পতি,শুক্র ও শনিবার। সে হিসেবে মাসের ১৫ দিনই কেটে যাবে এই বৃহস্পতি, শুক্র ও শনিবারে। তার মানে শুক্র-শনি মিলিয়ে ৩১ দিনের পুরো এই মাসটিতে এক-তৃতীয়াংশ দিনই থাকবে সরকারি ছুটি। ছুটি গুলোর মধ্যে দশ দিনই থাকবে শুক্র ও শনিবার। এছাড়াও এ মাসে রয়েছে দূর্গা-পূজা ও ঈদে মিলাদুন্নবীর ছুটি।

এর আগে সেপ্টেম্বরে দুইটি মজার তারিখ ছিলো। তা হলো, ‘১৯-০৯-২০’ এবং ‘২০-০৯-২০২০’। পুরো তারিখটা কারো মুখে শুনলে মনে হবে ‘উনিশ নয় বিশ’ এবং ‘বিশ নয় বিশ’ তারিখ। যা শুনতে অনেকটা কনফিউজিং!

উল্লেখ্য, অক্টোবর আনুমানিক খ্রিস্টপূর্ব ৭৫০ অব্দে রোমুলুসের পুরনো বর্ষপঞ্জির অষ্টম মাস। এই মাসের নামটি লাতিন ও গ্রিক অক্তো (ôctō) থেকে নেয়া হয়েছে, যার অর্থ অষ্টম। পরবর্তী কালে জানুয়ারি ও ফেব্রুয়ারি বর্ষপঞ্জিতে যুক্ত করা হয়। যার ফলে এটি দশম মাসে পরিণত হয়।