ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

অনলাইনে ব্যবসা করছেন, বিএসটিআইয়ের লাইসেন্স আছে তো?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

বর্তমানে অনেকেই ঘরে বসে স্বল্প পুঁজি দিয়ে অনলাইনে ব্যবসা করছেন। কেউবা বিক্রি করছে খাঁটি মধু, ঘি বা বাটার আবার কেউবা প্রসাধনী ও টয়লেট্রিজ। তবে জানেন কি? সরকার ১৮১টি পণ্যকে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করেছে। 

এসব পণ্য বিক্রি বা বিতরণ করলে বিএসটিআইয়ের মানসনদ বা ছাড়পত্র গ্রহণ করতে হবে। তবে সাম্প্রতিককালে দেখা যাচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে ছোট ছোট উদ্যোক্তারা এসব পণ্য সামগ্রী বিক্রি করছেন। তাদের অনেকেই হয়তো লাইসেন্স নেয়ার প্রয়োজনবোধ করছেন না। তবে তাদেরকে লাইসেন্স নিয়ে এ ব্যবসা পরিচালনা করার নির্দেশ দিয়েছে বিএসটিআই।

সম্প্রতি এ-সংক্রান্ত একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইনে এসব পণ্য বিক্রির ক্ষেত্রের পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের লাইসেন্স আছে কি-না, তা যাচাই-বাছাই করে পণ্য বিক্রি বা সরবরাহ করার নির্দেশ দিয়েছে বিএসটিআই।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার বিভিন্ন সময় এসআরও জারির মাধ্যমে ১৮১টি পণ্য বিএসটিআইয়ের বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত করেছে। বিএসটিআইয়ের মানসনদ বা ছাড়পত্র গ্রহণ ব্যতীত এ সকল পণ্য বিক্রি, বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার ‘বিএসটিআই আইন, ২০১৮’ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ ।

এতে আরো বলা হয়, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনে পণ্যসামগ্রী বিক্রয় করা হচ্ছে। পণ্য সরবরাহ করার পূর্বে পণ্যগুলো বিএসটিআই থেকে লাইসেন্স বা ছাড়পত্রপ্রাপ্ত কি-না এবং মানচিহ্ন ব্যবহার করা হয়েছে কি-না, তা নিশ্চিত হতে হবে। অন্যথায় অবৈধ পণ্য বিক্রি বা বিতরণের দায়ে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিএসটিআইয়ের বাধ্যতামূলক পণ্যের তালিকা এবং বিএসটিআইয়ের সেবা সম্পর্কিত যেকোনো বিষয়ে তথ্য জানতে www.bsti.gov.bd-তে লগইন এবং অভিযোগ করতে ই-ইমেল করতে বলা হয়েছে।

এ বিষয়ে বিএসটিআইয়ের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম জানান, বিএসটিআইয়ের বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত ১৮১টি পণ্য বিক্রি বা বিপণন করতে চাইলে অবশ্যই লাইসেন্স নিতে হবে। সেটি অনলাইনে হোক অথবা অফলাইনে হোক। কেউ যদি লাইসেন্স না নিয়ে এসব পণ্য বিক্রি করে তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

>>>যে ১৮১ পণ্য বিক্রিতে লাগবে বিএসটিআইয়ের লাইসেন্স তা এই লিঙ্কে ক্লিক করে দেখে নিন<<<