ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

অনশন ভাঙতে সমস্বরে অনুরোধ করলেন অনশনকারীদের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

আমরণ অনশনে থাকা শিক্ষার্থীদের শরীরের অবস্থার দিক বিবেচনা করে একশ আটচল্লিশ ঘন্টা পর অনশন ভাঙতে সমস্বরে অনুরোধ করলেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টায় ভিসি বাসভবনের সামনে এক শপথ বাক্য পাঠ করে ভিসি পদত্যাগের পূর্ব পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শপথ বাক্যে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, স্বৈরাচারী ভিসির পদত্যাগের পূর্ব পর্যন্ত আমরা আমাদের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবো। অনশনরত ভাইবোনদের এতদিনের অকুতোভয় সংগ্রামের অনুপ্রেরণা বুকে ধারণ করে আরো জীবন্ত শক্তি ও তেজে আমরা আমাদের সংগ্রাম চালিয়ে যাবো। তাদের ভীষণ যন্ত্রণা আমরা কখনো বৃথা যেতে দেবো না। দিন হোক, রাত হোক, আমরা এই আন্দোলনের মাঠ ছেড়ে যাবো না। আমরা আমাদের এক দফা দাবি আদায় করেই তারপর ঘরে ফিরবো।

এসময় অনশনরত শিক্ষার্থীরা জানান, 'যেদিন অনশনে বসেছি আমরা এই ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করেছি। এখন যদি অনশন ভাঙি তাহলে নিজেকে কি জবাব দেবো। অনশন করে যদি মারা যাই তাতে কোনো দুঃখ নেই। আমরা দীর্ঘ ১৪৮ ঘন্টা উপবাস করে আমরা ক্ষুধা তৃষ্ণা একদম ভুলে গিয়েছি। এই ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরা আশা করি অনশন চালিয়ে যেতে পারবো। আমরা আমাদের অনশন অব্যাহত রাখতে প্রস্তুত আছি।'

সহপাঠীদের এতদিনের কষ্টগুলো সইতে না পেরে সবাই সম্মিলিত ভাবে অনশন ভাঙার অনুরোধ করেন এবং ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত তারা আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবে। প্রয়োজনে ভিন্ন কর্মসূচি পালন করবে। পরে অনশনকারীরা তাদের নিজেদের মধ্যে আলাপ আলোচনার জন্য এক ঘন্টা সময় নেন।

জানা যায়, গত ১৯ জানুয়ারি থেকে ভিসি পদত্যাগের দাবিতে ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেন। পরবর্তীতে গণঅনশনে আরো পাঁচজন শিক্ষার্থী অংশ নেন। বাবা অসুস্থ হয়ে যাওয়ায় পরদিন একজন শিক্ষার্থী বাসায় চলে যান। বর্তমানে ২৮ জন শিক্ষার্থী অনশন চালিয়ে যাচ্ছে। এর মধ্যে এখন পর্যন্ত ২০ জন হাসপাতালে আছেন। যারা একটু সুস্থ বোধ করেন তারা অনশনস্থলে ফিরে আসেন। অনশনের দ্বিতীয় দিন থেকে একের পর এক শিক্ষার্থীকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে অনেকের অবস্থা গুরুতর। ভিসির পদত্যাগ না হলে তারা এক ফোঁটা পানিও মুখে তুলবেন না বলে জানায়। গতকাল শিক্ষার্থীরা একসাথে গণঅনশনে যাওয়ার ঘোষণা দিয়েছে। ভিসির পদত্যাগের জন্য সবাই একসাথে মরতে রাজি।